এ এম ডির প্রেসিডেন্ট এবং সিইও লিসা সু কনফার্ম করেছেন আগামি Q3 2019 অর্থাৎ আগস্ট টাইমলাইনে অফিসিয়ালি এনাউন্স এবং রিলিজ করা হবে নেক্সট জেনারেশনের Navi গ্রাফিক্স কার্ড সিরিজ। এনভিডিয়ার ন্যায় Gamescom 2019 ইভেন্টে তাদের Navi জিপিউ এনাউন্স এবং পারফর্মেন্স শো কেইস করতে পারে। তবে Q3 2019 টাইমলাইন হলেও কিছুদিনের মধ্যে হতে যাওয়া কম্পিউটেক্সের কিনোট সেশনে নেক্সট জেন জিপিউ নিয়ে এনাউন্সমেন্ট অথবা হিন্ট দেয়া হতে পারে।

AMD Navi Will Be For Mid Range & Entry Level

AMD এর অর্থনৈতিক কনফারেন্স এর সময় লিসা সু ঘোষণা দেন যে Navi জিপিউর মধ্যে এমন সকল ফিচার থাকবে যা আগের জেনারেশনের জিপিউগুলোতে একদমই দেখতে পাওয়া যায় নি। এই বক্তব্যে তিনি আরো কনফার্ম করেন যে রিলিজ হওয়া জিপিউগুলোর দাম Radeon VII এর নীচেই থাকবে। এর থেকে কনফার্মেশন পাওয়া গেল তাদের হাতে আপাতত কোন ফ্ল্যাগশিপ জিপিউ রিলিজের পরিকল্পনা নেই। এই ঘোষণা থেকে বোঝা গিয়েছে রিলিজ হওয়া জিপিউগুলোর দাম ৪০০/৩৫০ ডলারের নীচেই থাকবে।

Navi জিপিউ সিরিজের পারফর্মেন্স কেমন হতে পারে তা নিয়ে প্রশ্ন করা হলে এটি পরোক্ষভাবে এড়িয়ে যাওয়া হলেও কিছুটা হিন্ট দেওয়া হয় যে সাব ৩০০ ডলার প্রাইস রেঞ্জের টপ টিয়ের মেইনস্ট্রিম গেমিং জিপিউ Vega 64 কেও টেক্কা দিতে পারবে। তবে নেক্সট জেনারেশন জিপিউগুলোতে রে ট্রেসিং সাপোর্ট করবে কিনা সেই সম্পর্কে জানতে চাওয়া হলে সম্পূর্ণ এড়িয়ে যান লিসা সু। তিনি বলেন যে, Navi নিয়ে বিস্তারিত সকল তথ্য ধীরে ধীরে পরবর্তী দিনগুলোতে প্রকাশ করা হবে।

তবে বিশেষভাবে উল্লেখ্য যে পরবরতী জেনারেশনের প্লেস্টেশন এবং খুব সম্ভবত এক্সবক্স এ এম ডির Navi গ্রাফিক্স ব্যবহার করবে এবং কনফার্ম হওয়া গিয়েছে তাদের মধ্যে রে ট্রেসিং করার সামর্থ্য থাকবে। তাই এটি নিয়ে এখন কিছু বলা না হলেও শিউর হওয়া যাচ্ছে রে ট্রেসিং সিলিকন নিয়ে তারা কিছুটা গোপনেই কাজ করছে।

নেক্সট জেন জিপিউ নিয়ে আমাদের ভাবনা

এন্ট্রি লেভেল এবং বিগিনার মিড রেঞ্জ গেমিং মার্কেটে GTX 1660 এবং GTX 1650 এর সাথে দাম কমিয়ে নেয়া RX 590, RX 580 এবং RX 570 বেশ ভালো ধরনের টেক্কা দিলেও মিড রেঞ্জ ও প্রিমিয়াম গেমিং মার্কেট এ এম ডির হাত থেকে অনেকাংশেই চলে গিয়েছে। কিন্তু, তাদের নেক্সট রিলিজ যদি লাখ টাকার RTX 2080 ti এর সাথে টেক্কা দিতে চায় তাহলে কেউ তেমন ইন্টারেস্টেড থাকবে না, কারণ সেক্ষেত্রে দাম ৬০০/৭০০ ডলারের মধ্যে চলে যাবে। তাই ধারণা করছি তাদের নেক্সট জেন রিলিজ RTX 2070, RTX 2060 এবং GTX 1660 ti এর সাথে টেক্কা দিতে সক্ষম হবে তাও তাদের থেকে বেশ কিছুটা কম এমএসআরপি প্রাইস রেঞ্জ বজায় রেখে। তবে সকল কিছু সম্পর্কে স্পস্ট প্রমাণ পাওয়া যাবে রিলিজের পরেই।