28 C
Dhaka
Saturday, July 13, 2024

১ টাকা পাঠাতে ৫ টাকা bKash এ, ৫টি নাম্বারে ফ্রি

- Advertisement -

বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস bKash তাঁদের পলিসিতে নিয়ে এল বড় ধরনের পরিবর্তন। গতকয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক আলোচনা সমালোচনার জন্ম দিয়েছে bKash-Nagad এর মধ্য চলমান বিজ্ঞাপন যুদ্ধ। বিষয়টি দৃষ্টিগোছর হয়েছে বাংলাদেশ ব্যাংকের। তারপর উভয়পক্ষকে সুশৃঙ্খলভাবে কার্যক্রম পরিচালনা করতে বলেছে বাংলাদেশ ব্যাংক। এইসবের মধ্যে bKash আবারো সেন্ড মানি পলিসিতে পরিবর্তন নিয়ে এসেছে।

bKash এর মোবাইল ব্যাংকিং কার্যক্রম শুরু হওয়ার অনেকদিন পর পর্যন্ত সেন্ড মানি ফ্রি ছিল। কিন্তু এর পর একের পর এক পরিবর্তন করতে থাকে সেন্ড মানি ট্যারিফ। সর্বশেষ যেটি ছিল সেটি হচ্ছে ৫০০ টাকার উপর যেকোনো এমাউন্টের জন্য প্রতি ট্রানজেকশনে ৫ টাকা চার্জ করা হত। কিন্তু নতুন পলিসি আগের মত আর সোজা সাপ্টা নাই।

- Advertisement -

সাম্প্রতিক এক আপডেটের মাধ্যমে bKash তাঁদের অ্যাপে যুক্ত করেছে নতুন একটি ফিচার যার নাম দিয়েছে “প্রিয় নাম্বার” অথবা “Favorite Number”। এই “প্রিয় নাম্বার” কে কেন্দ্র করে করা হয়েছে কিছু শর্ত-

“প্রিয় নাম্বার” এড করা একদম সহজ। সেন্ড মানি করতে গেলে অথবা মেনু থেকে লিমিট পেজে গেলে “প্রিয় নাম্বার” পেজ পাওয়া যাবে। এই পেজ থেকে সর্বোচ্চ ৫টি “প্রিয় নাম্বার” যুক্ত করা যাবে। নিচে কর্ণারে এ বাটন থেকে নাম্বার ও পিন দিয়ে একটি প্রিয় নাম্বার এড করা যাবে। করার পর একটি কনফার্মেশন মেসেজ আসবে ফোনে। এই নাম্বারগুলো ফিক্সড না অর্থাৎ আপনার ইচ্ছা করলে চেঞ্জ করতে পারবেন। তবে একমাসে ৫টির বেশি নাম্বার যুক্ত করা যাবে না। এবং “প্রিয় নাম্বার” হিসেবে মার্চেন্ট বা এজেন্ট নাম্বার যোগ করা যাবে না। “প্রিয় নাম্বার” গুলোর পাশে একটি “স্টার” থাকবে সহজে বুঝার জন্য।

- Advertisement -

এই “প্রিয় নাম্বার” গুলোতে সেন্ড মানি প্রতিমাসে আনলিমিটেড বার “ফ্রি”তে সেন্ড মানি করা যাবে ২৫০০০ টাকা পর্যন্ত। এইখানে ২৫০০০ টাকার লিমিটটি সম্মিলিত অর্থাৎ ৫টি নাম্বারে যদি এক মাসের মধ্যে মোট ২৫০০০ টাকা সেন্ড মানি করে ফেলেন তাহলে তারপর থেকে ৫ টাকা চার্জ করা হবে এবং যদি মোট ৫০০০০ টাকার  বেশি সেন্ড মানি করে ফেলে তাহলে চার্জ করা হবে ১০ টাকা

অর্থাৎ প্রতি মাসে
১। মোট ০-২৫,০০০ টাকা পর্যন্ত ফ্রি (৫টি নাম্বারের মধ্যে মোট)
২। মোট ২৫,০০০-৫o,‌০০০ টাকা পর্যন্ত ৫ টাকা
৩। মোট ৫০,০০০ টাকার বেশি হলে ১০ টাকা

- Advertisement -

“প্রিয় নাম্বার” ছাড়া অন্য নাম্বারে যেকোনো নাম্বারে যেকোনো এমাউন্টের জন্য অর্থাৎ ১টাকা হলেও প্রতিবার সেন্ড মানি করতে ৫ টাকা চার্জ করা হবে। বাদবাকি লিমিট প্রিয় নাম্বারের মতই।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here