28 C
Dhaka
Tuesday, April 16, 2024

Cyberpunk 2077 এর MOD/SAVEGAME হতে পারে পিসি হ্যাকের কারণ

- Advertisement -

রিলিজের প্রথম থেকেই বিভিন্নভাবে বিরক্তির কারণ হয়ে দাড়িয়েছে এবং বারবার শিরোনামে এসেছে much-hyped এবং much awaited গেম Cyberpunk 2077। সম্প্রতি জানা গিয়েছে গেমটির বা specifically গেমটিতে Mod/savegame এর ব্যবহার আপনার সিস্টেমকে করতে পারে vulnerable।

security vulnerability in Cyberpunk 2077

reddit এ r/cyberpunkgame/Romulus_Is_Here নামের আইডি থেকে একজন ইউজার জানান যে Cyberpunk 2077 এ Mod বা savegame এর ব্যবহার করলে সেগুলোর মাধ্যমে সিস্টেমে malicious codes execute করা সম্ভব এবং সিস্টেমের নিয়ন্ত্রণ নেওয়া সম্ভব mod বা savegame এর creator এর দ্বারা।

- Advertisement -

উল্লেখ্য যে সম্পুর্ণ বিষয়টি সর্বপ্রথম আবিষ্কার করেন PixelRick (Red Tools Team) যিনি কিনা নিশ্চিত করেছেন যে এই সিকিউরিটি ইস্যুটি শুধুই PC প্লাটফর্মেই সীমাবদ্ধ নয় বরং PS4 ও হতে পারে আক্রান্ত। আমরা মোটামুটি সবাই জানি যে savegame/mod ডাউনলোড করে সেগুলো ইন্সটল দেওয়া/সেট করা বিশ্বজুড়েই widely practiced একটি বিষয়। কিন্ত সাধারণ ইউজারদের এটা বুঝা প্রায় অসম্ভব যে ডাউনলোড করা content টি safe কি না বা এতে কোনো harmful code/command দেওয়া আছে কি না। এজন্যই  বিষয়টি অনেক বেশি alarming এবং উড়িয়ে দেওয়ার সুযোগ নেই।

 

- Advertisement -

ইতিমধ্যেই বিষয়টি CDPR এর কর্ণগোচর করা হয়েছে।কিন্ত তা জানার পরেও bigfix 1.1 এ তারা কোনো ব্যবস্থা নেয়নি।তবে চিন্তার কারণ নেই, আপাতত Cyber Engine Tweaks এর একটি আপডেট এসেছে, আপনি আপাতত মড ইন্সটল করতে চাইলে অবশ্যই তার আগে এই টুলটি আপডেট করে নিবেন github থেকে।

বিস্তারিত জানতে এবং কমেন্ট পড়তে বা আপডেটেড থাকতে দেখুন সম্পুর্ণ thread টি এখানে

- Advertisement -

ইউপিএস এর গুরুত্ব,প্রয়োজনীয়তা, কিভাবে কাজ করে,কম্পিউটারের এর শাটডাউন প্রসেস জানতে এই আর্টিকেলটি পড়ুন।

আপনার জন্য কোন ইউপিএস পারফেক্ট, আপনার বাজেটের সেরা ইউপিএস কোনটি জানতে এই ইউপিএস বায়িং গাইডটি দেখুন।

পিসি বিল্ড করতে যাওয়ার আগে এই আর্টিকেলটি পড়তে ভুলবেন নাঃ পিসি বিল্ডিংঃ যত ভুল ধারণা ও ভুল পরিকল্পনা

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here