22 C
Dhaka
Thursday, January 27, 2022

হ্যাকারদের কবলে CD Projekt Red

- Advertisement -asus motherboards

Witcher 3, Cyberpunk 2077 সহ জনপ্রিয় বেশ কিছু অসাধারণ গেমের নির্মাতা প্রতিষ্ঠান CD Projekt Red এবার বড় ধরণের সাইবার হামলার শিকার হয়েছে।এর মাধ্যমে হ্যাকাররা নিয়ন্ত্রণে নিয়েছে তাদের বেশ কিছু ডেটা।  আজ দুপুরের দিকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তাদের অফিশিয়াল ID/PAGE থেকে তারা একটি বার্তার মাধ্যমে এই ঘটনার কথা প্রকাশ করে।

CD Projekt RED এর স্বীকারক্তিঃ

CDPR এর স্বীকারক্তি অনুযায়ী বা তাদের প্রেস বার্তার তথ্য অনুসারে একটি “পরিকল্পিত” হামলার শিকার হয় তারা গতকালকে। যার কারণে তাদের অভ্যন্তরীণ বেশ কিছু ডেটা, সোর্স কোড এর নিয়ন্ত্রণ হ্যাকারদের কাছে চলে যায়।  যেটিকে তারা  (“internal systems have been compromised”) বলে আখ্যায়িত করেছে।

- Advertisement -

আক্রমণকারীকে বা আক্রমণকারীদের তাদের প্রেস রিলিজে CDPR an unidentified actor নামে উল্লেখ করে এবং  সেই আক্রমণকারী তাদের কিছু data ‘collect’ করেছে বলে স্বীকার করেছে । যদিও তারা নিশ্চিত করেছে যে তাদের backup server সম্পুর্ণ intact রয়েছে। CDPR ইতিমধ্যেই তাদের ‘IT infrastructure’ কে secure করেছে এবং ডেটা ব্যাকআপ থেকে রিস্টোর করার কাজ শুরু করেছে বলেও জানায়।

CDPR আরো জানায় যে তারা ঘটনাটিকে তদন্ত করে দেখছে এবং নিশ্চিত করছে যে চুরি হওয়া বা হ্যাকারদের নিয়ন্ত্রণে যাওয়া ডেটার মধ্যে Gamers,Player দের  কোনো personal data ছিল না।

- Advertisement -

বিষয়টির নিষ্পত্তির জন্য বা তদন্তের জন্য তারা ইতিমধ্যেই LAW Enforcement Agency, Personal Data Protection Office এর President এবং IT Forensic Specialist দের সাথে যোগাযোগ শুরু করেছে বলেও জানিয়েছে CDPR.

হ্যাকারদের সাথে সমঝোতায় যাবে না CDPR:

হ্যাকাররা তাদের দাবী দাওয়া এবং হুমকি সম্বলিত একটি নোট ছেড়ে গিয়েছে (যেটি সম্পর্কে বিস্তারিত নিচেই জানতে পারবেন) কিন্ত CDPR তাদের প্রেস রিলিজে স্পষ্ট ঘোষণা দিয়েছে হ্যাকার দের দ্বারা অনলাইনে ডেটা লিক এর সম্ভাবনা থাকা সত্বেও  যে কোনো রকমের contact,negotiation এ যাবে না তারা। কোনো রকমের আলোচনায় বসতে রাজি নয় তারা।

Hacker দের ছেড়ে যাওয়া Ransom Note

- Advertisement -

হ্যাকাররা একটি Ransom Note ছেড়ে  গিয়েছে যেটির মাধ্যমে মোটামুটি ধারণা করে নেওয়া যায় যে এটি একটি Ransom Group এর ই কাজ । কেননা র‍্যানসামওয়্যার এর আক্রমণের মাধ্যমে ডেটা লক করে টাকা চাওয়ার বিষয়টি পুরনো হলেও গত এক দেড় বছর আমরা বেশ কয়েকটি ঘটনায় লক্ষ করা গিয়েছে  যে কিছু নির্দিষ্ট গ্রুপ বেশ কয়েকবার গোপন ডেটা ,কোড, ইনফরমেশন পাবলিকের কাছে, রাইভাল গ্রুপের কাছে ছেড়ে দেওয়ার হুমকি ধামকি ও দেওয়া শুরু করে এবং তা করেও অনেক ক্ষেত্রে।

র‍্যানসাম নোটে উল্লেখ করে হ্যাকাররা যে তারা CDPR এর Perforce Server থেকে  Cyberpunk 2077,Witcher 3,Unreleased Version of Witcher 3 and Gwent এর সোর্স কোড এর নিয়ন্ত্রণ নিয়েছে।

সাথে তারা CDPR এর accounting, administration, legal, HR, investor relations সংক্রান্ত সহ অন্যন্য সমস্ত ডকুমেন্ট এর নিয়ন্ত্রণ ও নিয়েছে সেই সাথে সবগুলো server ও encrypt করেছে বলে উল্লেখ করে।

র‍্যানসাম নোটের শেষ অংশে তারা একপ্রকার হুশিয়ারি বা হুমকি দেয় যে ৪৮ ঘন্টা অর্থাৎ ২ দিনের মধ্যে কোনো agreement অর্থাৎ যোগাযোগের মাধ্যমে কোনো রকম আর্থিক মধ্যস্থতা বা সহজ অর্থে হ্যাকারদের দাবীকৃত অর্থ না দিলে সমস্ত নিয়ন্ত্রণাধীন ডেটা,Source Codes পাবলিক করে দেওয়া হবে অনলাইন এ এবং তার ফলে CDPR কি ধরণের ক্ষতির সম্মুখীন হতে পারে সেটিও হ্যাকার রা উল্লেখ করেছে।

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here