28 C
Dhaka
Tuesday, April 16, 2024

[Updated w/ Global Sched] আসছে MIUI 12.5: নতুন ফিচার ও সাপোর্টেড ডিভাইস নিয়ে বিস্তারিত

- Advertisement -

আপডেটঃ Mi 11 লঞ্চ ইভেন্টে Mi 11 এনাউন্স হওয়ার পাশাপাশি MIUI 12.5 ও এনাউন্স হয়ে গেল গ্লোবালি যেটা এতদিন শুধু চাইনিজ রিজিওনের জন্য সীমাবদ্ধ ছিল। দুইভাগে নিচের ছবিতে থাকা ফোন গুলো আপডেট পাবে।

ফাইনাল রোল আউট শুরু হলে লিস্টে আরো ফোন যোগ হবে। যদি বর্তমান লিস্টে আপনার ফোন না থাকে এবং ইতিমধ্যে যদি MIUI 12 পেয়ে থাকেন তাহলে তাহলে দুশ্চিন্তার কোনো কারণ নাই।

- Advertisement -

অরিজিনাল আর্টিকেলঃ ২৮ ডিসেম্বর Mi 11 ফ্ল্যাগশিপ লঞ্চিং ইভেন্টে শাওমি নতুন ইন্টারমিডিয়েট ভার্সন MIUI 12.5 আনার ঘোষণা দেয়। নেমিং দেখে মনে হতে পারে এটি মেজর কোন আপডেট নয় কিন্তু শাওমি দাবি করছে এটি মেজর আপডেট থেকে কম কিছু না।  এই নতুন আপডেটটিতে নতুন কি কি ফিচার থাকছে, সাপোর্টেড ডিভাইস ও কখন থেকে এই আপডেট ডিভাইস গুলোতে রোল আউট শুরু হবে তা নিয়ে আজকের আর্টিকেলে-

Performance Improvements:

MIUI 12.5 এ ব্যাকএন্ডের কোডে বড় সড় পরিবর্তন করা হয়েছে অর্থাৎ অনেকগুলো সেকশন নতুন করে কোড করার ফলে আগের চেয়ে বেশি ফাস্টার, লাইটার ও ইফিশিয়েন্ট হয়েছে। শাওমি দাবি করছে, MIUI 12.5 আগের চেয়ে ২০% কম কোর পাওয়ার ইউস করবে, ৩৫% কম মেমোরি(র‍্যাম) ইউস করবে ও ২৫% কম পাওয়ার কঞ্জিউম করবে। সবচে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে মাত্র ৯টি সিস্টেম অ্যপ বাদে বাদ বাকি প্রি ইন্সটলড সব অ্যাপ রিমুভ করে দেওয়া যাবে। ফাইনালি, শাওমি ব্লোটওয়ার গুলো থেকে মুক্তির পথ সুগম হল।

- Advertisement -

New Super Wallpaper:

সুপার ওয়ালপেপার MIUI 12.5 এর অন্যতম এট্রাক্টিভ ফিচার্স ছিল। মার্স ও আর্থ নিয়ে ওয়ালপেপার গুলো ব্যাপক সাড়া ফেলার পর শাওমি এর গন্ডি বিস্তৃত করেছে আরো একটি সুপার ওয়ালপেপার এড করার মাধ্যমে। নতুন এড করা সুপার ওয়ালপেপারটি চিনের একটি পাহাড়কে(Mount Siguniang) নিয়ে যেটি শাওমি দিন রাতে ২৪ ঘন্টা বিভিন সময়ে ক্যাপচার করেছে যাতে আপনার ফোনের সময়ের সাথে সাথে এটি আপডেট হতে পারে।

New Sounds:

MIUI 12 যারা ব্যবহার করেছে তাঁদের কাছে আরেকটি ভাল লাগা ফিচার হচ্ছে ন্যাচার ইন্সপায়ার্ড সাউন্ডস। নটিফিকেশন থেকে শুরু করে এলার্মে এসব রিয়েলিস্টিক সাউন্ডস ইউস করার ফলে নতুন মাত্রা যোগ হয়েছিল। MIUI 12.5 এ ৪টি প্রধান জংগল- সাউথ এমেরিকান রেইনফরেস্ট, অস্ট্রেলিয়া, ইস্ট আফ্রিকা ও আর্ক্টিক থেকে ১২০ ক্রিয়েচারের সাউন্ড রেকর্ড করতে করেছে ব্রিটিশ লাইব্রেবি, জোলোজিস্ট ও সাউন্ড আর্টিস্টের সাহায্য নিয়ে। এছাড়া হ্যাপটিক ফিডব্যাকের ভাইব্রেশনও ইম্প্রুভ করা হয়েছে।

- Advertisement -

Privacy Update:

এখানেও ছোট ছোট বেশ কয়েকটি পরিবর্তন এসেছে। প্রথমত, কোনো অ্যাপকে এক্সেট লোকেশন ডাটা না দিয়ে ফাজি অর্থাৎ কাছাকাছি লোকেশন ডাটা দেওয়া হবে। ক্লিপ বোর্ড ডাটা কোন অ্যাপ এক্সেস নিতে চাইলে সাথে সাথে পপ-আপের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে যাতে এক্সেপ্ট ও গ্রান্ট করা যায় পারমিশন। তাছাড়া, স্যান্ডবক্স সাপোর্ট দেওয়া হয়েছে এই আপডেটে ফলে ফটো অ্যালবাম ও গুরুত্বপূর্ণ তথ্য আইসোলেট করে রাখা যাবে থার্ড পার্টি অ্যাপ থেকে।

Note App & Browser App:

এই আপডেটে নোট অ্যাপকে একদম নতুন করে ঢেলে সাজানো হয়েছে। এখন থেকে খুব দ্রুত মাইন্ড নোটস, ব্রেন ম্যাপ ক্রিয়েন্ট করে ফেলা যাবে। এছাড়া হাতের আঙ্গুল দিয়ে গ্রাফিতি ড্র করার জন্য অপটিমাইজ করা হয়েছে। সব গুলোই সাথে সাথে মি ক্লাউডে সিংক হয়ে যাবে। এছাড়া Mi Browser এ মিলিশিয়াস কন্টেন্ট ডাউন লোড ব্লক করে দিবে। টপ ১০০০ টা ওয়েব পেজের মধ্য যারাই তথ্য চুরি করতে পাবে তাঁদের সম্পর্কে ওয়ার্নিং দিবে ইউজারদেকে। যদিও ব্যাপারটা অনেকটা, “ঠাকুর ঘরে কে? কলা আমি খাই না” এর মত কেননা Mi Browser এর বিরুদ্ধেই ইতিমধ্যে ইনকগনিটো মোডেও ইউজারদের ডাটা চুরি করার মত গুরুতর অভিযোগ এসেছে। বিস্তারিত এইখানেঃ XDA

MIUI+:

মাইক্রোসফটের Your Phone অ্যাপের মতই শাওমি প্রথম বারের মত পিসির সাথে ক্রস -বর্ডার প্ল্যাটফর্মের ইকো সিস্টেমে তাঁদের ফোন গুলোকে এড করে দিচ্ছে ফলে পিসি থেকে আপনার শাওমি ফোনের অনেক কিছু কন্ট্রোল করতে পারবেন।  যেমনঃ  ফোনের নটিফিকেশন পিসিতে পড়া, কিছু স্পেসিফিক অ্যাপ পিসি থেকেই ওপেন করা, ফোনের ওয়েব পেজে এক্সেস করা, ফোনের স্ক্রিনশট ডিরেক্ট পিসিতে নিয়ে আসা। কিন্তু এটি এখন বেটা পর্যায়ে রয়েছে এবং কিছু স্পেসিফিক ডিভাইসে শুধু মাত্র প্রথম দিকে এটি কাজ করবে। পরে হয়ত এই লিস্টে আরো ফোন আসতে পারে। বর্তমানে সাপোর্টেড ডিভাইস গুলো হচ্ছে –

  • Mi 10 Ultra
  • Mi 10 Pro
  • Mi 10
  • Mi 9 Pro 5G
  • Mi 9
  • Redmi K30 Ultra
  • Redmi K20 Pro
  • Redmi K30 Pro

MIUI+ এর বেস্ট এক্সপিরিয়েন্স পাওয়ার জন্য শাওমি কয়েকটি  ল্যাপটপ সাজেস্ট করেছে। কিন্তু আশা করি যেকোনো ডিসেন্ট পিসিতেই MIUI+ ভালভাবেই ইউস করা যাবে।

এই ছিল গুরুত্বপূর্ণ ফিচারগুলো আরো ছোটখাট ফিচার রয়েছে। জানতে  MIUI 12.5 Changlog দেখতে হবে।

MIUI 12.5 Supported Device List:

২৮ ডিসেম্বর থেকেই যারা ক্লোজড বেটা টেস্টিং এর জন্য রেজিস্ট্রেশন করেছিল তাঁরা ইতিমধ্যে ক্লোজড বেটা আপডেট পেয়ে গিয়েচ্ছে। কিন্তু এখনও পর্যন্ত সব চাইনিজ রমের জন্যই। গ্লোবাল রম সম্পর্কে এখনো তেমন কোনো আপডেট পাওয়া যায়নি।

MIUI 12.5 Closed Beta ROM:

1st Batch:

-Mi 10 (umi)

-Mi 10 Pro (cmi)

-Mi 9 (cepheus)

-Mi 9 SE (grus)

-Redmi K20 / Mi 9T (davinci)

-Redmi K20 Pro / Mi 9T Pro (raphael)

-Mi CC9e (laurus)

-Redmi Note 7 / Redmi Note 7S (lavender)

-Redmi Note 7 Pro (violet)

-Redmi K30 Pro / POCO F2 Pro (lmi)

-Redmi K30 5G (picasso)

-Mi 10 Youth Edition / Mi 10 Lite Zoom (vangogh)

-Redmi K30 4G / POCO X2 (phoenix)

-Mi CC9 Pro / Mi Note 10 (tucana)

-Redmi K30S / Mi 10T (apollo)

-Mi 10 Ultra (cas)

-Redmi K30 Ultra (cezanne)

-Redmi 10X (atom)

-Redmi 10X Pro (bomb)

-Redmi Note 9 5G (cannon)

-Redmi K30i 5G (picasso48m)

2nd batch :
জানুয়ারী মাসের মাঝ থেকে দ্বিতীয় ব্যাচের জন্য এনলিস্টেড ডিভাইস গুলো আপডেট পাবে।

-Mi 9 Pro 5G (crux)

-Mi CC9 / Mi 9 Lite (pyxis)

-Mi CC9 Meitu Edition (vela)

-Redmi Note 9 Pro 5G / Mi 10T Lite (gauguin)

-Redmi Note 8 Pro (begonia)

-Redmi Note 8 (ginkgo)

-Redmi Note 9 4G / Redmi 9T / Redmi 9 Power (lime).

ক্রমে আরো ব্যাচে অনেক গুলো ভিভাইস এই লিস্টে যুক্ত হবে।

MIUI 12.5 Public Beta Update:

পাবলিক বেটা পাওয়ার জন্য ওয়েট করতে হবে জানুয়ারী মাসের শেষ পর্যন্ত

MIUI 12.5 Stable Release:

চাইনিজ রমে stable MIUI 12.5 আসবে এপ্রিলের শেষ দিকে।

1st batch:

-Mi 11

-Mi 10 Ultra

-Mi 10 Pro

-Mi 10

অনেক গুলো ডিভাইস MIUI 12.5 আপডেটের মাধ্যমে Android 11 আপডেট পেয়ে যাবে।
চাইনিজ রম ছাড়া অন্য অন্য রম গুলোর ব্যপারা আপডেটের জন্য আরো অপেক্ষা করতে হবে যেহেতু শাওমির পক্ষ হতে এখনও তেমন কিছু জানায়নি।

- Advertisement -

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here