28 C
Dhaka
Saturday, July 13, 2024

আসছে MSI এর Handheld Console ‘CLAW’

- Advertisement -

Valve, Asus এর পর এবার Handhold Console এর ব্যবসায় নামতে যাচ্ছে MSI ও ।গতকাল ইন্সটাগ্রামে একটি টিজার প্রকাশ করে তারা। স্পেকস জানতে অবশ্য আমাদের খুব বেশি অপেক্ষা করতে হয়নি, টিজার প্রকাশের ১২ ঘন্টার মধ্যে প্রসেসর, গ্রাফিক্স কার্ড ও র‍্যাম এর স্পেসিফিকেশন ও লিক হয়েছে।

 

- Advertisement -

Console এর নাম MSI Claw

গতকাল ইন্সটাগ্রামে একটি ৯ সেকেন্ড এর টিজার ভিডিওর মাধ্যমে নতুন Handheld Console আনার আভাস দেয় MSI। ক্যাপশন ছিল A whole new breed of MSI dragon is coming.⁠Get a grip and stay tuned। ক্যাপশনে Tag হিসেবে CES এর কথাও উল্লেখ ছিল। অর্থাৎ খুবই শীঘ্রই অনুষ্ঠিত হতে যাওয়া CES ইভেন্টেই রিভিল,এনাউন্সমেন্ট হবে এই প্রডাক্টটির তা এখান থেকেই বোঝা যায়।।

পরবর্তীতে Intel Gaming তাদের X বা টুইটার আইডি থেকে এই পোস্টটি শেয়ার করে ৩টি ইমোজির সাথে। সেক্ষেত্রে এই কনসোলটির প্রোজেক্টে যে ইন্টেল এর সম্পৃক্ততা আছে তাও স্পষ্ট হয়।।

লিক হলো প্রসেসর,র‍্যাম ও জিপিইউ এর মডেল ও 

একদিনের মাথাতেই Geekbench এ লিস্টেড হয় দুটো স্কোর, অন্যান্য স্পেসিফিকেশন সহ। এই লিস্ট এ Console টির নাম MSI Claw হতে যাচ্ছে।

- Advertisement -

প্রসেসর হিসেবে এতে থাকছে Intel Core Ultra 7 155H । অর্থাৎ ডিসেম্বরে লঞ্চ হওয়া Intel Mateor Lake Core Ultra লাইনআপের প্রসেসর এটি, একই সাথে  এই Claw ই হতে যাচ্ছে সর্বপ্রথম ইন্টেল ভিত্তিক কনসোল । প্রসেসরটিতে আছে মোট ১৬ টি কোর ও ২২টি থ্রেড যার মধ্যে ৬টি পারফর্মেন্স কোর, ৮টি এফিশিয়েন্সি কোর  ও ২টি SoC কোর। আরো আছে ২৪ মেগাবাইট এর লেভেল থ্রি ক্যাশ মেমোরি।

কোর থ্রেডের হিসেবেও সবথেকে শক্তিশালী হ্যান্ডহেল্ড কনসোল প্রসেসর হতে যাচ্ছে সম্ভবত এটাই। পি কোর গুলো সর্বোচ্চ ৪.৮ গিগাহার্জ স্পিডে চলবে । অফিশিয়াল স্পেসিফিকেশন অনুসারে এই প্রসেসরটি ২৮ ওয়াট থেকে ১১৫ ওয়াট পর্যন্ত পাওয়ার ড্র করতে পারে।

Geekbench এ দুইটি ভিন্ন ভিন্ন লিস্টিং হয়েছে ২৫ ই ডিসেম্বর। দুটো লিস্টেই স্পেসিফিকেশন শতভাগ অভিন্ন থাকলেও স্কোরে পার্থক্য রয়েছে। সম্ভবত ভিন্ন ভিন্ন পাওয়ার মোডে টেস্ট করা হয়েছিল কনসোল টিকে।

- Advertisement -

র‍্যামঃ

গিকবেঞ্চ এর লিস্ট এর তথ্য অনুসারে MSI Claw A1M ফিচার করবে ৩২ গিগাবাইট র‍্যাম। সেক্ষেত্রে র‍্যামের দিক থেকেও সবথেকে বেশি ক্যাপাসিটির কনসোল হবে MSI Claw। LPDDR5X র‍্যাম এর স্পিড অবশ্য জানা যায়নি। উল্লেখ্য, Legion Go কিংবা ROG Ally তে আছে ১৬ গিগাবাইট র‍্যাম।

জিপিইউঃ

যেহেতু Intel এর SoC ব্যবহার করছে Console টি, intel Arc GPU থাকবে এতে, এ কথাও নিশ্চিতভাবেই বলা যায়।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here