29 C
Dhaka
Wednesday, April 24, 2024

Ryzen 8600G,8700G তে থাকবে শক্তিশালী iGPU

- Advertisement -

জানুয়ারি মাসে অনুষ্ঠিত হতে যাওয়া CES এ  নতুন Ryzen 8000G APU সিরিজের এনাউন্সমেন্ট হবার সম্ভাবনা রয়েছে। শেষ কয়েক দিনে একের পর এক লিক এ বিভিন্ন তথ্য বের হয়ে আসছে এই সিরিজের প্রসেসরগুলো নিয়ে। সর্বশেষ লিকে শক্তিশালী iGPU এর সাথে অন্যান্য স্পেকস সম্পর্কেও জানা গিয়েছে।

 

- Advertisement -

Ryzen 5 8600G CPU and iGPU Specs:

Geekbench এর লিক অনুসারে নিশ্চিত হওয়া গিয়েছে যে Ryzen 5 8600G তে থাকবে ৬ টি কোর ও ১২ টি থ্রেড। ক্লক স্পিড সম্পর্কে আগের তথ্য গুলোও নতুন করে নিশ্চিত করেছে এই লিক, থাকবে 4.35 GHz base clock ও 5 GHz boost Clock। অর্থাৎ এবার APU ইউজাররাও বর্তমানে অন্যান্য প্রসেসরগুলোর মত ৫ গিগাহার্জ স্পিড এর স্বাদ নিতে পারবেন।

এই লিক এর মুলত আকর্ষণ মুলত ছিল iGPU । APU যারা ব্যবহার করেন বা কিনেন তাদের প্রধান উদ্দেশ্য ই থাকে ভালো মানের সিপিইউ পারফর্মেন্স এর সাথে মোটামুটি কাজ চালানোর মত iGPU যেটা দিয়ে টুকটাক ভিডিও এডিটিং,রেন্ডারিং,গ্রাফিক্স এর কাজ এর পাশাপাশি গেম ও খেলা যায়। এবার সম্ভবত AMD APU লাইনআপের ইতিহাসের সবথেকে শক্তিশালী iGPU গুলো পেতে যাচ্ছেন ক্রেতারা। Ryzen 5 8600G তে থাকবে Radeon 760M iGPU । এই iGPU টি RDNA 3 Architecture এর ৮ টি কোর ফিচার করবে যার ক্লক স্পিড হবে 2.8 GHz।

উল্লেখ্য, এই প্রসেসরটিতে কোনো E-Core বা Small Cores থাকবে না,৬টি কোরের সবগুলোই হবে P core বা ZEN 4 Core।

- Advertisement -

Ryzen 7 8700G CPU and iGPU specs

লাইনআপের সবথেকে দামী ও শক্তিশালী APU হবে এটাই। অন্তত মেইন্সট্রিম ডেস্কটপ মার্কেটের কথা বিবেচনা করলে এই কথা বলাই যায়, যদিও Ryzen Pro সংস্করণ গুলো আরেকটু বেশি শক্তিশালী হয়ে থাকে,তবে সেগুলো OEM মার্কেটের জন্য ই লঞ্চ করে থাকে AMD। যাই হোক, এই ৮ কোর ১৬ থ্রেডের প্রসেসরটিতেও থাকবে না কোনো মিশ্র আর্কিটেকচারের ব্যবহার, ৮টি কোরই হবে হাই পারফর্মেন্স Zen4 কোর যার ক্লক স্পিড হবে 4.2 থেকে 5.1 GHz পর্যন্ত।

এতে থাকবে Ryzen 8600G থেকেও অনেক বেশি শক্তিশালী iGPU Radeon 780M যেটি ১২টি কম্পিউট ইউনিট ফিচার করবে ও যার ক্লক স্পিড হবে 2.9 GHz।

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here