24 C
Dhaka
Wednesday, February 21, 2024

দেশের বাজারে পাওয়া যাচ্ছে Intel Arc A770 16GB ও 8GB গ্রাফিক্স কার্ড

- Advertisement -

ইন্টেল তাদের Arc A750 GPU টির ক্ষেত্রে বিশ্বব্যাপী কতটুকু সফল হয়েছে তা বিতর্কের বিষয় বটে। তবে এ কথা নিশ্চিন্তে বলে দেওয়া যায় যে একটু দেরিতে দেশে প্রবেশ করলেও দেশের বাজারে রীতিমত ঝড় তুলেছিল Intel Arc A750। Hotcake এর মত বিক্রি হয়েছে ও এখনো হচ্ছে এই GPU টি। ইন্টেল প্রেমী দের জন্য নতুন সুখের সংবাদ, এবার দেশে লঞ্চ হয়েছে Arc A770 8GB ও 16GB। এবার আর ফাউন্ডারস এডিশন নয়, দেশের বাজারে চলে এসেছে Gunnir এর AIB মডেল ।

এক নজরে দেশের বাজারে নতুন আসা Intel Arc এর Custom Model গুলোঃ

দেশের বাজারে ইন্টেল পরিবারের নতুন সদস্য হিসেবে যুক্ত হয়েছে চাইনিজ ব্রান্ড Gunnir এর বেশ অনেকগুলো মডেল।। এর মধ্যে রয়েছে Gunnir Intel A750 Photon 8G OC, Gunnir Intel Arc A770 Photon 8G OC , Gunnir Intel Arc A770 Photon 16G OC ও Gunnir Intel Arc A770 Photon 16G OC white।

- Advertisement -

গ্রাফিক্স কার্ড গুলোর দাম সর্বনিম্ন ৩৩৫০০টাকা থেকে শুরু। পতাকা আইটির হাত ধরে বাংলাদেশে প্রবেশ করতে যাচ্ছে এই কাস্টম মডেল গুলো। গ্রাফিক্স কার্ডগুলোর সাথে থাকছে ৩বছরের ওয়ারেন্টি।

বর্তমানে তাদের মাধ্যমে ক্রেতারা চাইলে প্রি অর্ডার করতে পারবেন এই গ্রাফিক্স কার্ড গুলো। Arc A750 এর pre order price ৩৩৫০০ টাকা, A770 8GB এর pre order price ৪০ হাজার টাকা , 16gb এর দাম ৪৬৫০০ টাকা ও White edition টির দাম আরো ১ হাজার টাকা বেশি।

- Advertisement -

এক নজরে Gunnir Intel Arc Graphics Card Price in bangladesh:

পারফর্মেন্স কেমন?

Intel Arc A750 এর পারফর্মেন্স সম্পর্কে আমরা মোটামুটি সবাই কমবেশি অবগত। আমাদের চ্যানেলেও এর রিভিউ রয়েছে। রে ট্রেসিং, আপস্কেলিং এর পাশাপাশি ভিডিও রেন্ডারিং এর জন্য dedicated encoder রয়েছে। এর গেমিং পারফর্মেন্স মোটামুটি RTX 3060 এর কাছাকাছি বলা যায়। ড্রাইভার আপডেটের মাধ্যমে এই পারফর্মেন্স প্রতিনিয়ত উন্নত করার চেষ্টা করছে ইন্টেল।

আর Intel Arc A770 16GB এর পারফর্মেন্স ৩০৬০ থেকে কিছুটা বেটার বলা যায় সব মিলিয়ে। তবে প্রোডাক্টিভিটির দিক দিয়ে দুটি জিপিইউ ই অপ্রতিদ্বন্দ্বী।

- Advertisement -

তাহলে দেশের বাজারে বর্তমানে ৩০-৫০ হাজার বাজেট রেঞ্জে অপশন কি কি থাকছে?? কোন Graphics Card টি/গুলো বেস্ট এই বাজেট রেঞ্জে?

তাহলে এবার আমরা আলোচনা করতে পারি ৩০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত বাজেটে কি কি গ্রাফিক্স কার্ড রয়েছে। কোন বাজেটে ক্রেতা কোন গ্রাফিক্স কার্ডটিকে বেছে নিবেন, কোনটাকেই বা এভয়েড করতে হবে।

৩০-৩৫ হাজার টাকায় অপশন হিসেবে রয়েছে RTX 3050, Intel Arc A750 8GB । আর অল্প কিছু overpriced GTX 1660 Ti রয়েছে এই দুটির পাশাপাশি। দাম,দাম অনুসারে পারফর্মেন্স,ফিচার, সবকিছু মিলিয়ে এই বাজেটে সেরা অপশন হচ্ছে নিঃসন্দেহে intel Arc A750।

৩৫-৪০ হাজার টাকা তেও কিছু RTX 3050 রয়েছে। এই বাজেটেও RTX 3050 বা GTX 1660 Ti নেওয়ার কোনোই কারণ নেই। ৪০ হাজার টাকায় Arc A770 8GB ভ্যারিয়েন্টটি নেওয়া যেতে পারে।।

এবার আসা যাক ৪০-৫০ হাজার টাকা বাজেটের কথায়। এই দামে এতদিন অপ্রতিদ্বন্দ্বী ছিল RTX 3060 12GB। একচেটিয়া ভাবে এই বাজেটে এতদিন রাজত্ব করেছে RTX 3060। ভালো পারফর্মেন্স এর পাশাপাশি 12GB VRAM এর জন্য অত্যন্ত ভালো একটি অপশন হিসেবে এতদিন বিবেচিত হচ্ছিল RTX 3060। তবে এখন Arc A770 12GB আসার পর এই বাজেটে এবার নতুন অপশন পাওয়া গিয়েছে। যারা বিশেষ করে প্রোডাক্টিভিটির জন্য গ্রাফিক্স কার্ড খুজছেন, বা প্রোডাক্টিভিটি,স্ট্রিমিং এর সাথে সাথে গেমিং করতে চাচ্ছেন তারা নিঃসন্দেহে Arc A770 16GB নিতে পারেন।

পারফর্মেন্স এর পাশাপাশি ভবিষ্যতে ভালো সাপোর্ট দেবে Intel Arc A770 16GB। কারণ বর্তমানে হাই এন্ড AAA গেমগুলো অনেক বেশি মাত্রায় VRAM ইউজ করছে, আগামী দুই এক বছরের মধ্যে হয়তো 12GB VRAM ও অপর্যাপ্ত হয়ে যেতে পারবে। বিশেষ করে পরবর্তীতে যারা 2K বা 4K (with upscaling on) এ গেমিং করবেন,তারা Intel এর এই ১৬জিবি ভির‍্যাম এর সুবিধা পাবেন। একই দামে ইন্টেল 4GB বেশি VRAM দিচ্ছে এটাও ভ্যালু এর দিক দিয়ে অনেক বড় একটি advantage দিচ্ছে ইন্টেল কে। আর সাথে Ray Tracing, upscaling এর মত ফিচার ও তো রয়েছেই।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here