প্রায় দুই মাস আগে রিলিজ হল ইন্টেলের ৯ম জেনারেশনের কফিলেক রিফ্রেশ প্রসেসর। প্রতি জেনারেশনে নতুন নাম পেলেও এই ৯ম জেনারেশনে এসে নতুন কোন নাম পায় নি। এই জেনারেশনেই ইন্টেল প্রথম বারের মত মেইন্সট্রিম প্ল্যাটফর্মে ৮ কোর ও ১৬ থ্রেডের প্রসেসর রিলিজ করে যদিও তার দাম বাংলাদেশে ৫০ হাজার টাকার কাছকাছি। তবে, গুজব রটেছে ইন্টেলের আগামি জেনারেশনের টপ অফ দা লাইন প্রসেসরে থাকতে যাচ্ছে ১০ কোর ও ২০ টি থ্রেড যার নাম (হয়ত) হতে যাচ্ছে কমেট লেক প্রসেসর।

কমেট লেক ১০ কোর কিন্তু ১৪ ন্যানোমিটার ডিজাইন

ইন্টেলের এই কমেট লেক প্রসেসরের গুজবটি এসেছে সরাসরি একটি তাইওয়ানিজ ফোরাম থেকে যেখানে ক্লেইম করা হচ্ছে ইন্টেলের সর্বশেষ বোর্ড মিটিঙ্গে মেইন্সট্রিম প্রসেসরের ম্যাক্সিমাম কোর কাউন্ট ১০ টি করার প্রস্তাবনা দেয়া হয়। প্রসেসর সিরিজের আর্কিটেকচার ১৪ ন্যানোমিটারের উপর বেইজ করেই হবে যা সেই বোর্ড মিটিঙ্গে দেখানো রোডম্যাপে দেয়া হয়েছে। তবে এখন পর্যন্ত এমন কোন রোডম্যাপ ইন্টেল পাবলিক করেনি।

ফোরামে এই পর্যন্ত ১০ কোরের কাউন্ট ছাড়া প্রসেসরের অন্যান্য স্পেসিফিকেশন নিয়ে কোন কিছু উল্লেখ করা হয় নি। তবে এটি ইন্ডিকেট করা হয়েছে চিরচায়িত সিঙ্গেল বাস কনফিগারেশন ছেড়ে নেক্সট জেনারেশনের প্রসেসর হয়ত ডুয়াল বাস কনফিগারেশনে যেতে পারে।

ইন্টেলের বর্তমান জেনারেশনের ৮ কোরের I7 ও I9 প্রসেসরে এখনি অনেক পরিমাণ হিট লক্ষ্য করা যাচ্ছে। উল্লেখ্য দুটি প্রসেসরেই ৮ টি করে কোর রয়েছে। সিঙ্গেল ডাই ব্যাবহার করে হয়ত ১০ টি কোর একটি সিঙ্গেল প্রসেসরে ব্যাবহার করা যেতে পারে, কিন্তু এটি করলে তা ঠাণ্ডা রাখা অনেক যন্ত্রণাদায়ক হয়ে উঠবে। ইন্টেল অবশ্য তাদের কোর ল্যাটেন্সি মেইন্সট্রিম প্রতিযোগীদের থেকে অনেক কমিয়ে আনতে সফল হয়েছে। তাই ইন্টেল যদি ডুয়াল বাস অর্থাৎ ডাই ব্যাবহার করে তাদের নেক্সট জেনারেশনের মেইনস্ট্রিম প্রসেসর বাজারে আনে তাহলে তা দেখার মত বিষয় হবে।

কমেট লেক এর জন্য ১৪ ন্যানোমিটারের আর্কিটেকচার অবশ্য আমাদের মতে ইন্টেলের জন্য কিছুটা সমস্যা বয়ে আনতে পারে কারণ তাদের মেইন্সট্রিম প্রতিযোগি এ এম ডি এর পক্ষ থেকে আমরা ইতিমধ্যে ৭ ন্যানোমিটারের প্রসেসর ও গ্রাফিক্স কার্ডের এনাউন্সমেন্ট পেয়ে গেছি। এ দিকে আরো গুজব শোনা যাচ্ছে স্ন্যাপড্রাগন প্রসেসর কোম্পানি কোয়ালকম খুব শীঘ্রই ল্যাপটপ ও ডেস্কটপ মার্কেটে তাদের প্রসেসর আনতে যাচ্ছে। তাই আগামি বছরের প্রসেসর মার্কেটে কম্পিটিশন কেমন হবে তা দেখার জন্য সবাই অধীর আগ্রহেই অপেক্ষা করছে।

ইন্টেল কেন নেক্সট জেনারেশনে ১০ ন্যানোমিটার প্রসেসর আনছে না তা জানতে চাইলে ক্লিক করুন এখানে