28 C
Dhaka
Tuesday, April 16, 2024

যে কারনে বন্ধ হয়ে যেতে পারে iPhone 12 mini এর প্রোডাকশন

- Advertisement -

গত বছর অক্টোবরে প্রথমবারের মত iPhone 12 সিরিজের আন্ডারে একসাথে চারটি iPhone লঞ্চ হয়। তারমধ্যে সবচেয়ে লোয়ার এন্ড মডেল ছিল iPhone 12 mini। এখন গুঞ্জন শোনা যাচ্ছে এই বছরের সেকেন্ড কোয়ার্টারেই নাকি বন্ধ হয়ে যেতে পারে iPhone 12 mini প্রোডকাশন

Business Insider এর মাধ্যমে জানা গেছে, JPMorgan Chase & Co. এর সাপ্লাই চেইন এনালিস্ট William Yang ২০২১ সালে Apple এর অনগোয়িং iPhone 12 সিরিজ এবং আপকামিং iPhone 13 সিরিজ((যেটা কিনা ২০২১ সালের তৃতীয় কোয়ার্টারের শুরুতে আসতে পারে) কত মিলিয়ন ইউনিট প্রোডাকশন হতে পারে তার একটা পূর্ব অনুমান প্রকাশ করেছে।

- Advertisement -

Apple ইতিমধ্যে আমরা জানি যে, iPhone 12 mini এর প্রোডাকশন ইউনিট ১১ মিলিয়ন থেকে ২ মিলিয়ন কমিয়ে ৯ মিলিয়ন করেছে। কমানো ইউনিটের ক্যাপাসিটি iPhone 12 মডেলগুলো বাড়তি বানানোর জন্য ব্যবহার করা হচ্ছে। কারণ iPhone 12 মডেল গুলো তাঁদের প্রজেক্টেড প্রেডিকশনের চেয়েও বেশি অর্ডার আসছে যার কারনে ডিমান্ড ফুলফিল করতেও বেগ পেতে হচ্ছিল। সোর্সঃ (Gizmochina)

iPhone 12 mini এর প্রোডাকশন কমানো অন্যতম কারণ হচ্ছে মার্কেটে এর চাহিদা কম। iPhone 12 সিরিজের লঞ্চ পিরিয়ডে মাত্র ৬% পার্সেন্ট জায়গা দখল করতে পেরেছিল। William Yang এর মতে Apple সেকেন্ড কোয়ার্টারে একদম বন্ধই করে দিতে পারে iPhone 12 mini প্রোডাকশন।

যদি তাই হয় তাহলে Apple এর ইতিহাসে প্রথম ফ্ল্যাগশিপ কোনো ফোন এত ক্ষনস্থায়ী হবে। iPhone 12 mini এর স্পেসিফিকেশনের দিকে লক্ষ্য করি তাহলে দেখা যাচ্ছে 5.4 ইঞ্চির এই ফোনটি হচ্ছে ওয়ার্ল্ডের সবচেয়ে পাতলা, চিকন ও ছোট 5G ফোন। OLED ডিসপ্লের পাশাপাশি Apple লেটেস্ট ফ্ল্যাগশিপ চিপসেট Bionic A14ও দেওয়া হয়েছে এতে। ক্যামেরা ও বাদবাকি দিক দিয়েও ফিচারে ঠাসা এই ফোনটি। (বিস্তারিতঃ iPhone 12 সিরিজ নিয়ে যা যা জানা দরকার) কিন্তু ফোনের ব্যাটারি সাইজ তুলনামূলক ছোট অর্থাৎ 2227 mAh মাত্র। এটিও একটি কারণ হতে পারে। তাছাড়া iPhone 12 mini ও iPhone 12  এর সব ভ্যারিয়েন্ট এ প্রাইস ডিফারেন্স ১০০ ডলার। অনেকে মনে করতে পারে ১০০ ডলার  বেশি পে করলে বিগার ডিসপ্লে(6.1 inch) ও বিগার ব্যাটারি সাইজ(2815 mAh) পাচ্ছে যাচ্ছে তাহলে কেন iPhone 12 mini নিব? এনিওয়ে এটা লেখকের ব্যক্তিগত একটা স্পেকিউলেশন মাত্র। iPhone SE 2020 ছিল লাস্ট ইয়ারের মোস্ট সেলিং ১০টি ডিভাইসের একটি ডিভাইস ছিল যার স্টার্টিং প্রাইস ছিল ৩৯৯ ডলার থেকে। এটিও একটি কারণ হতে পারে। এই বছর iPhone SE ইডিশনের কোন ফোন লঞ্চ না হলেও সামনের বছরে ঠিকই হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement -

Yang আরো প্রেডিক্ট করেছে আপকামিং iPhone 13 সিরিজ ৮০ থেকে ৯০ মিলিয়ন ইউনিট প্রোডাকশন করবে বলে পরিকল্পনা করেছে Apple যেখানে iPhone 12 সিরিজ এর প্রোডাকশন লক্ষ্যমাত্রা ছিল ৭৬ মিলিয়ন ইউনিট। যদিও এইগুলো আনকনফার্মড(lacking Apple’s official statement) নিউজ দেখা যাক ভবিষ্যতে কি হয়।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here