28 C
Dhaka
Tuesday, April 16, 2024

ISOCELL GN2: সবচেয়ে বড় ক্যামেরা সেন্সর এনাউন্স করল Samsung

- Advertisement -

বর্তমান স্মার্টফোনে অন্যতম ক্রুশিয়াল পার্ট হচ্ছে এর ক্যামেরা সেকশান। ফ্ল্যাগশিপ মিড বাজেট থেকে এমনকি এন্ট্রি লেভেল পর্যন্ত সব ক্যাটাগরিতেই ম্যানুফেকচারারদের খুব কেয়ারফুলি হ্যান্ডল করতে হয় ক্যামেরা সেকশানকে। নিত্যনতুন টেকনোলজির ব্যাপক চাহিদা রয়েছে এইখানে তার জন্যই এই সেকশানে আমরা খুব দ্রুত উল্লেখযোগ্য পরিবর্তন দেখতে পাচ্ছি। স্মার্টফোন ক্যামেরা সেন্সর নির্মাতাদের মধ্য অন্যতম হচ্ছে Sony। আবার Sony এর অন্যতম প্রতিদ্বন্দ্বী হচ্ছে Samsung Semiconductor। গত বছরের ধারাবাহিকতায় Samsung গত মাসের শেষে এনাউন্স করে ISOCELL GN1 এর সাকসেসর ISOCELL GN2। মেগাপিক্সেলের দিক দিয়ে আগের মত 50MP এ থেকে গেলেও নতুন এই সেন্সরটি এখন পর্যন্ত মোবাইল ফোনের জন্য সবচেয়ে বড় সাইজের ক্যামেরা সেন্সর। এটি ছাড়া আরো বেশ কয়েকটি আপগ্রেড নিয়ে এসেছে এই সেন্সরটি-

এই সেন্সরের অন্যতম এক্সাইটিং পয়েন্ট হচ্ছে এটির সাইজ যা হচ্ছে 1/1.2-inch অর্থাৎ এটিই সবচেয়ে বড় ক্যামেরা সেন্সর এখন পর্যন্ত স্মার্টফোনের জন্য। যেখানে প্রিভিয়াস জেন ISOCELL GN1 এ সেন্সর সাইজ ছিল 1/1.31-inch। কিন্তু বলে রাখা ভাল যে, Panasonic এর 1-inch এর মোবাইল ক্যামেরা সেন্সর থাকলেও এটি এখন পর্যন্ত কোনো স্মার্টফোনে ব্যবহার হয়নি। অন্যদিকে রিউমার আসছে যে, Sony কিছুদিনের মধ্যেই এনাউন্স করতে পারে নতুন IMX সেন্সর যার সাইজ হতে পারে 1-inch। শুধু সেন্সর সাইজ না, পরিবর্তন এসেছে পিক্সেল সাইজেও। আগের ISOCELL GN1 এ যেটা 1.2 microns ছিল সেটি ISOCELL GN2 তে এসে 1.4 microns করা হয়েছে। অর্থাৎ আগের চেয়ে বাড়ানো হয়েছে পিক্সেল সাইজ। আবার যখন 4-in-1 পিক্সেল বাইনিং(12.5 each) ব্যবহার করা হবে তখন আরো বড় পিক্সেল সাইজ অর্থাৎ 2.8 micron হবে। স্মার্টফোন সেলিং পয়েন্ট হিসেবে megapixel কে ফ্রন্টে রাখা হলেও ক্যামেরা সেন্সরে অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে সেন্সর সাইজ ও পিক্সেল সাইজ। কেননা এইসবের উপর নির্ভর করে ক্যামেরা সেন্সরে কতটা আলো প্রবেশ করতে পারবে? কতটা ডিটেইলড ছবি হবে? অন্ধকারে কেমন ছবি তুলবে সহ আরো অনেক বিষয়।

- Advertisement -
credit: androidauthority

 

আরো একটি বিষয়ে Samsung দাবি করছে তাঁরা এই সেন্সরে প্রথম বারের মত করছে সেটি হচ্ছে Dual Pixel Pro Technology। ব্যাসিক্যালি এটি হচ্ছে Phase Detection Auto Focus এর আপগ্রেডেড ভার্সন। PDAF ও Dual Pixel Auto Focus এ আমরা জানি ফাস্টার ফোকাসিং এর জন্য একটি পিক্সেলকে দুইটি ফটোডায়োডে ভার্টিক্যালি ভাগ করা হয়। কিন্তু Dual Pixel Pro এর মাধ্যমে ফটোডায়োডকে ভার্টিক্যালি ভাগ করা করার পাশাপাশি ডায়াগোনালি অর্থাৎ কোনাকুনিও ভাগ করবে Samsung। ফলে আগে যেখানে শুধু লেফট রাইট ফেইস(Phase) তুলনা করা যেত এখন টপ বটম ফ্রেইমের ফেইস তুলনা করা যাবে এবং লো লাইটে আরো দ্রুত অটো ফোকাস হবে এবং অবজেক্ট ট্র্যাকিং আরো ভালভাবে করা যাবে। Smart ISO এর সাথে এইবার নতুন করে Smart ISO Pro নামে আরেকটি ফিচার সংযোজন করেছে যার দ্বারা এক্সট্রিম লো লাইটেও অনেক বেশি ISO তে ছবি তোলা যাবে।

- Advertisement -

এছাড়া Staggered-HDR ফিচার ইনক্লুড করা হয়েছে যেটি রিয়েল টাইম HDR থেকে ২৪% কম পাওয়ার ব্যবহার করে আরো বেশি ভাইব্রেন্ট কালার ও বেশি ডিটেইলডসহ আউটপুট দিতে সক্ষম, Samsung এর মতে। তাছাড়া 1080p তে 480fps(স্লো মো), 4K তে 120fps, এবং 8K তে 24fps এ ভিডিও রেকর্ড করা যাবে। সবশেষে এই সেন্সরটিও তিনটি লেয়ারে ৫০ মেগাপিক্সলে ছবি তোলে তারপর ১০০+ মেগাপিক্সেলে উন্নীত করতে সক্ষম।

Samsung এনাউন্সমেন্টের সময় জানিয়েছে ইতিমধ্যে এটি ব্যাপকভাবে তৈরি করা হচ্ছে। কিন্তু এখন পর্যন্ত নেক্সট ফোন ফোন এটি ব্যবহার করবে এখনও পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। ধারণা করা হচ্ছে আপকামিং Mi 11 Ultra তে এর অভিষেক হতে পারে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here