29 C
Dhaka
Wednesday, June 16, 2021

সেকেন্ডারি ডিসপ্লে নিয়ে এনাউন্স হল ROG Phone 5, ফিরে এসেছে হেডফোন জ্যাকও

- Advertisement -asus motherboards

পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী গ্লোবালি এনাউন্স হয়ে গেল ROG Phone 5, 4 কে পাশ কাটিয়ে। তবে একটি বা দুইটি নয় একসাথে ৩টি। যারা আমাদের আগের অর্থাৎ লিকড স্পেকস নিয়ে লিখা পড়ছেন তাঁরা জানেন ঐখানে আমরা এটলিস্ট দুইটি ROG Phone আসার কথা বলেছিলাম। গত বছরের ROG Phone 3 হেডফোন জ্যাক স্কিপ করে গেলেও  স্বস্তির খবর যে লেটেস্ট সিরিজে তাঁরা আবার এটি সংযোজন করেছে ভাল কোয়ালিটির DAC দিয়ে। তো, ROG Phone 5,Pro, Ultimate এই ভ্যারিয়েন্টে কি কি আছে ও পার্থক্য কোথায়? ROG Phone 3 এর সাথে কোন জায়গার আপগ্রেড এসেছে তা এক নজরে চলুন দেখে নেওয়া যাক

 

Difference among ROG Phone 5, Pro & Ultimate Models 

- Advertisement -

তিনটি ফোনের মধ্যে মিলের আগে সামান্য যে অমিলগুলো আছে সেইগুলো নিয়ে কথা বলা যাক। প্রথমে আসি বাহ্যিক অমিল নিয়ে। ROG Phone 5 এ আগের মত পিছনে RGB লগো থাকলেও অন্যদুইটি ভ্যারিয়েন্টে ছোট একটি ডিসপ্লে দেওয়া হয়েছে। ROG Phone 5 Pro তে দেওয়া ডিসপ্লেটি Color PMOLED কিন্তু  ROG Phone 5 Ultimate এ দেওয়া ডিসপ্লেটি Monochrome PMOLED। ডিসপ্লেটিকে নটিফিকেশন, চার্জিং ও কাস্টমাইজও করে ব্যবহার করা যাবে। Ultimate ভ্যারিয়েন্টে আরো একটি স্পেশালিটি রয়েছে। কারণ অনেক ফ্যান গিফট কালেকশন ও ROG মার্চেন্ডাইজ বক্সের সাথে পাওয়া যাবে।

- Advertisement -

এটি 18GB র‍্যাম ওয়ালা লিমিটেড এডিশন একটি ফোন। কয়েকদিন আগে Nubia Red Magic 6 Transparent Edition এর মাধ্যমে ফোনে 18GB র‍্যামের সূচনা করে। যদিও এখনও 18GB র‍্যামের ফোনের দরকার হয় না ‘Big Number” নিয়ে শো অফ ব্যতীত। ROG Phone 5 Pro শুধুমাত্র কালো কালার অন্যদিকে ROG Phone 5 Ultimate শুধুমাত্র সাদা কালারে এভাইলেবল। এস্থেটিক্স ম্যাচ করার জন্যই এই ফোনের সেকেন্ডারি ডিসপ্লে মনোক্রোম দেওয়া হয়েছে। উপরের মডেলগুলো একটি কালারে সীমাবদ্ধ থাকলেও ROG Phone 5 Phantom Black ও Storm White এই দুইটি কালারে এভাইলেবল। আরো একটি ছোট পার্থক্য রয়েছে সেটি হচ্ছে হাই-এন্ড মডেলগুলোতে Air Trigger এর পাশাপাশি আরো দুইটি অতিরিক্ত টাচ সেন্সর দেওয়া হয়েছে ফোনের পিছনে যা ভ্যানিলা ভ্যারিয়েন্টে নাই। Pro ও Ultimate এডিশনের বক্সের সাথেই পাওয়া যাবে AeroActive Cooler 5। এই এক্সট্রার্নাল কুলার দিয়ে সার্ফেস টেম্পারাচার 15 ডিগ্রি ও চিপসেট টেম্পারাচার 10 ডিগ্রি কম থাকবে। এই কুলারে আরো দুইটি এক্সট্রা বাটন ও একটি এক্সট্রা হেডফোন জ্যাক রয়েছে।

 

- Advertisement -

 

Things NOT changed from previous gen ROG Phone 3

ফোনের ওভারঅল ডিজাইন ও এস্থেটিক্স আগের মতই রয়েছে। রয়েছে আগের মত বিশাল ফরহেড/চিন এরিয়া ও নোটিশেবল এমাউন্টের সাইড বেজেল। ডিসপ্লের রেজুলেশন ও রিফ্রেশ রেইটও আগের মত ফুল এইচডি ও ১৪৪ হার্টজ রয়েছে। ক্যামেরা পজিশন আগের জায়গায় রেখে দেওয়ার পাশাপাশি ক্যামেরা স্পেসিফিকেশনও কোনো প্রকার হাত দেওয়া প্রয়োজন মনে করেনি Asus। ট্রিপল ক্যামেরা সেটাপের মধ্যে প্রাইমারী ক্যামেরা সেন্সরটি 64MP Sony IMX686, 13MP আল্ট্রাওয়াইড ক্যামেরা, 5MP ম্যাক্রো ক্যামেরা ও সামনের 24MP সেলফি ক্যামেরা রয়েছে। এছাড়া ব্যাটারি সাইজ 6000mAh অপরিবর্তিত রয়েছে। অন্যান্য ফোনের সাথে তুলনা করলে অনেক বেশি বলা যায় কারণ আমরা এখনও 4500-5000 mAh এর ব্যাটারি দেখতে পাচ্ছি । আগের মত একটি সাইডে ও আরেকটি বটমে ইউসবি টাইপ সি পোর্ট রয়েছে। স্টোরেজ টাইপও UFS 3.1 রয়েছে যেটি কিনা UFS মধ্যে লেটেস্ট। যদিও 18GB র‍্যামের এডিশন একটি আপগ্রেড কিন্তু 8GB, 12GB, 16GB র‍্যাম ভ্যারিয়েন্ট ও 128GB, 256GB ও 512GB স্টোরেজ অপশান রয়েছে।

Things Upgraded over ROG Phone 3

প্রথমেই আসি পাওয়া হাউস অর্থাৎ চিপসেটে। যে জায়গায় পরিবর্তন বা আপগ্রেড ফ্ল্যাগশিপ গেমিং ফোনগুলোতে একদম অবশ্যম্ভাবী। আর দশটি ফ্ল্যাগশিপ ফোনের মত ROG Phone 5 এ দেওয়া হয়েছে ৫ ন্যানোমিটারের Snapdragon 888 যা কিনা একদম ফ্রেশ ফ্ল্যাগশিপ চিপসেট ফ্রম কোয়ালকম। এই চিপসেটের সাথে জোড়বদ্ধ হয়েছে Adreno 660 জিপিউ। তাছাড়াও এই চিপসেটে রয়েছে ইন্ট্রিগেটেড 5G মডেম। আমরা বরাবরই দেখছি সেইম চিপসেট Asus অন্যান্য ফোনের চেয়ে বেটার ইউটিলাইজ করতে পারে এইবারও হয়ত তার ব্যতিক্রম হবে না।

ডিসপ্লের কিছু স্পেকস পরিবর্তন না হলেও সাইজে এসেছে পরিবর্তন। আগে যেখানে 6.59-inch ছিল সেইখানে 6.78-inch করা হয়েছে অর্থাৎ ফোনের সাইজেও পরিবর্তন এসেছে। ডিসপ্লে প্যানেলটি Samsung E4 ম্যাটেরিয়ালের তৈরি যা কিনা ব্রাইটেনেস এর জন্য ভালই নাম কামিয়েছে। ডিসপ্লে প্রোটেকশনের জন্য দেওয়া হয়েছে লেটেস্ট ভার্সনের গরিলা গ্লাস ভিক্টাস। LPDDR5 টাইপ র‍্যাম দেওয়া হয়েছে। বরাবরের বাঞ্চ অফ এক্সেসরিজ সাপোর্ট রয়েছে।

ব্যাটারির সাইজে পরিবর্তন না এলেও চার্জিং স্পিডে এসেছে হিউড স্পিড বাম্প। 0-100% হতে সময় লাগবে ৫৫ মিনিটের মত। হ্যাঁ, Asus পরিবেশের দোঁহায় দিয়ে বক্সে চার্জার প্রোভাইড করা থেকে বিরত থাকনি Apple, Samsung ও Mi এর মত। ৩০ ওয়াট থেকে ডাইরেক্ট ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং যা জন্য 6000mAh ব্যাটারি সেলটিকে দুইটি ভাগে ভাগ করতে হয়েছে। এইখানে দুইটি স্ট্যাক আকারে না দিয়ে প্যারালালি দিয়েছে এবং চার্জিং এর সার্কিট ফোনের একপাশে না দিয়ে মাঝে দেওয়া হয়েছে। যাতে করে হিট ডিসেপিয়েশন ভালভাবে হতে পারে। তাছাড়া Asus জানিয়েছে তাঁদের কুলিং সিস্টেম এমনভাবে সাজিয়েছে যেন গেমিং এর সময় হাতের আঙ্গুল যেসব স্থানে থাকে ঐসব স্থানে যেন হিট না হয় অথবা হলেও যেন দ্রুত কুল ডাউন হয়।।

হেডফোন জ্যাক সাপোর্ট গেমিং এর জন্য গুরুত্বপূর্ণ একটি পার্ট। কারণ এখনও TWS বা Wireless ইয়ারফোন গুলো গেমিং এর জন্য অপটিমাইজড না। আসুস লাস্ট ROG Phone 3 তে না দেওয়াতে অনেক ক্রিটিসিজমের স্বীকার হতে হয়েছে। কিন্তু ভাল ব্যাপার হচ্ছে তাঁরা এটি ফিরিয়ে এনেছে। শুধু ফিরিয়েই আনেনি সুপ্রিম অডিও কোয়ালিটির জন্য দিয়েছে প্রিমিয়াম গ্রেডের একটি ড্যাক(HyperStream II Quad-DAC) হেডফোন জ্যাকে। ডুয়েল স্টেরিও স্পিকার আগের চেয়ে ৩৫% বেশি সাউন্ড প্রোভাইড করতে সক্ষম। তাছাড়া লেটেস্ট ভার্সনের Bluetooth 5.2 ও WiFi 6E দেওয়া হয়েছে। আউট অফ দ্য বক্স অপারেটিং সিস্টেম পাওয়া যাবে Android 11 উইথ ROG UI+Zen UI।

 

Things still missing in ROG Phone

ছোট ছোট কয়েকটি জিনিস আমরা এখনো Rog Phone দেখতে পায়নি। তার মধ্যে অন্যতম হচ্ছে Wireless Charging। যেখানে অন্যান্য কোম্পানি 60-65W Wireless Charging প্রোভাইড করছে সেইখানে Rog Phone এ এখনও কোনো ধরনের Wireless Charging সুবিধা নাই। কোনো ধরনের IP রেইটিং বা স্প্ল্যাশপ্রুফনেসের কথা ASUS বলেনি। তাছাড়া এক্সপেন্ডেবল মাইক্রোএসডি সাপোর্টও আগের মত থাকছে না এইবারও। বক্সে প্রোভাইড করা চার্জার GaN না হওয়াতে সাইজে বেশ বড়সড় বলা যায়।

Price 

ইন্ডিয়ান প্রাইস সহ নিচে সব ভারিয়েন্টের প্রাইস দেওয়া হল। এইমাসেই প্রথম দুইটি ভ্যারিয়েন্ট মার্কেটে আসলেও Ultimate ভ্যারিয়েন্ট মার্কেটে আসতে মে মাস পর্যন্ত লেগে যেতে পারে।

credit: xda

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here