28 C
Dhaka
Wednesday, April 17, 2024

OnePlus কো ফাউন্ডার Carl Pei এর নতুন কোম্পানি “Nothing” নিয়ে যা যা জানা গেছে

- Advertisement -

একদম তরুন বয়সেই Carl Pei ২০১৩ সালে Pete Lau কে সঙ্গে নিয়ে প্রতিষ্টা করে OnePlus এবং ২০১৪ সালে প্রথম ফোন OnePlus One বাজারে আনার মাধ্যমে মোবাইল ফোন ইন্ডাস্ট্রিতে প্রবেশ করে। প্রথমে দিকে তাঁরা শুধুমাত্র একটি দুইটি ফোনে সীমাবদ্ধ থাকলেও পরে তাঁরা তাঁদের লাইন আপকে ডাইভারসিফাইড করে ফেলে। লাস্ট কয়েকবছর ধরে এক্সেসরিজও নিয়ে আসতে থাকে।

Carl Pei এর লাস্ট প্রজেক্ট ছিল OnePlus Nord। কিন্তু Nord লাইনআপের অন্য দুইটি ফোন(OPPO থেকে রিব্যান্ডেড) নিয়ে OnePlus এর সাথে মনোমালিন্য হয়েছে বলে ধারণা করা হয় এবং ঐ দুইটি ফোন এনাউন্সমেন্টের কিছুদিন আগেই পদত্যাগ করে। এছাড়া OnePlus এর CEO Pete Lau এর সাথে ইন্টার্নাল পাওয়ার স্ট্রাগল আছে বলে অনেকে মনে করেন কারণ Carl Pei OnePlus থেকে পদত্যাগ করার একমাসে আগে Lau কে আরো একটি অতিরিক্ত পদ অর্থাৎ OPLUS এর SVP করা হয়। OnePlus এর OPPO-ification করাকে Carl Pei ভালভাবেই নিতে পারেননি সেটা TheVerge কে দেওয়া ইন্টারভিউয়ের একটি অংশে স্পষ্টতই ফুটে উঠে এসেছে। ইন্টারভিউয়ের আরো কিছু অংশ আর্টিকেলের শেষের দিকে রয়েছে।

- Advertisement -

তো, Carl Pei গত কালকে অফিশিয়ালি তাঁর কোম্পানির নাম সবাইকে জানায়, এবং সেটি হচ্ছে ”Nothing“। এটি একটি লন্ডন বেইসড কঞ্জ্যুমার টেকনোলজি কোম্পানি। iPod এর ইনভেন্টর Tony Fadell, Twitch কো ফাউন্ডার Kevin Lin, Reddit এর সিইও Steve Huffman, YouTuber Casey Neistat ইনভেস্টর হিসেবে রয়েছে। নতুন এই কোম্পানির আন্ডারে চলতি বছরের প্রথম হাফেই স্মার্ট ডিভাইস আসবে বলে জানা গেছে তাঁদের প্রেস রিলিজের মাধ্যমে। এবং এনাউন্সমেন্টের পর তাঁরা নিচের এই ইন্টারেস্টিং Tweet করেঃ-

“WE RETHOUGHT EVERYTHING AND CAME UP WITH NOTHING”

Nothing এর মিশন হচ্ছে “মানুষ এবং টেকনোলজির মধ্যে বাঁধা দূর করে কনসিসটেন্ট ডিজিটাল ফিউচার তৈরি করা”।

- Advertisement -

শুরুদিকে তাঁদের পরিকল্পনা করা হচ্ছে হার্ডওয়্যার দিয়ে মূলত রেভেনিউ জেনারেট করা। Carl Pei দাবি করেছে, “তাঁদের প্রোডাক্টগুলো কাস্টম মেড হবে যার কারণে মার্কেটের অন্যান্য কোম্পানির প্রোডাক্ট থেকে আলাদা করা যাবে”। “একই কনপোনেন্টেস ও একই ডিজাইন ব্লক অনুসরণ করার কারনে আমরা মার্কেটে একই রকম দেখতে অনেক প্রোডাক্ট পাওয়া যায়”।

এছাড়া OnePlus এর মত Nothing কোনো করপোরেট জানায়েন্ট এর আন্ডারে নেই। এই ব্যাপারে Pei জানিয়েছে, “Nothing হচ্ছে সম্পূর্ণ স্বাধীন একটি কোম্পানি এবং যার আলাদা R&D সেক্টর রয়েছে এবং এটিও জানিয়েছে যে, তাঁরা আরেক জনের প্রোডাক্ট ভিন্ন নামে বাজারজাত করবে না”।

Wired এর আর্টিকেল থেকে জানা গিয়েছিল Pei এর স্টার্টাপ থেকে মিউজিক রিলেটেড প্রোডাক্ট স্পেশালি হেডফোন আসতে পারে। তো একচ্যুয়েলি কোন ধরনের প্রোডাক্ট বা Nothing কাদের সাথে প্রতিযোগিতা করবে এই ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি Carl Pei। বরং এটা জানিয়েছে যে, “তাঁদের পরিকল্পনা আরো বিস্তৃত” এবং একটি কমপ্লিট ইকোসিস্টেম বিল্ড করার আশা ব্যক্ত করে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here