31 C
Dhaka
Saturday, July 13, 2024

[RUMOR]Intel এর GPU বানালে ব্রান্ডগুলোর সাথে কাজ করবে না NVIDIA

- Advertisement -

শোনা যাচ্ছে যে পার্টনারদের ইন্টেল এর সাথে কাজ করার ব্যাপারে মোটেও খুশি নয় এনভিডিয়া।ইন্টেলের সাথে কাজ করলে (গ্রাফিক্স কার্ড বানালে) এনভিডিয়া তাদের সাথে কাজ করবে না এরকম ঘোষণা বা হুমকি দিয়েছে তারা ।যদিও খবরটি নিশ্চিত নয় কিন্ত এরকম ঘটনা হওয়াটাও অস্বাভাবিক নয়। আরো জানা যাচ্ছে যে RTX 4060 Ti 16G, যেটি আর কিছুদিন পর লঞ্চ হতে চলেছে, তার ব্রান্ডিং,প্রোমোশনের ব্যাপারে বোর্ড পার্টনার রা একেবারেই ইচ্ছুক নয়।

INTEL এর গ্রাফিক্স কার্ড বানালে বোর্ড পার্টনার দের ব্যান করবে NVIDIA?

স্বেচ্ছাচারিতার দৃষ্টান্ত আগেও স্থাপন করেছে এনভিডিয়া, অনেক বছর ধরেই করে আসছে। বিভিন্ন ভাবে বিভিন্ন বিষয়ে পার্টনারদের উপর চাপ প্রয়োগ করা,বিভিন্ন বিষয়ে হস্তক্ষেপ, মেনে না নেওয়া, অন্যায়ভাবে বিভিন্ন বিষয় চাপিয়ে দেওয়ার ঘটনা বহু রয়েছে। EVGA এর ঘটনা আমাদের সবারই মনে আছে।  এবার শোনা যাচ্ছে যে প্রতিপক্ষ INTEL এর গ্রাফিক্স কার্ড ম্যানুফ্যাকচারিং এর ব্যাপারে নিজেদের বিতৃষ্ণা প্রকাশ করেছে তারা। ঘটনাটি সামনে এনেছে Pro Hi-tech।

- Advertisement -

তাদের এক বিশ্বস্ত সুত্র মতে, হাই টিয়ার ব্রান্ড পার্টনার এর খোজে যোগাযোগ শুরু করেছে ইন্টেল, ব্যাপারটি এনভিডিয়ার পছন্দ হয়নি এবং তারাও তাদের বোর্ড পার্টনারদের এক প্রকার হুমকি দিয়ে রেখেছে যে ইন্টেল এর গ্রাফিক্স কার্ড প্রোডাকশন করলে তাদের সাথে আর এনভিডিয়া কাজ করবে না এবং চিপ সরবরাহ করবে না।

এমতাবস্থায় সম্ভবত টপ টিয়ার ব্রান্ড গুলো ইন্টেলের সাথে চুক্তিতে যাচ্ছে না বা যাবে না, যার ফলে ইন্টেল কে সেকেন্ড টিয়ার পার্টনারদের খোজই করতে হচ্ছে।

এটাও আমরা জানি যে প্রথম জেনারেশনে মাত্র অল্প কিছু ব্রান্ড কেই পার্টনার হিসেবে পেয়েছে Intel, এদের বেশিরভাগই অখ্যাত ও চায়না ভিত্তিক কোম্পানি ।যেমন Gunnir,Sparcle, Matrox ইত্যাদি। এর পাশাপাশি রয়েছে Acer,Asrock এর মত আরো অল্প কিছু ব্রান্ড রয়েছে। টপ টিয়ার ব্রান্ড গুলোর মধ্যে খালি MSI,Gigabyte ই রয়েছে এখন পর্যন্ত।

- Advertisement -

এখনো অনেক সময় বাকি রয়েছে RTX 50 সিরিজ আসার, এরই মাঝে যদি ইন্টেল তাদের সেকেন্ড জেনারেশন গ্রাফিক্স কার্ড লঞ্চ করে বাজারে, সেটা এনভিডিয়ার জন্য বড় হুমকি হয়েও যেতে পারে কারণ আমরা প্রথম জেনারেশনেই ইন্টেলের বেশ কিছু সুবিধা দেখে ফেলেছি। ড্রাইভার অপ্টিমাইজেশন প্রথমদিকে খারাপ হলেও তা খুবই দ্রুত প্রতিনিয়ত উন্নতির দিকে যাচ্ছে ও ক্রিয়েটর, এডিটর দের জন্য শক্তিশালী এনকোডিং সুবিধা,অতিরিক্ত ভির‍্যাম থাকার ব্যাপারগুলো ইতিমধ্যেই প্রশংসা কুড়িয়েছে।

এই ঘটনাটি ঘটছে একেবারেই ব্রান্ড লেভেলে অফিশিয়াল ভাবে,এজন্য এ সম্পর্কে খুব বেশি তথ্য সামনে আসছে না। তবে স্বাভাবিকভাবে, অনেকেই এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন এবং বলেছেন রিভিউয়ার,কন্টেন্ট ক্রিয়েটরদের এই ব্যাপারে কথা বলা উচিত,যেভাবে AMD এর নিজেদের স্পন্সর করা গেমে DLSS ব্লক করার ব্যাপারটির সমালোচনা করা হয়েছে মিডিয়ায়।

- Advertisement -

RTX 4060 Ti 16GB এর ব্যাপারে ব্রান্ডগুলোও আগ্রহী নয়

RTX 4060 Ti এর তীব্র সমালোচনা, ও অনেক কম সেল এর ব্যাপারটি আমরা সবাই ই জানি। এই মাসে 4060 TI এর ১৬ গিগাবাইট ভ্যারিয়েন্ট আসতে যাচ্ছে এই ঘটনাও কারো অজানা নয়। তবে অত্যন্ত বাজে ভ্যালু অফার করার কারণে বলতে গেলে কারো ই মাথাব্যাথা নেই এই নতুন ভ্যারিয়েন্ট নিয়ে। এটা নিয়ে মিডিয়ায় বেশ কথা হয়েছে যে মিডিয়ার চাপে,অনিচ্ছা ও পুর্বপরিকল্পনা ছাড়াই একপ্রকার বাধ্য হয়েই এনভিডিয়া RTX 4060 Ti 16G বাজারে এনেছিল।

এখন শোনা যাচ্ছে যে সাধারণ মানুষ তো বটেই, এনভিডিয়ার জিপিইউ ম্যানুফ্যাকচারিং পার্টনার রাও এই জিপিইউ নিয়ে খুব বেশি আগ্রহী ও আশাবাদী নয়। লঞ্চ পুর্ববর্তী ব্রান্ডিং,বিজ্ঞাপন ও প্রচারের ব্যাপারেও তাদের খুব বেশি আগ্রহ নেই বলে জানা গিয়েছে।

Hardwarelux এর এডিটর Andreas Schilling জানিয়েছেন, ব্রান্ড গুলোর সাথে কথা বলার পর এই জিপিইউ সম্পর্কে আগ্রহ ও আশা একেবারেই কম দেখতে পেয়েছেন তিনি।।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here