29 C
Dhaka
Thursday, April 25, 2024

RTX 3060ti price, stock updates in Bangladesh

- Advertisement -

পুর্বে লঞ্চ হওয়া কার্ডগুলোর স্টক স্বল্পতার মধ্যেই লঞ্চ হয়ে গেলো Nvidia এর RTX 3000 সিরিজের আরো একটি কার্ড RTX 3060Ti। সাধারণত লঞ্চের পর বিভিন্ন কারণে আমাদের দেশের বাজারে কার্ডগুলো আসতে একটু বেশিই সময় লাগে। তবে এবার খুব দ্রুতই দেশের বাজারে চলে এসেছে RTX 3060 Ti। চলুন দেখে নেওয়া যাক এর স্পেকস ও পারফর্মেন্স এর সাথে সাথে দেশের বাজারে দাম ও অবস্থান ও।

Specs:

কার্ডটির GPU হিসেবে রয়েছে Ampere GA104 যেটির 1.4Ghz Base clock এবং 1.6 Ghz boost clock। Samsung এর 8 nm architecture ব্যবহ্বত হয়েছে। 4864 টি Cuda Cores রয়েছে। রে ট্রেসিং এর জন্য বিশেষ RT cores ও রয়েছে ৩৮টি। কার্ডটির মেমোরি রয়েছে 8 GB GDDR6 256-bit, 448 GB/s. বাকি স্পেকসগুলোঃ

- Advertisement -
  • SMs: 38
  • Tensor cores: 152
  • ROPs: 80
  • Texture units: 152
  • TGP: 200W
  • Power connector: 12-pin

Performance:

স্বনামধন্য প্রায় সবগুলো রিভিউয়ারেরই RTX 3060 Ti এর রিভিউ ইতিমধ্যেই published হয়ে গিয়েছে। এখান থেকে মোটামুটি বেশ আইডিয়া পাওয়া যাচ্ছে যে গ্রাফিক্স কার্ড ইন্ডাস্ট্রিতে এর অবস্থান কোথায়। নিচে Hardware Unboxed এবং Gamers Nexus এর রিভিউ থেকে সংগ্রহীত কিছু গেমের বেঞ্চমার্ক রেজাল্ট দেওয়া হলো।

credit: Hardware Unboxed(gallery: tap to expand)

credit: Gamers Nexus(gallery: tap to expand)

বেঞ্চমার্কগুলো থেকে দেখা যাচ্ছে যে RTX 2070 Super থেকে বিশাল ব্যবধানে এগিয়ে রয়েছে RTX 3060 Ti । একই সাথে AMD এর Radeon VII কিংবা RX 5700XT থেকেও উল্লেখযোগ্য ব্যবধানে এগিয়ে রয়েছে কার্ডটি। এমনকি RTX 2080 Super কেও পিছনে ফেলছে কার্ডটি যা এনভিডিয়া দাবী করেছিল এবং পুর্বের লিক থেকে আমরা আগেই জেনেছি।

১৮টি গেমের গড়ে নতুন এই কার্ডটি RX 5700XT থেকে ২০ এফপিএস এগিয়ে রয়েছে ,2070S এর সাথেও প্রায় একই ব্যবধান। 1440p তেও দুটি কার্ডের থেকেই 3060 Ti একই ব্যবধানে এগিয়ে আছে। 4K এর ক্ষেত্রেও শতকরা হিসেবে পারফর্মেন্স অপেক্ষাকৃত ভালো।

- Advertisement -

দেশের বাজারে দাম ও অবস্থানঃ

এবার দ্রুতই আমাদের দেশে চলে এসেছে কার্ডটি। সাধারণত আমাদের দেশে Founders Edition আসে না এবারেও তার ব্যতিক্রম হয়নি। স্বভাবতই বিভিন্ন কারণে আমাদের দেশে কার্ডগুলোর দাম একটু বেশিই হয়ে থাকে। 400USD তে লঞ্চ হওয়া কার্ডটির বেশ কিছু ব্রান্ডের মডেল চলে এসেছে। তবে সেগুলোর দাম ৪৫০০০ এর নিচে নয়।

ZOTAC:

Zotac এর GAMING GeForce RTX 3060 Ti Twin Edge OC  মডেলটি পাওয়া যাচ্ছে বাজারে। যেটির দাম 49500 টাকা। এবং সেম ব্রান্ডেরই GAMING GeForce RTX 3060 Ti Twin Edge  কার্ডটি পাওয়া যাচ্ছে ৪৬৯০০ টাকায়।

- Advertisement -

দামটি আপাতদৃষ্টিতে বেশি হলেও পারফর্মেন্স ,যা নিয়ে আমরা আগেই আলোচনা করেছি সেদিকে তাকালে দেখা যাচ্ছে আমাদের দেশের বাজারে এই বাজেটে এভেলেবল RTX 2070 Super এবং 5700XT থেকে অনেক ভালো পারফর্মেন্স পাওয়া যাবে এই কার্ডটি থেকে। এমনকি অপেক্ষাকৃত অনেক বেশি দামের কার্ড 2080Super থেকেও ভালো পারফর্মেন্স পাওয়া যাবে। সুতরাং যারা এই বাজেটে জিপিইউ কিনতে চান এই কার্ডটি তাদের জন্য পারফেক্ট হতে পারে।

একই সাথে আশা করা যাচ্ছে যে খুব শীঘ্রই বাকি ব্রান্ডগুলোর কার্ড ও বাজারে পাওয়া যাবে এবং দাম ও হবে ৪৫-৫০ এর মধ্যেই।

Colorful:

একই সাথে লিকের মাধ্যমে জানা গিয়েছে জনপ্রিয় ব্রান্ড Colorful এর গ্রাফিক্স কার্ড এর প্রাইস ও। এবং দেখা যাচ্ছে যে অংকগুলো খুবই আকর্ষনীয় এবং অপেক্ষাকৃত কম। তাদের ৩টি মডেলের কার্ডগুলোর মধ্যে যথাক্রমে Colorful RTX 3060 Ti NB-V এর দাম ৪২৫০০ টাকা, iGame RTX 3060 Ti Ultra OC HA1V মডেলটির দাম ৪৫০০০ টাকা এবং iGame RTX 3060 Ti Advanced OC-V  এর দাম ৪৯০০০ টাকা হতে যাচ্ছে বলে জানা গিয়েছে।তথ্যটি বাংলাদেশের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে পরে confirm ও করা হয়।

 

- Advertisement -

3 COMMENTS

  1. bhai ami akta may mash er prothom week a kinbo, kinto ami ekto unsure je eta thakbe kina je kno manufacturer hok na keno). apni ki ( amr rig banano shesh gpu kina baki budget 50k) pls janan

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here