29 C
Dhaka
Sunday, September 19, 2021

মে মাসে আসছে RTX 3080 Ti?

- Advertisement -asus motherboards

২ মাস আগে NVIDIA তাদের সর্বশেষ GPU টি লঞ্চ করে।সেটি ছিল RTX 3060। মাইনিং লিমিটার দেওয়া ও তারপর নিজেরাই তা ব্রেক করে ফেলার মাধ্যমে NVDIA বেশ আলোচিত সমালোচিত হয় সে যাত্রায়। এরপর আর নতুন কোনো GPU লঞ্চ হয়নি, বিশ্বব্যাপী স্টক সমস্যা ও অব্যাহত রয়েছে। তবে গত কিছুদিন ধরে যে GPU টি নিয়ে সবথেকে বেশি Rumor ও নিউজ পাওয়া যাচ্ছিল সেটি হচ্ছে RTX 3080 Ti। জানা যাচ্ছে যে এই GPU টি লঞ্চ হবে মে মাসেই।

মে এর মাঝামাঝিতে announcement, পরের সপ্তাহ থেকে পাওয়া যাবে বাজারেঃ 

- Advertisement -

ITHome এর মাধ্যমে জানা যাচ্ছে যে একটি ফোরাম পোস্টে RTX 3080 Ti এর availability, announcement, reviews এর ডেট পাবলিশ হয়েছে। সেই পোস্ট অনুসারে মে মাসের ১৮ তারিখে announced হবে RTX 3080 Ti  ঐদিন specs,features,pricing সম্পর্কে জানা যাবে ।ঠিক এক সপ্তাহ পর অর্থাৎ ২৫ তারিখে Review Embargo উঠে যাবে অর্থাৎ ওইদিন আমরা বিভিন্ন article ও ভিডিও দেখতে পাবো ইউটিউব ও অন্যন্য প্লাটফর্ম,ব্লগপোস্টে। তারপরদিন থেকেই online site গুলোতে কিনতে পারা যাবে RTX 3080 Ti। তবে bot,scalper,miner  দের দৌড়াত্ম্যে সাধারণ ইউজারদের কাছে কতটুকু কি পরিমাণে পৌছাবে এই জিপিইউ তা নিয়ে সন্দেহ রয়েছে বিস্তর। নতুন GPU লঞ্চের এক মিনিটের মধ্যে তা সাইটগুলো থেকে out of stock হয়ে যাওয়ার ঘটনা সম্পর্কে আমরা ইতিপুর্বে অবগত হয়েছি।

গত বেশ কিছুদিনে RTX 3080 Ti এর স্পেসিফিকেশন সম্পর্কে একাধিক লিক এর মাধ্যমে উল্লেখযোগ্য অনেক তথ্যই বের হয়ে এসেছে।Ampere GA102-225 GPU টিতে থাকবে  10240টি cuda cores। ১২ গিগাবাইট এর GDDR6X মেমোরির স্পিড থাকবে 19GBPS। SM Units থাকবে মোট ৮০টি। GPU টির বেস ক্লক স্পিড  1365 MHz ও বুস্ট ক্লক  1665 Mhz।

খুব সম্ভবত RTX 3080 Ti এর দাম হতে পারে ১০০০ ডলার। এবং এই কার্ডগুলো এনভিডিয়ার ঘোষণা অনুসারে তাদের বিশেষ Mining Limiter সাপোর্ট করবে যাতে মাইনারদের আগ্রহ না থাকে এই কার্ডগুলো তে ও গেমাররা এই কার্ডগুলো কিনতে পারে ,যাতে  মার্কেটে GPU ও থাকে পর্যাপ্ত।

মে মাসে Mining Limiter দিয়ে নতুন করে লঞ্চ হবে অন্যন্য RTX Series এর কার্ডগুলোওঃ 

- Advertisement -

ইতিপুর্বে আমরা জানিয়েছিলাম যে এনভিডিয়া নতুন করে মাইনিং পারফর্মেন্স লিমিটের মেকানিজম দিয়ে বাজারে নতুন করে লঞ্চ করবে RTX 3060 সহ অন্যন্য কার্ডগুলো। এবারের কার্ডগুলো আগের ড্রাইভার এ কাজ করবে না এবং dedicated যে ড্রাইভার দেওয়া থাকবে তা বিশেষ পদ্ধতিতে mining activity শনাক্ত করলেই মাইনিং রেট কমিয়ে ফেলবে।

আরো একটি তথ্য হচ্ছে যে মে মাসে 3060 সহ নতুন GPU variant এ লঞ্চ হবে, সেগুলোতে মাইনিং লিমিটার এর সাথে সাপোর্ট থাকবে Resizable BAR এর ।

- Advertisement -

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here