25 C
Dhaka
Sunday, February 25, 2024

Ryzen 8000G সিরিজঃমোট ১৪টি প্রসেসর এর Specs Leaked

- Advertisement -

ঠিক আগের আর্টিকেলেই আমাদের পাঠকদের জন্য বহুল প্রতীক্ষিত Ryzen 8000G সিরিজ এর APU সম্পর্কে এখন পর্যন্ত ইন্টারনেটে মজুদ থাকা সকল ধরনের নিশ্চিত অনিশ্চিত খবর/গুজব গুলো একত্রে তুলে ধরেছিলাম আমরা। এরপর এক ধাক্কায় এই লাইনআপের ১৪টি প্রসেসর এর স্পেসিফিকেশন,মডেল লিক হয়েছে। বেস ভ্যারিয়েন্ট এর সাথে অন্যান্য OEM মডেল ও বাদ যায়নি। আজ কথা হবে সেগুলো নিয়েই।

sakhtafzarmag সম্প্রতি কয়েকদিন আগে তাদের সোর্সের বরাত দিয়ে 8000G লাইনআপের ১৪টি প্রসেসর এর মডেল, কোর থ্রেড সংখ্যা, আর্কিটেকচার,ক্লক স্পিড ও TDP প্রকাশ করেছে।

- Advertisement -

এক নজরে Ryzen 8000G সিরিজের প্রসেসরসমুহ

প্রসেসরগুলোর মধ্যে Base Variant এর পাশাপাশি GE ও Pro Variant রয়েছে যেগুলো সাধারণত Mainstream consumer দের জন্য Retail মার্কেটে ছাড়া হয় না, OEM এর জন্যই বরাদ্দ থাকে।

যাই হোক, ১৪টি প্রসেসর এর মধ্যে মোট ৪টি Base Variant প্রসেসর রয়েছে । একটি Ryzen 3, দুইটি Ryzen 5 ও একটি Ryzen 7। এর মধ্যে প্রত্যেকের আবার একটি করে Ryzen Pro মডেল রয়েছে ও GE মডেল রয়েছে, আবার Pro variant এর ও GE ভ্যারিয়েন্ট রয়েছে। প্রসেসর গুলোর মডেল হলোঃ Ryzen 3: 8300G,8300GE,8300G Pro ,8300GE Pro।

উপরে উল্লেখিত এই প্রসেসরগুলো AMD Phoenix2 আর্কিটেকচারে প্রস্তত হবে। অর্থাৎ P Core-E cores এর উপস্থিতি থাকবে, তবে AMD এর এই হেটারোজিনিয়াস আর্কিটেকচারের ছোট কোর গুলোও SMT সমর্থণ করে, এজন্য E core গুলোতেও দুইটি করে থ্রেড থাকবে। GE প্রসেসরগুলোতে ৩৫ ওয়াট TDP থাকবে।

- Advertisement -

Ryzen 5 8500G ও 8600G

আবার Ryzen 5 Tier দুইটি প্রসেসর মডেল রয়েছে, Ryzen 5 8500G,8600G।  8500G এর প্রসেসরগুলো হলোঃ Ryzen 5: 8500G,8500GE, 8500G PRO ও 8500G PRO GE।

এই প্রসেসরগুলো, অর্থাৎ 8500G এর সকল ভ্যারিয়েন্ট  Ryzen 3 এর মতই ZEN 4C আর্কিটেকচার ফিচার করবে, থাকবে P-E দুই ধরনের কোর। TDP হতে পারে ৪৫ থেকে ৬৫ ওয়াট এর মধ্যে।এখানেও GE প্রসেসরগুলোতে ৩৫ ওয়াট TDP থাকবে।

- Advertisement -

Ryzen 5 8600G অন্যদিকে, এটার বেস ভ্যারিয়েন্ট এর পাশাপাশি Pro ও Pro GE ভ্যারিয়েন্ট রয়েছে । এটি একটি Phoenix1 আর্কিটেকচারের প্রসেসর, নেই কোনো হেটারোজিনিয়াস আর্কিটেকচারের উপস্থিতি, Conventional ZEN4 ভিত্তিক প্রসেসর এটা।

Ryzen 7 8700G

আর Ryzen 7 8700G, সবথেকে উপরের টিয়ারের প্রসেসর,এটার বেশ কিছু ভ্যারিয়েন্ট রয়েছে, Ryzen 7: 8700G, 8700G Pro,8700G Pro GE। Non Pro বা Base variant এর কোনো GE ভার্সন নেই এখানে।

8700G ও এর সকল ভ্যারিয়েন্ট ও  8600G এর মত Phoenix আর্কিটেকচারে প্রস্তত। যথারীতি এই প্রসেসরেও ব্যবহার করা হয়েছে  ZEN4 আর্কিটেকচার ।

GE প্রসেসরগুলো কে আমরা বোঝার সুবিধার্থে Intel এর T Variant গুলোর সাথে তুলনা করতে পারি, এই প্রসেসরগুলোকে পাওয়ার সেভিং বা পাওয়ার এফিশিয়েন্ট এডিশন বলা যেতে পারে যেগুলোতে বেস ভ্যারিয়েন্ট এর সমসংখ্যক কোর থ্রেড থাকে কিন্ত TDP বা পাওয়ার ড্র থাকে অনেকটাই কম, কিছু ক্ষেত্রে ক্লক স্পিড, Cache ও সামান্য পরিমাণে কম থাকে অথবা অপরিবর্তিত থাকে।

এক নজরে নিচের ছবিতে দেখে নিতে পারেন প্রসেসরগুলোর লিস্ট ও বেসিক স্পেসিফিকেশন।

তথ্যসুত্রঃsakhtafzarmag

উল্লেখ্য, GE ও Pro প্রসেসরগুলো সাধারণত সাধারণ ব্যবহারকারীদের জন্য রিটেইল মার্কেটে লঞ্চ করে না AMD, এগুলো বিভিন্ন OEM, MINI PC, Brand PC এর জন্য ব্রান্ডগুলোকে সাপ্লাই দেওয়া হয়, পরে অবশ্য বিভিন্ন আন অফিশিয়াল চ্যানেলের মাধ্যমে ঠিকই রিটেইল মার্কেটে আসে এই ধরনের প্রসেসরগুলো।

প্রসেসরগুলোর লঞ্চ ডেট ও অন্যান্য তথ্য আলোচনা করা হয়েছে পুর্বের আর্টিকেলে। নিচের লিংক থেকে ক্লিক করে পড়ে আসতে পারেন।

পুর্বের আর্টিকেল

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here