25 C
Dhaka
Sunday, February 25, 2024

Ryzen 8000G Series:গেমিং এ 5000G থেকে ৩০%-২০০% ফাস্ট?

- Advertisement -

ঠিক আগের আর্টিকেলেই আমাদের পাঠকদের জন্য বহুল প্রতীক্ষিত Ryzen 8000G সিরিজ এর APU সম্পর্কে এখন পর্যন্ত ইন্টারনেটে মজুদ থাকা সকল ধরনের নিশ্চিত অনিশ্চিত খবর/গুজব গুলো একত্রে তুলে ধরেছিলাম আমরা ।আজকে আলোচনা হবে সম্প্রতি লিক হওয়া Ryzen 8000G সিরিজের Synthetic ও Productive বেঞ্চমার্কের পাশাপাশি Gaming Benchmark গুলো নিয়ে। স্পয়লার!! এই লিকগুলো সত্য হলে 8000G সিরিজের সক্ষমতা নিয়ে আশায় বুক বাধতেই পারেন G সিরিজ প্রেমী রা।

 

- Advertisement -

Synthetic and Productivity Benchmarks:

sakhtafzarmag এর বরাতে সম্প্রতি Ryzen 8000 সিরিজ সহ AMD এর অন্যান্য অনেক সেগমেন্টের খবরই বের হয়ে এসেছে। যদিও কোনো খবরই অফিশিয়াল চ্যানেল থেকে নিশ্চিত নয়। তাদের আর্টিকেলে 8000G সিরিজের Gaming,productivity ও Synthetic Benchmarks দেখানো হয়েছে। সরাসরি স্কোর বা এফপিএস এর বদলে বার ডায়াগ্রামগুলোতে 5000G এর সাথে Comparison করে শতকরা পারফর্মেন্স বৃদ্ধি/হ্রাস এর হার দেখানো হয়েছে।একই সাথে এটাও বলে নেওয়া ভালো, কোন টেস্ট সিস্টেমে এই টেস্টিং গুলো সম্পন্ন করা হয়েছে তাও বর্তমানে জানার কোনো উপায় নেই। আর 5000G সিরিজের কোন প্রসেসর এর সাথে 8000G সিরিজের কোন প্রসেসর এর কম্পেয়ার করা হয়েছে সেটাও উল্লেখ নাই।

প্রথমেই সিন্থেটিক ও প্রোডাক্টিভিটি বেঞ্চমার্ক এর দিকে নজর দেওয়া যাক ,Geekbench GPU,OpenCL Houdini Pyro এ ৩০-৩৫% পর্যন্ত ফাস্ট ও 7-Zip ,PCMark এ ৪০% মত ফাস্ট 8000G সিরিজ।

Handbrake এ এই ব্যবধান প্রায় ৫০%। এছাড়াও AIDA64 GPU, 3DMARK DX12, Unigine vally DX11 এর মত টেস্ট গুলোতে পারফর্মেন্স এর 100% এর উপরে উঠতে দেখা যাচ্ছে।

- Advertisement -

Blender, Timespy এর ক্ষেত্রে ১৩০% পর্যন্ত বেশি পারফর্মেন্স দিচ্ছে 8000G সিরিজ। সবথেকে বেশি,রেকর্ড ১৬৫%~ বেশি পারফর্মেন্স পাওয়া গিয়েছে Timespy এ।

Gaming benchmarks:

বেশ অনেকগুলো গেমই 1080p তে টেস্ট করা হয়েছে। কোনো সেটিংস উল্লেখ নেই ছবিতে,তবে এই ধরনের প্রসেসরগুলো সাধারণত Low সেটিংসেই টেস্ট করা হয়ে থাকে।

- Advertisement -

CSGO ও DOTA ২, এই দুইটি Esports গেম এ ৪৫ ও ৭৫% ফাস্ট পারফর্ম করছে ৮০০০জি সিরিজ।

WOW Shadowland ও Fortnite এ এই ব্যবধান প্রায় ৯০%।

Shadow of the Tomb Raider, Borderlands, World of Tanks থেকে শুরু করে বাকি সবগুলো গেমেই এই সংখ্যা ১০০% এর উপরে। অর্থাৎ এফপিএস দ্বিগুণ এর ও বেশি। GOD of War এ পারফর্মেন্স ডিফারেন্স ১৫৫% মত । আর এই চার্টে রেকর্ড ২০০% পারফর্মেন্স গ্যাপ দেখা যাচ্ছে Doom Eternal এ।

লক্ষণীয় ব্যাপার হচ্ছে, Cyberpunk 2077 টেস্ট করা হয়েছে Ray Tracing এ, এই গেমেও প্রায় ২০০% বেশি পারফর্মেন্স পাওয়া যাচ্ছে Ryzen 8000G প্রসেসরে।

source: sakhtafzarmag

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here