18 C
Dhaka
Thursday, February 2, 2023

অক্টোবর (২০১৯) মাসে যে সকল স্মার্টফোন আসতে যাচ্ছে….

- Advertisement -

পরম করূণাময় আল্লাহ তায়লার নামে শুরু করছি নতুন একটি সিরিজ। যদি আপনাদের কাছ থেকে ভালো সাড়া পাই তাহলে এই সিরিজটি স্থায়ীভাবে প্রতি মাসে একবার করে পোষ্ট করবো। টাইটেল দেখেই বুঝতে পারছেন এ পোষ্টে আমি কথা বলবো সামনের মাসের মানে, অক্টোবর ২০১৯ মাসে আগত সকল সম্ভাব্য স্মার্টফোনের ব্যাপারে! স্মার্টফোনের মার্কেট ইদানিং এতটাই কনফিউজ হয়ে গিয়েছে যে এক মাসের কেনা শাওমি নোট ৭ প্রো ইউজাররা এখন নোট ৮ সিরিজ মাত্র এক/দুই মাসের মধ্যে চলে আসার কারণে তাদের ডিভাইসকে পুরোনো মনে করা শুরু করেছেন। কারণ বর্তমানে প্রতি মাসের সকল ব্রান্ড থেকে অনেক স্মার্টফোন লঞ্চ হচ্ছে।
আর মজার কথা হচ্ছে গত ৩ বছরের তুলনায় এ মাসে (সেপ্টেম্বর, ২০১৯) সবথেকে বেশি স্মার্টফোন লঞ্চ হয়েছে! বাপরে!

উল্লেখ্য যে, এই আপকামিং স্মার্টফোন গুলো ইন্ডিয়া আসতে যাচ্ছে আর সে হিসেবেও লেখা হয়েছে। আর ইন্ডিয়ায় আসার এক সপ্তাহ বা আরো কম সময়ের মধ্যেই বাংলাদেশে চলে আসবে। তো চলুন দেখে নেই কোন কোন ডিভাইসগুলো সামনে মাসে রিলিজ হতে যাচ্ছে:

Samsung Galaxy Fold

- Advertisement -

লিষ্ট শুরু করছি সবথেকে দামী ডিভাইসটি দিয়ে। সেটা আর কিছুই নয়, খোদ গ্যালাক্সি ফোল্ড! এ বছরের ফেব্রুয়ারীতে লঞ্চ হবার আগেই ডিভাইসের রিভিউ ইউনিটের ডিসপ্লে ফাঁটা শুরু হয় আর সকল রিভিউ ইউনিট স্যামসং ফেরত নিয়ে নেয়। আর পরের ঘটনাগুলো তো আপনারা জানেনই। এই সকল সমস্যা গুলোর সমাধান নিয়ে আর রংয়ের ক্ষেত্রে ২টা কালারকে বন্ধ করে দিয়ে কিছুদিন আগে গ্লোবালি লঞ্চ হয়ে গেল Samsung Galaxy Fold । ভার্সন ভেদে Snapdragon 855 কিংবা Exynos 9825 চিপসেট, UFS 3.0 স্টোরেজ টাইপ, ৬টা ক্যামেরা আর ফোল্ডেবল ফিচার নিয়ে গ্যালাক্সি ফোল্ড ডিভাইসটি ইন্ডিয়ায় লঞ্চ হবে অক্টোবরের ১ তারিখেই! আর ধারণা করা হচ্ছে ইন্ডিয়ায় দেড় লাখ রূপির আশেপাশে ডিভাইসটি লঞ্চ হবে। আর বাংলাদেশে কেউ কিনতে হলে ট্যাক্স+টুক্স যোগ করে নিয়ে হিসাব করে দেখুন!

Oppo Reno Ace

- Advertisement -

অপ্পোর পক্ষ থেকে অক্টোবর মাসে আসতে যাচ্ছে Reno Ace ডিভাইসটি। Reno সিরিজের মতোই এটাও হবে একটি ফ্ল্যাগশীপ লেভেলের ডিভাইস। এটা ১০ অক্টোবরে চায়নায় লঞ্চ হবে। আর ইন্ডিয়ায়ও শীঘ্রই চলে আসবে ধারণা করা হচ্ছে। Snapdragon 855+ চিপসেট, 90Hz ডিসপ্লে , 65W এর সুপার ফাস্ট চার্জিং আর Quad ক্যামেরা থাকছে এতে।

OnePlus 7T Pro

লিকড পিকচার, যা পরিবতর্নশীল

জ্বী ভাই! কিছুদিন আগেই লঞ্চ হয়ে গেল OnePlus 7T । আর অক্টোবরের ১০ তারিখে আসছে তার বড় ভাই OnePlus 7T Pro ! কি মনে হয় এবারের টায় কি থাকবে? ধারণা করা হচ্ছে ৮৫৫+ প্রসেসর থাকবে এটায়, আর ড্রপ ডাউন নচের বদলে 7 Pro এর মতো পপ আপ ক্যামেরা থাকবে সামনের দিকে। পেছনে থাকবে ট্রিপল ক্যামেরা সেটআপ, 30T Warp Charge আর ৪০০০ mAh ব্যাটারি। দেখা যাক কি হয় ১০ তারিখের লঞ্চ ইভেন্টে।

Google Pixel 4 Series

- Advertisement -

মাত্র একটি ক্যামেরা সেটআপ দিয়ে অনেক বছর স্মার্টফোন ক্যামেরা ডিপার্টমেন্টে রাজত্ব্য করে আসা পিক্সেল ডিভাইসগুলোর নতুন সিরিজ, পিক্সেল ৪ ও এই অক্টোবর মাসের ১৫ তারিখে আসতে যাচ্ছে। বর্তমানের ক্যামেরা চ্যাম্পিয়ান হুয়াওয়ের মেইট ৩০ প্রো টেক্কা দিতে ডুয়াল এবং ট্রিপল ক্যামেরা সেটআপ নিয়ে পিক্সেল ৪ সিরিজটি আসতে যাচ্ছে। এছাড়াও Snapdragon 855 প্রসেসর, ৯০ হার্জের ডিসপ্লে, Soli Radar Chip ইত্যাদি ফিচারও থাকবে এই সিরিজের ডিভাইসে।

Redmi 8

রেডমি নোট 8A এর লঞ্চ ইভেন্টে ইন্ডিয়ার রেডমি CEO সামনের মাসে রেডমি ৮ এর ব্যাপারেও কিছু তথ্য দিয়েছিলেন। ধারণা করা হচ্ছে মধ্য অক্টোবরে কিংবা একে বারেই অক্টোবরের শেষ দিকে রেডমি ৮ ডিভাইসটি ইন্ডিয়ায় লঞ্চ হবে। এটা লোয়ার মিডরেঞ্জ ডিভাইস হবে, এতে থাকবে SD 660, ডুয়াল ক্যামেরা, Rear Mounted ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ৫০০০ mAh ব্যাটারি ইত্যাদি।

Redmi Note 8 Series

বলা বাহুল্য যে, রেডমি ৮ এর থেকে রেডমি নোট ৮ সিরিজের জন্য অনেকেই অপেক্ষা করছেন। চায়নাতে মাস খানেক আগেই লঞ্চ হয়ে যাওয়া এই সিরিজের ডিভাইসগুলো আপনি এখনই আনঅফিসিয়াল ভাবে কিনতে পারবেন। কিন্তু সেখানে থাকবে চায়না রম এবং দামও তুলনামূলকভাবে একটু বেশি। কিন্তু অক্টোবরের শেষের দিকে ইন্ডিয়ায় চলে আসবে রেডমি নোট নোট সিরিজটি আর তাহলে আপনারা একই সাথে গ্লোবাল রম পাবেন এবং দামও একটু কমে যাবে।

Huawei Mate 30 Series

বর্তমান স্মার্টফোন ক্যামেরার চ্যাম্পিয়ান এই মেইট ৩০ সিরিজের ডিভাইসগুলো। গ্লোবাল লঞ্চ সপ্তাহখানেক আগে হয়ে গেলেও হুয়াওয়ের পক্ষ থেকে বলা হয়েছে যে অক্টোবরের শেষের দিকে সাউথ এশিয়ার মার্কেটেও ডিভাইসটি আসবে। কোয়াড ক্যামেরা সেটআপ, Kirin 990 চিপসেট, ৪৫০০ mAh ব্যাটারি আর সুন্দর Warterfall ডিসপ্লে থাকছে এটায়।

Nubia Red Magic 3S


আসুসের গেমিং স্মার্টফোন ROG II এর প্রতিযোগী হিসেবে সুলভ মুল্যে গেমিং স্মার্টফোন নিয়ে আসছে Nubia তাদের Red Magic 3S নিয়ে। আসছে বলতে ইন্ডিয়ায় আসছে, চায়নায় ইতিমধ্যেই ডিভাইসটি লঞ্চ হয়ে গিয়েছে। ডিভাইসটিতে রয়েছে Snapdragon 855+ প্রসেসর, ৫০০০ mAh ব্যাটারি, 90 Hz এর স্মুথ ডিসপ্লে ইত্যাদি। ডিভাইসটি অক্টোরের শেষের দিকে ইন্ডিয়ায় আসবে।

অনান্য ডিভাইস

এই গেল অক্টোবর মাসের বলতে গেলে মূলত কনফার্ম ডিভাইস লিস্ট । এগুলো ছাড়াও নিচের ডিভাইসগুলো রয়েছে কিন্তু এগুলো অক্টোবর মাসেই আসবে কিনা সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি:

Vivo V17 – ভিভোর ডুয়াল পপআপ ক্যামেরা ফিচারের ডিভাইস V17 Pro এর ছোট ভাই V17 শীঘ্রই আসছে।

Honor Play 3 – Honor Play ডিভাইসের সাকসেসর হিসেবে ইতিমধ্যেই চায়নায় এটা লঞ্চ হয়ে গিয়েছে, শীঘ্রেই ইন্ডিয়াতেও চলে আসবে।

Motorola One Zoom – এই ডিভাইসটি আদৌ ইন্ডিয়ান মাকের্টে আনা হবে কিনা এ ব্যাপারে সিউর হওয়া যায় নি।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here