35 C
Dhaka
Saturday, October 16, 2021

এনাউন্স হল iPhone 13 লাইনআপের সব ফোন

- Advertisement -asus motherboards

বাংলাদেশ সময় রাত ১১টার দিকে শুরু হয় Apple এর ক্যালিফোর্নিয়া ইভেন্ট। যেখানে Apple বেশ কয়েকটি প্রোডাক্ট যেমনঃ iPhone 13 সিরিজ, Apple Watch Series 7, iPad Mini থেকে শুরু করে অনেক কিছু এনাউন্স করে। কিন্তু আমাদের আজকের এই আর্টিকেলটি ফোকাস করা হয়েছে শুরুমাত্র iPhone 13 লাইনআপের সব ফোন নিয়ে। তাই আজকের আর্টিকেলে আমরা সদ্য এনাউন্স হওয়া সবকটি আইফোনের স্পেসিফিকেশন, দাম ও এভাইভিলিটির বিস্তারিত তথ্যসহ তুলে ধরব।

রিউমার থেকে মোটামুটি কনফার্মড হওয়া গিয়েছিল যে এইবারও গতবারের মত একইসাথে ৪টি iPhone একইসাথে এনাউন্স করেছে। যেগুলো হচ্ছে-

  • iPhone 13 Pro Max
  • iPhone 13 Pro
  • iPhone 13
  • iPhone 13 Mini
- Advertisement -

আমরা আলোচনার সুবিধার্তে যেসব স্পেসিফিকেশন সবগুলো iPhone এর একই সেইসব নিয়ে প্রথমে আলোচনা হবে।   তারপর সবগুলো মডেলের ইউনিক স্পেসিফিকেশন নিয়ে আলাদাভাবে বিস্তারিত আলোচনা করা হবে। আদতে iPhone 13/Mini এর মধ্যে ডিসপ্লে সাইজ এবং iPhone 13 Pro/Max এর মধ্যেও একইভাবে ডিসপ্লে সাইজ ছাড়া কোনো পার্থক্য নেই। আউট অফ দ্য বক্স এতে iOS 15 থাকবে।

কিছু কমন স্পেসিফিকেশন যা iPhone 13 লাইনআপের সব ফোনেই কমন –

তবে বিস্তারিত আলোচনা শুরু করা আগে একনজরে দেখে নেওয়া যাক এই নতুন আইফোনগুলোর কিছু হাইলাইটস –

  • সব ফোনেই ব্যাটারি ক্যাপাসিটি বাড়ানো হয়েছে।
  • 64GB স্টোরেজের কোনো iPhone 13 বাজারে পাওয়া যাবে না।
  • সবফোনেই Apple A15 Bionic Chip দেওয়া হয়েছে।
  • iPhone 12 Pro Max এর Sensor Shift Stabilization এর সবগুলো মডেলে দেওয়া হয়েছে।
  • এই প্রথম 1TB ভ্যারিয়েন্ট এর iPhone পাওয়া যাবে (iPhone 13 Pro/Max)
  • সবগুলো iPhone এর নচ ২০% ছোট করা হয়েছে।

ডিজাইন এন্ড বিল্ড-

- Advertisement -

ডিজাইন ও বিল্ড সেগমেন্ট আমরা রিউমার এবং লিকসগুলোতেও  নতুন কিছু আসবে এমনটা দেখিনি। আগের মত বক্সি শেইপই হবে সবাই ধারণা করেছিল। আজ লঞ্চিং ইভেন্টেও তাই দেখা গেল। সব iPhone এর সামনে পিছনে গ্লাস দিয়ে তৈরি। যেখানে iPhone 13/Mini মডেলগুলো সাইড অ্যালুমিনিয়াম এবং Pro মডেলগুলো স্টেইলনেস স্টিলের তৈরি। অন্যদিকে ফ্রন্ট গ্লাসটিও আগের মত সিরামিক শিল্ডের তৈরি। ক্যামেরা মডিউলগুলো সাইজ কিছুটা বৃদ্ধি পেয়েছে এবং নচ আগের চেয়ে প্রায় ২০% ছোট করা হয়েছে। সাথে সব ভ্যারিয়েন্টের আনা হয়েছে নতুন নতুন কালার।

- Advertisement -

 

চিপসেট-

সবগুলো iPhone এ বরাবরের মতই একই চিপসেট দিয়েছে সেটি হচ্ছে Apple A15 Bionic। 5nm ফ্যাব্রিকেশনে বানানো এই চিপসেটে রয়েছে ২টি হাই পারফরমেন্স কোর, ৪টি হাই-ইফিশিয়েন্সি কোর। মার্কেটের অন্যান্য সিপিউ এর তুলনায় এটি ৫০% ফাস্টার দাবি করেছে Apple। অন্যদিকে ৪ কোরের জিপিউটিও স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে সবচেয়ে পাওয়ারফুল গ্রাফিকাল প্রসেসিং ইউনিট এটি। খাতা কলমে, ৩০% বেশি পারফর্ম করতে পারে মার্কেটের অন্যান্য জিপিউটিও থেকে। আবার ১৬ কোরের নিউরাল ইঞ্জিনটি ১৫.৮ ট্রিলিয়ন অপারেশন করতে পারে প্রতিসেকেন্ডে।

ব্যাটারি-

ব্যাটারি সেকশানে সবগুলো মডেল কমবেশি আপগ্রেড পেয়েছে। এটা অনিবার্য ছিল যেহেতু iPhone 12 Mini এর সেলস কম হওয়ার পিছনে ব্যাটারির ব্যাকাপ কম হওয়ার একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর ছিল আবার অন্যদিকে প্রো মডেলগুলো হাইয়ার রিফ্রেশ রেইট ডিসপ্লের কারণে ব্যাটারি ক্যাপাসিটি বাড়ানো ছাড়া বিকল্প রাস্তা ছিল না। তাই তাঁরা এইবার ইন্টার্নাল এরেঞ্জমেন্ট রিডিজাইন করে কিছু স্পেস বের করতে পেরেছে। যদিও Apple কখনো এক্সেক্ট ফিগার বলে না কিন্তু Mini এবং Pro ভ্যারিয়েন্ট গতবারের আইফোনের তুলনায় 1.5 ঘন্টা বেশি অন্যদিকে iPhone 13 এবং iPhone 13 Pro Max 2.5 ঘন্টার বেশি ব্যাকাপ দিতে পারবে জানিয়েছে। চার্জিং স্পিডও আগের মত 20W রাখা হয়েছে।

iPhone 13 Pro/Max এর ইউনিক স্পেসিফিকেশন-

ডিসপ্লে-

iPhone 13 Pro/Max মডেলগুলোতে ডিসপ্লেতে এসেছে বড় একটি আপগ্রেড। সব রিউমারকে সত্য প্রমান করে দিয়ে এই মডেলগুলোতে এসেছে ProMotion Display অর্থাৎ হাই রিফ্রেশ রেইট ওয়ালা ডিসপ্লে। এন্ড্রয়েড OEM’রা অনেক আগে থেকেই ফ্ল্যাগশিপ ফোনে এটি গোটু ফিচার বানিয়ে ফেলেছিল। তবে Apple হাই রিফ্রেশ রেইটকে দেরিতে দিলেও বর্তমান ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড অনুসারে দিয়েছে। যেখানে তাদের প্যানেলটি সর্বনিন্ম 10Hz থেকে শুরু করে যখন প্রয়োজন পড়বে সেটা 120Hz পর্যন্ত নিজে নিজে বাড়তে পারবে অর্থাৎ এডাপটিভ রিফ্রেশ রেইট দেওয়া হয়েছে। অন্যদিকে আউটডোর ব্রাইটনেস 1000 nits এবং যেটা সর্বোচ্চ যাইতে পারে ১২০০ নিটস পর্যন্ত। তাছাড়া নচ ছোট হওয়াতে ডিসপ্লে এরিয়া একটি বড় পাওয়া যাবে তাছাড়া ডিসপ্লে সাইজ কিন্তু আগের মতই iPhone 13 Pro এর জন্য 6.1-inch এবং iPhone 13 Pro Max এর জন্য 6.7-inch রাখা হয়েছে।

ক্যামেরা-

Pro/Max মডেলগুলোতে ক্যামেরা হার্ডওয়্যার ও সফটওয়্যার উভয়দিকেই বেশি আপগ্রেড পেয়েছে ভ্যানিলা মডেলগুলোর তুলনায়। এই মডেলগুলোতে আছে আগের মতই তিনটি লেন্স যদিও তাদের এপেচার এবং বাদবাকি সেকশানে কিছুটা পরিবর্তন হয়েছে। বিশেষ করে প্রাইমারি এবং আল্ট্রাওয়াইড লেন্সের এপেচার f/1.5 এবং f/1.8 হওয়াতে লো লাইটে আগের চেয়ে বেশি ভাল ছবি তুলতে সক্ষম। আলাদাভাবে বললে, প্রাইমারি লেন্স আগের‍ চেয়ে প্রায় ২.২গুন বেশি আলো ক্যাপচার করতে পারে এবং এটি এ যাবতকালের আইফোনের সবচেয়ে বড় ক্যামেরা সেন্সর। টেলিফটো লেন্স এখন 3X অপ্টিক্যাল জুম সাপোর্ট করে। আল্ট্রা ওয়াইড লেন্স দিয়ে করা যা ম্যাক্রো ফটোগ্রাফি যা আইফোনে একদম নতুন। এছাড়া সবগুলো লেন্সে সাপোর্ট করবে নাইট মুড। ProRes নামের একটি ভিডিও মোড আনা হয়েছে যা ডিসেম্বরে দিকে এভাইলেবল হবে প্রো মডেলগুলোতে।

iPhone 13/mini এর ইউনিক স্পেসিফিকেশন-

ডিসপ্লে-

ভ্যানিলা iPhone 13/Mini মডেলগুলোতে ডিসপ্লে স্পেসিফিকেশনে তেমন কোনো পরিরর্তন আনে নি Apple। আগের মত এটি  Super Retina XDR ডিসপ্লে বলছে তাঁরা যেখানে হাইয়েস্ট রিফ্রেশ রেইট হচ্ছে 60Hz। তবে আউটডোর ব্রাইটনেস 800 nits এবং যেটা সর্বোচ্চ যাইতে পারে ১২০০ নিটস পর্যন্ত। তাছাড়া নচ ছোট হওয়াতে ডিসপ্লে এরিয়া একটি বড় পাওয়া যাবে তাছাড়া ডিসপ্লে সাইজ কিন্তু আগের মতই iPhone 13 Mini এর জন্য 5.4 inch এবং iPhone 13 এর জন্য 6.1-inch রাখা হয়েছে।

ক্যামেরা-

গতবছরের তুলনায় ক্যামেরা সেগমেন্ট যা আপগ্রেড এসেছে যা মূলত মাইনর বলা চলে। কারণ ফিজিক্যাল ইম্প্রুভমেন্ট খুব বেশি দেখা যায়নি সবগুলো মডেলে। LiDAR সেন্সর সব মডেলে দেওয়ার কথা থাকলেও তা আসলে বাস্তবে রুপ নিতে দেখা যায়নি। কিন্তু iPhone 12 Pro Max এর Sensor Shift Stabilization এখন প্রো মডেল ছাড়াও সব মডেলে দেওয়া হয়েছে। এছাড়া iPhone 13‌ & 13 Mni তে ক্যামেরা পজিশন কোনাকুনি করা হয়েছে সোজাসুজি থেকে।

iPhone 13‌ & 13 Mni তে আছে ডুয়েল ক্যামেরা সিস্টেম যেখানে প্রাইমারি লেন্সের যার এপেচার f/1.6 এবং আল্ট্রা ওয়াইড লেন্সের এপেচার f/2.4। আল্ট্রাওয়াইড লেন্সে আগের বেশি লো লাইট পারফরমেন্স দিতে সক্ষম অন্যদিকে প্রাইমারি ক্যামেরা সেন্সরে আগের চেয়ে ৪৭% বেশি আলো প্রবেশ করাতে সক্ষম। এছাড়া সিনেমেটিক মোডেও নামে নতুন একটি ভিডিওগ্রাফি মোড আনা হয়েছে।

iPhone 13 সিরিজের প্রাইসিং, এভাইভিলিটি, কালার ও স্টোরেজ ভ্যারিয়েন্ট-

iPhone 13/mini- 

Starlight, Midnight, Blue, Pink, Product Red এই পাঁচটি কালারে পাওয়া যাবে।

iPhone 13 Mini Price(in $) iPhone 13 Price(in $)
128GB $699 128GB $799
256GB $799 256GB $899
512GB $999 256GB $1099

 

iPhone 13 Pro/Max

Graphite, Gold, Silver, Sierra Blue এই চারটি কালারে পাওয়া যাবে।

iPhone 13 Pro Price(in $) iPhone 13 Pro Max Price(in $)
128GB $999 128GB $1099
256GB $1099 256GB $1199
512GB $1299 512GB $1399
1TB $1499 1TB $1699

 

১৭ তারিখ থেকে প্রি অর্ডার শুরু হবে এবং ২৪ তারিখ থেকে জেনেরাল সেল শুরু হবে অ্যাপল স্টোর গুলোতে।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here