32 C
Dhaka
Wednesday, April 14, 2021

একই সাথে Over the Air Charging Technology শো কেসিং করল Xiaomi ও Motorola

Xiaomi চার্জিং টেকনোলজিতে রেভ্যুলশনারি ব্রেক-থ্রো নিয়ে এসেছে। যার নাম হচ্ছে Mi Air Charge অর্থাৎ over the air charging করা যাবে ফোনে

- Advertisement -asus motherboards

ব্যাটারি ও চার্জিং এই দুইটা সেগমেন্ট এক অপরের সাথে জড়িত থাকলেও দুইটা সেগমেন্ট নিয়ে রিসার্চ ও ডেভেলপমেন্টের মধ্য আকাশ পাতাল তফাৎ। ব্যাটারি সেগমেন্টে বলতে গেলে আমরা অনেকদিন নতুন কিছু দেখতে না পেলেও চার্জিং টেকনলোজি রীতিমত প্রতিযোগিতা চলছে কে কার চেয়ে বেশি বিগ নাম্বার প্রোভাইড করতে পারবে তা নিয়ে। এই দৌড়ে সবচেয়ে বেশি লিড দিচ্ছে চাইনিজ ম্যানুফেকচাররা।

গত বছরের মাঝামাঝিতে OPPO, IQOO ও realme 120W উপরে ওয়্যারড এবং 65W উপরে ওয়্যারলেস ফাস্ট চার্জিং টেকনোলজি শো কেসিং করেছিল। Mi 10 Ultra তে ইতিমধ্যে 120W ওয়্যারড 50W ওয়্যারলেস ফাস্ট চার্জিং দেওয়া হয়েছে। 50W ওয়্যারলেস ফাস্ট চার্জিং অনেক স্পীড থাকা সত্বেও Xiaomi গত বছরেই আবার 80W এর ওয়্যারলেস ফাস্ট চার্জিং এনাউন্স করেছিল। এখন গুজন শোনা যাচ্ছে 200W ফাস্ট চার্জিং নিয়ে কাজ করছে Xiaomi। এইসব থেকে বুঝা যাচ্ছে, সবাই এই সেক্টরে হেভিলি ফোকাসড।

- Advertisement -

এবং তারই ধারাবাহিকতায় Xiaomi চার্জিং টেকনোলজিতে একটি ব্রেক-থ্রো নিয়ে এসেছে। সেটি হচ্ছে True Wireless Charging অথবা Over the Air Charging অর্থাৎ কোন প্রকার ক্যাবল ও চার্জিং ডক ছাড়ায় চার্জিং হাব বা স্টেশন থেকে একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত রেডিয়াসে ফোন চার্জ করা যাবে। এবং একই দিনে Motorola কেও একই ধরনের টেকনোলজি শো কেসিং করতে দেখা গিয়েছে।

কিভাবে Xiaomi’র Over the Air Charging কাজ করে? 

এজন্য Xiaomi নিজস্ব প্রযুক্তিতে একটি চার্জিং হাব বানিয়েছে যার নাম দিয়েছে “self-developed isolated charging pile”। এই চার্জিং হাব বা পাইল থেকে কয়েক মিটার রেডিয়াসে অবস্থিত কোনো ডিভাইসেকে 5W পাওয়ার Over the Air ট্রান্সমিট করতে পারে। একই সাথে একটি চার্জিং পাইল থেকে কয়েকটি ডিভাইস চার্জ করা যাবে। যেহেতু এই প্রযুক্তিটি এখনো ডেভেলপিং পর্যায়ে রয়েছে তাই একই সাথে কয়টি অথবা কতমিটার রেডিয়াস পর্যন্ত টান্সমিট করতে পারবে তার বিস্তারিত জানা যায়নি।

চার্জিং পাইলে 5 Phase interference antenna থাকবে যেগুলো দিয়ে সঠিকভাবে রিসিভিং ডিভাইসের অবস্থানকে জানতে পারবে এবং এন্টেনাগুলো ফিজিক্যাল বাঁধাকে অপ্টিমাইজ করতে সক্ষম যার কারণে চার্জিং ইফিশিয়েন্সি কমবে না বলে জানিয়েছে Xiaomi। আবার একটি Phase এন্টেনাতে আবার 144টি এন্টেনার অ্যারে রয়েছে যাদের দিয়ে রিসিভিং beamforming এর মাধ্যমে ডিভাইসে millimeter-wide wave কে ট্রান্সমিট করা হবে।

- Advertisement -

xiaomi-air-charge

অন্যদিকে রিসিভিং ডিভাইসেও দুই ধরনের এন্টেনা রয়েছে যাদের নাম যথাক্রমে- “beacon antenna” ও “receiving antenna array” দেওয়া হয়েছে । যেখানে beacon antenna এর কাজ হচ্ছে সবসময় ডিভাইসের পজিশন  ইনফরমেশন লো পাওয়ারে ব্রডকাস্ট করবে যেটি রিসিভ করবে চার্জিং পাইলের interference antenna এবং receiving antenna চার্জিং পাইলের interference antenna দিয়ে ট্রান্সমিট করা millimeter-wide wave কে রিসিভ করে একটি রেকটিফাইয়ার সার্কিট দিয়ে পুনরায় ইলেকট্রিক্যাল এনার্জিতে কনভার্ট করে ব্যাটারিতে পাঠানো হবে। মূলত এটি ছিল ওয়ার্কিং প্রিন্সিপাল।

xiaomi-air-charge

- Advertisement -

এছাড়া Xiaomi জানিয়েছে বর্তমানে এটি শুধু ফোনের জন্য সীমাবদ্ধ থাকলেও তাঁরা জানিয়েছে তাঁরা এটি স্মার্টওয়াচ অন্যান্য এক্সেসরিজেও ইমপ্লিমেন্ট করার জন্য কাজ করে যাচ্ছে। সেটিই হবে গেইম চেইঞ্জিং কেননা 5W বর্তমানে ম্যাসিভ সাইজের ব্যাটারিওয়ালা ফোন চার্জিং এর জন্য খুবই ধীরগতির। কিন্তু স্মার্ট গেজেটেস এর জন্য এটি আইডিয়েল এবং বিশেষকরে স্মার্টওয়াচ হাত থেকে খোলা ছাড়ায় চার্জ করতে পারলে অনেক হ্যাজেলফ্রি হয়ে যাবে পুরো ব্যাপারটি।

Xiaomi তাঁদের টেকনোলজি নিয়ে বিস্তারিত জানালেও Motorola’র একজন এক্সিকিউটিভকে weibo তে পোস্ট করা ভিডিওতে 100cm দূর পর্যন্ত Over the Air Charge করা যাচ্ছে এমনটা দেখিয়েছে শুধু এর বেশি কিছু পর্যন্ত তেমন কিছু জানায়নি।

motorola

Xiaomi ইতিমধ্যে জানিয়েছে এই বছরের কোনো স্মার্টফোনে এই প্রযুক্তি তাঁরা দিবে না। আমার মতে, এটি ভাল কারণ হাইপ তোলার জন্য তাড়াতাড়ি করে হাফ কুকড কোনো ফিচার দেওয়ার চেয়ে সবকিছু অপটিমাইজ করে কিছুটা দেরিতে দেওয়া বেটার। সেই সাথে হেলথ হ্যার্জাডের ব্যাপারটিও তাঁরা যেন মাথায় রাখে সেই আশা করি।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here