31 C
Dhaka
Wednesday, April 14, 2021

Samsung OneUI 3.1: ৭টি গুরুত্বপূর্ন ফিচার নিয়ে বিস্তারিত

- Advertisement -asus motherboards

কাস্টম স্কিন OneUI 3.0 দিয়েই Samsung শুরু করে Android 11 আপডেট। ইতিমধ্যে  হাই-এন্ড অনেকগুলো Samsung ফোন OneUI 3.0 পেয়ে গিয়েছে আর বাদবাকি গুলো কিছুদিনের মধ্যে পেয়ে যাবে। কিন্তু গতমাসে Samsung এই বছরের তাঁদের অন্যতম ফ্ল্যাগশিপ লাইনআপ S21 সিরিজ এনাউন্সমেন্ট ইভেন্টে নতুন যে তিনটি ফোন এনাউন্স করে তাঁদের জন্য আউট অফ দ্য বক্স অপারেটিং সিস্টেম হিসেবে  OneUI 3.0 না দিয়ে OneUI 3.1 সরাসরি পাবে বলে জানায়। আমাদের আজকের আর্টিকেলে OneUI 3.1 বেশ কয়েকটি ইন্টারেস্টিং ফিচার নিয়ে আলোচনা করা হবে।

এইখানে একটি বিষয় বলে রাখা বল সেটি হচ্ছে এই আর্টিকেলে OneUI 2.5 যেটি কিনা Android 10 বেইসড ছিল তার সাথে OneUI 3.0 বা OneUI 3.1 এর ফিচার গুলোর মধ্যে ট্রাঞ্জিশন নিয়ে আলোচনা করা হবে না। অর্থাৎ OneUI 3তে Android 11 বেইসড যে আপডেট বা টুইকগুলো এসেছে তা আলোচনা করা হবে না।  কারণ Android 11 নিয়ে ইতিমধ্যে একটি আর্টিকেলে আমরা বিস্তারিত আলোচনা করেছি। Android ওপেন সোর্স হলেও GMS প্রিলোডেড পাওয়ার জন্য গুগলের কিছু রিকোয়ারমেন্ট(অন্যকথায় ফিচারস) অবশ্যই সব OEMকে মানতে হয় তাই Samsung ইতিমধ্যে Android 11 এর প্রায় বেশিরভাগ ফিচার নিজেদের মত করে OneUI 3.0তে দিয়ে দিয়েছে।

Device Controls

- Advertisement -

পাওয়ার বাটনের স্কিনে স্মার্ট ডিভাইস কন্ট্রোলিং নিয়ে আসা Android 11 এর অন্যতম একটি আপডেট ছিল। কিন্তু এটি গুগলের রিকোয়রমেন্টের বাহিরে ছিল বিধায় আমরা এটি OneUI 3.0 তে দেখতে পাইনি। কিন্তু Samsung OneUI 3.1 এর মাধ্যমে এই ফিচারটি ইমপ্লিমেন্ট করে ফেলল যেটি একটি গুড মুভ। এখন ইউজাররা চাইলে পাওয়ার বাটন থেকেই যাবতীয় স্মার্ট ডিভাইস সহজেই কন্ট্রোল করতে পারবে ঐ ডিভাইসের স্পেসিফিক অ্যাপে প্রবেশ করা ছাড়াই।

 

Discover feed

- Advertisement -

আরেকটি লক্ষ্যণীয় পরিবর্তন হচ্ছে OneUI 3.0 তে -1 স্ক্রিনে Samsung Free একটি নিউজ বেইসড ফিড ইন্ট্রোডিউস করেছিল। আগে যেখানে Bixby Home এবং Samsung Daily ছিল। এই দুইটিকে বাদ দিয়ে অনেকটা এদের মত করেই নতুন নামে নিয়ে এল। কিন্তু  OneUI 3.1 তে যে চেইঞ্জেসটা এসেছে সেটা হচ্ছে আগে শুধু Samsung Free এর অপশান থাকলেও এখন Google Discover ফিডকেও Samsung Free এর পরিবর্তে ব্যবহার করা যাবে। হোম স্ক্রিনের খালি জায়গাতে লং প্রেস করে একদম লেফটে গেলে Samsung Free অথবা Google Discover এর মধ্যে যেকোনো একটিকে সিলেক্ট করা যাবে অথবা চাইলে -1 স্ক্রিনটাই অফ করে দেওয়া যাবে।

 

Google Duo

- Advertisement -

Samsung Unpacked ইভেন্টে আমরা দেখেছিলাম গুগলের প্রোডাক্ট এন্ড ইকোসিস্টেমের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইন্টারভিউতে জানিয়েছিল Google এবং Samsung একত্রে কাজ করেছে Google Duo এর বেটার ইন্ট্রিগেশনের জন্য। তার ফলস্বরুপ কিছু সিগনিফিক্যান্ট পরিবর্তন এসেছে OneUI 3.1 এ। যেমনঃ এখন থেকে ডিফল্ট ফোন এ্যাপ থেকে Google Duo এর মাধ্যমে ভিডিও কল করা যাবে। থ্রি ডট অপশন থেকে Duoকে সিলেক্ট করা হয় তাহলে ডায়ালার প্যাডেই অপশান চলে আসবে যদি আপনি যাকে কল করতে চাচ্ছেন তার কাছেও Duoতে একাউন্ট থেকে থাকে। এছাড়া ভিডিও কলের সময় ফেইস যেন সবসময় সেন্টারে থাকে যাতে বারংবার ফোন এডজাস্ট করতে না হয় সেই ফিচারটিও S21 সিরিজে দেওয়া হবে যেটি এতদিন শুধু মাত্র গুগলের পিক্সেল ফোন গুলোর জন্য এক্সক্লুসিভ ছিল। কিন্তু এই ফিচারটি বাদবাকি গ্ল্যালাক্সি ফোনে আসবে কিনা তার ব্যাপারে কিছু জানা যায়নি।

যারা এখনও Google Duo সমপর্কে ভালভাবে জানেন না চাইলে কিছুদিন আগে করা Duo এর বিস্তারিত রিভিও করাঃ Google Duo Review: সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী একটি কলিং অ্যাপ আর্টিকেলটি পড়তে পারেন।  

Security Features

S21 সিরিজ এনাউন্সমেন্ট ইভেন্টে Samsung ফোনের জন্য কিছু ইউনিক সিকিউরিটি ফিচারস ইন্ট্রোডিউস করেছিল যার মধ্যে অন্যতম হচ্ছে ছবির লোকেশন ডাটা রিমুভ করে দিয়ে ছবি শেয়ার করা যাবে। কাজটি একদম সহজ যখন আপনি একটি ছবি শেয়ার করবেন শেয়ার প্যান থেকে তখনই ছবির নিচে একটি “Remove location data” নামে একটি অপশান থাকবে। এছাড়া Private Share অ্যাপে নতুন একটি অ্যাপ এনেছে যা দিয়ে ছবি, ভিডিও ডকুমেন্ট ইত্যাদি শেয়ার করা যাবে টাইম লিমিট দিয়ে। অর্থাৎ নির্দিষ্ট সময় পরে যার সাথে শেয়ার করেছেন(অবশ্যই তার কাছেও Private Share থাকতে হবে) সে অটোম্যাটিক্যালি এক্সেস হারিয়ে ফেলবে। এই অ্যাপটি এন্ড্রয়েড ৯ পরবর্তি সকল গ্যালাক্সি ফোনে চলবে কিন্তু তাঁরা আগে ফোনের সিকিউরিটি সেটিংস থেকে সবকিছু সেট করে নিতে হবে।

 

Object Eraser 

ফটো ইডিটিং এ যুক্ত হয়েছে নতুন একটি ফিচার যার নাম Object eraser যা দিয়ে ছবির ব্যাকগ্রাউন্ড থেকে অপ্রয়োজনীয় বস্তু সরিয়ে ফেলা যাবে। এইখানেও ফিচারটি বাই ডি ফল্ট অন করা থাকবে না। থি ডট মেনু থেকে ল্যাবস অপশান থেকে Object eraser অন করে নিতে হবে। তারপর ইচ্ছামত যেকোনো কিছু ছবি থেকে রিমুভ করে দেওয়া যাবে। ইনিশিয়ালি এই ফিচারটিতে কিছু ফ্লস থাকতে পারে।

 

Camera Features

Director’s view, Vlogger view, Single Take 2.0 & Focus enhancer নামে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ফিচার সংযোজন করা হয়েছে এই আপডেটে। Vlogger view তে ফ্রন্ট ও রিয়ারের একই সাথে লাইভ ভিউ পাওয়া যাবে এবং Director’s view দিয়ে একইসাথে সব ক্যামেরার অর্থাৎ রিয়ারের তিনটি ও ফ্রন্ট ক্যামেরার লাইভ ভিউ পাওয়া যাবে। সুবিধা অনুযায়ী এক ক্যামেরা লেন্স থেকে অন্য ক্যামেরা লেন্সে সুইচ করা যাবে। বেশ কয়েকটি মোডে একই সাথে ছবি তোলা যাবে Single Take 2.0 দিয়ে। অন্যদিকে Focus enhancer দিয়ে ছবি তোলার সময় পুরো অবজেক্টই যেন ফোকাসে থাকে সেই জন্য সাহায্য করবে তবে সেটি শুধু মাত্র প্রাইমারি ক্যামেরা দিয়ে ছবি তোলার সময়।

 

Continue apps on other devices

আপনি যদি Samsung ইকো সিস্টেমের অন্তর্ভুক্ত হয়ে থাকেন তাহলে এই ফিচারটি আপনাকে দারুন কাজে দিবে। অর্থাৎ আপনি যদি গ্যালাক্সি ফোনে কাজ করতে করতে গ্যালাক্সি ট্যাবে সুইচ করেন তাহলে ফোনের যেখানে রেখে গেছেন ঐখান থেকেই ট্যাবে কন্টিনিউ করতে পারবেন। তবে তার জন্য আগে দুইটি ডিভাইসের এডভান্স সেটিংস থেকে “Continue apps on other devices” অন করতে হবে এবং দুইটি ডিভাইসে একই Samsung একাউন্ট সাইন ইন করা থাকতে হবে। বর্তমানে শুধু দুইটি অ্যাপে- Samsung Internet ও Samsung Notes এই ফিচারটি সাপোর্ট করবে।

চাহিদামাফিক স্ক্রিনশট গুলো দিয়ে সহায়তা করার জন্য প্রবাসিবন্ধু Abrar Shariar Khan কে বিশেষভাবে ধন্যবাদ। এছাড়া এই আর্টিকেলটি লিখার জন্য Samsung Unpacked ইভেন্ট এবং  XDA এর এই পোস্টটি থেকে কিছু জায়গায় হেল্প নেওয়া হয়েছে।

এছাড়া Android 11 বেইসড আরো দুইটি ওএস MIUI 12.5 ও OxyzenOS11 নিয়ে বিস্তারিত আর্টিকেল রয়েছে আমাদের ওয়েবে। পড়তে চাইলে-

আসছে MIUI 12.5: নতুন ফিচার ও সাপোর্টেড ডিভাইস নিয়ে বিস্তারিত

শুরু হয়েছে OxygenOS 11 আপডেট, ইলিজেবল ডিভাইস ও নতুন ফিচারগুলো জেনে নিন

 

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here