23 C
Dhaka
Wednesday, February 1, 2023

X570 মাদারবোর্ডের দাম বেশি হবার কারণ

- Advertisement -

আগামি ৭ জুলাই রিলিজ হতে যাচ্ছে এ এম ডির থার্ড জেনারেশন রাইজেন প্রসেসর। তার পাশাপাশি রিলিজ করা হবে নেক্সট জেনারেশনের নাভি জিপিউ। নতুন প্রসেসর রিলিজের পাশপাশি চিরচায়িত প্রথা বজায় রেখেই রিলিজ করা হচ্ছে X570 চিপসেটের মাদারবোর্ড। তবে, নতুন চিপসেট হওয়ার পাশাপাশি PCIe 4.0 সহ আরো অনেক বেশ কিছু নতুন ফিচার আনা হচ্ছে যা ইন্টেল অথবা এ এম ডি তাদের ডেস্কটপ প্ল্যাটফর্মে আগে কখনোই আনেনি। কিন্তু বেশ কিছু গুজব এবং প্রাপ্ত তথ্যমতে X570 মাদারবোর্ডগুলোর দাম আগের জেনারেশনের X470 বা X370 মাদারবোর্ড থেকে অনেকটা বেশি হবে। গুজব এবং বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় এন্ট্রি লেভেল মাদারবোর্ডের দাম শুরু হতে পারে ১৬ হাজার টাকা থেকে যেখানে আগের জেনারেশনের মাদারবোর্ড ১৩/১৪ হাজার টাকা থেকেই পাওয়া যায় এবং প্রিমিয়াম মডেলগুলো যেতে পারে একেবারে লাখ টাকার কাছাকাছি। কিন্তু কেন বাড়তি হবে নতুন জেনারেশনের এই মাদারবোর্ডের দাম। বিভিন্ন ইন্ডাস্ট্রি প্রফেশনাল এবং মাদারবোর্ড ম্যানুফেকচারিং কোম্পানির সাথে যোগাযোগ করে পাওয়া গেল এর উত্তর। মূলত দুটি কারণে বাড়তি হবে X570 মাদারবোর্ডের দাম।

X570 চিপসেটের দাম বেশি রাখছে এ এম ডি নিজেই

পৃথিবীর সবচেয়ে লাভজনক ব্যবসা কোনটি। কেউ বলবে সফটওয়্যার, কেউ বলবে সিকুরিটি (ডিজিটাল এবং রিয়াল ওয়ার্ল্ড), কেউ বা বলবে অন্য কোন ধরণের জিনিস। কিন্তু এই বিশ্বে সবচেয়ে লাভজনক ব্যবসা হচ্ছে চিপসেট সাপ্লাই। মূলত মাদারবোর্ড, টিভি, ল্যাপটপ, স্মার্ট ডিভাইস সহ অন্যান্য ইলেক্ট্রনিক প্রোডাক্টের জন্য লাইসেন্সকৃত চিপসেট সাপ্লাই করে বিলিওন ডলারের কোম্পানি যেমন ইন্টেল, এ এম ডি, কোয়ালকম, স্যামসাং সহ অনেক কোম্পানি লাভজনক অবস্থায় থাকছে বছরের পর বছর।

- Advertisement -

যাই হোক, মূল বিষয়ে ফেরত আসা যাক। এ এম ডির ভাষ্যমতে X570 চিপসেট হচ্ছে সম্পূর্ণ নতুন প্রযুক্তি সমৃদ্ধ একটি চিপসেট যাকে বিল্ড আপ করা হয়েছে একেবারেই স্ক্র্যাচ থেকে। X570 তে সকল ফিচারের জন্য কাজ করতে হয়েছে অনেক বছর। তাই সকল পরিশ্রমকে পে আউকরার জন্যই দাম বেশি রাখছে এ এম ডি। প্রাপ্ত তথ্যমতে X570 চিপসেট রিসার্চের পেছনে বেশ অনেকটাই খরচ করতে হয়েছে এ এম ডিকে। চিপসেটকে PCIe 4.0, WiFi-6 সহ বিভিন্ন ফিচারের কম্প্যাটিবল করে তোলাটা বেশ সময় সাপেক্ষ ছিল। কিন্তু সকল বাধা বিপত্তি পেরিয়ে সফলভাবেই রিলিজ হতে যাচ্ছে X570 মাদারবোর্ড।

আপনারা যারা জানেন না তাদের জন্য বলছি, যে কোন মাদারবোর্ড তৈরি করার জন্য সেটির চিপসেট কিনতে সিপিউ উৎপাদনকারী প্রতিষ্ঠান থেকে। চিপসেট ছাড়া কখনোই মাদারবোর্ড তৈরি করা সম্ভব নয়। এ এম ডি মাদারবোর্ড উৎপাদনকারীদের কাছে আগের জেনারেশনের চিপসেট থেকে অনেকটা বেশি দামেই বিক্রি করছে বলে জানা গিয়েছে। তবে পার চিপসেট কত দাম পরছে সেটা জানা সম্ভব হয় নি।

- Advertisement -

এছাড়াও, মাদারবোর্ডের মধ্যে আগের জেনারেশন থেকে বেশ কিছু ইউনিক ফিচার যুক্ত করার কারণেও আগের জেনারেশনের মাদারবোর্ডের থেকে X570 মাদারবোর্ডের দাম বেশি হবে। তবে, একেবারে ৫/৬ হাজার টাকার পার্থক্য থাকবে এমনটিও নয়, প্রতি মডেল তাদের কাউন্টার পার্ট থেকে ২ থেকে সাড়ে ৩ হাজার টাকা বেশি দামে বিক্রি করা হবে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here