এবারের E3 2019 ইভেন্টে অন্যতম লিডীং মনিটর ব্র্যান্ড LG রিলিজ করেছে বিশ্বের প্রথম 1ms রেস্পন্স টাইমের দুটি IPS গেমিং মনিটর। একটি হচ্ছে ৩৮” আলট্রাওয়াইড 3840×1600 রেজোল্যুশনের 38GL950G মডেল এবং অপরটি হচ্ছে কিছুটা বাজেট অরিয়েন্টেড ২৭ ইঞ্চি ১৪৪০পি রেজোল্যুশনের 27GL850 মডেল। বাংলাদেশের গেমারদের কথা চিন্তা করে এলজি কম্পিউটার প্রোডাক্টের ডিস্ট্রিবিউটর বাংলাদেশে আগামি সাড়ে তিন মাসের মধ্যে আনতে যাচ্ছে  ২৭ ইঞ্চির মডেলটি।

27GL850 মডেলের যত ফিচার

LG 27GL850 মডেলটি মূলত টার্গেট করা হয়েছে সে সকল নিস গেমারদের দিকে যারা হাই পারফর্মেন্স গেমিং চান কিন্তু একেবারে ওভারবাজেট বা ওভারলোড করতে চান না। যখন আমরা গেমিং মনিটর কিনতে যাই তখন সাধারণতই আমাদের মনের মধ্যে প্রশ্ন আসে, কালার একুরেসির জন্য আইপিএস ডিসপ্লে নেব নাকি ফাস্ট পারফর্মেন্সের জন্য VA বা TN প্যানেলের দিকে যাব। উল্লেখ্য VA বা TN প্যানেলকে 1ms রেস্পন্স টাইম এবং হাই রিফ্রেশ রেটে আনা গেলেও তাদের কালার একুরেসি হয়ে থাকে অনেকটা লো কোয়ালিটির। অপরদিকে, IPS প্যানেলে কালার একুরেসি অনেক রিচ এবং ভাইব্রেন্ট হলেও সেটিকে ১৪৪ হার্টজ এবং এক মিলিসেকেন্ড রেস্পন্স টাইমের মধ্যে আনা অনেকটা কষ্ট সাধ্য। তাই, যারা প্রফেশনাল শুটার গেমার আছেন তাদের গেমিং মনিটরগুলো VA বা TN প্যানেলের হয়ে থাকে।

তবে সব কিছু চেঞ্জ করতে যাচ্ছে LG এর নিজস্ব Nano IPS টেকনোলজি। বিশ্বে প্রথমবারের মত কোন গেমিং মনিটরে থাকছে এক মিলি সেকেন্ড রেস্পন্স টাইমের IPS প্যানেল যা এখনো পর্যন্ত কোন মনিটরেই দেখা যায় নি। এই 10 bit প্যানেলে ৯৮ পারসেন্ট DCI-P3 কালার এবং ১২৫% sRGB কালার গামুট যা আপনাকে একটি হাই কোয়ালিটি OLED প্যানেলের মত কালার রিপ্রোডাকশন দিতে সক্ষম। এছাড়াও এতে আছে HDR 10 এবং আরো রয়েছে Adaptive Sync যা এনভিডিয়ার নতুন G-Sync সিস্টেম সাপোর্ট করবে।

এছাড়াও বডি ডিজাইনও অনেক আকর্ষণীয় করে তুলেছে এলজি। পুরো ব্ল্যাক থিমকেই প্রাধান্য দেয়া হয়েছে এখানে যা বেশ খানিকটা গেমিং ভাব এনে দেয়। এছাড়া, উপরের তিনটি সাইডকে করা হয়েছে সম্পূর্ণ বর্ডারলেস। তাই যারা মাল্টি মনিটর সেটাপ নিতে চান তাদের জন্য বেশ সুবিধার হবে এই মনিটর।

অবশ্য IPS মনিটরের ক্ষেত্রে ১ মিলিসেকেন্ড রেস্পন্স টাইম পাওয়া অনেকটা অযৌক্তিক বলে মনে হতে পারে অনেকের কাছে। তাই সন্দিহান ব্যাক্তিদের সন্দেহ দূর করার জন্য এলজি নিয়েছে এক্সটারনাল ভ্যালিডেশন। অন্যতম বিশ্বস্ত স্ট্যান্ডার্ড বডি UL পরীক্ষা করে দেখেছে এই মনিটরের গ্রে টু গ্রে রেস্পন্স টাইম সত্যিই ১ মিলি সেকেন্ড। তাই, এই ভ্যালিডেশনের পর আর কোন সন্দেহ রাখার প্রশ্ন আমি দেখছি না।

Specifications:

দাম এবং এভেল্যাবিলিটি

বিশ্বস্ত সূত্রমতে সেপ্টেম্বরের শেষ সপ্তাহের মধ্যেই পাওয়া যাবে এই অসাম গেমিং মনিটরটি। উল্লেখ্য, এলজির সকল মনিটরের ডিস্ট্রিবিউটর হচ্ছে গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড। তাই এক্সাক্টলি কখন পাওয়া যাবে তা জানতে যোগাযোগ করুন তাদের সাথে।

দাম নিয়ে এক্সাক্ট কোন কনফার্মেশন পাওয়া না গেলেও সেই সূত্র আমাকে বলেছে দাম ৭০ হাজার টাকার মধ্যেই করা হবে। তবে ট্যাক্স এবং অন্যান্য পরিস্থিতি পর্যালোচনার ভিত্তিতে দাম পরিবর্তন করা হতে পারে বলে জানা গিয়েছে। এছাড়াও কনফার্ম করা হয়েছে ৩৮ ইঞ্চির মডেলটি আনার আপাতত কোন পরিকল্পনা নেই ডিস্ট্রবিউটরের।