গেমস জগতে বাংলাদেশে পিসিতেই আমরা বেশিরভাগ সময়ে খেলে থাকি। কিন্তু বিশ্বের অনান্য দেশে গেমিংয়ের জন্য পিসির থেকে গেমিং কনসোল ব্যবহৃত হয় বেশি। আর গেমিং কনসোল জগতে জনপ্রিয়তা এবং বিক্রির দিক থেকে অনান্য সব কনসোলের থেকে সনির প্লে-স্টেশন তুলনামূলকভাবে এগিয়ে রয়েছে। প্লে-স্টেশন ১ থেকে লেটেস্ট প্লে-স্টেশন ৪ (যা ২০১৩ সালে লঞ্চ হয়েছিলো) প্রতিটি প্লে-স্টেশন এবং এক্সবক্স দুটো কনসোলেরই ভাসর্নগুলোর রিলিজের মাঝে ৬/৭ বছরের একটি গ্যাপ থাকে। আর ইতিমধ্যেই আমরা জানি যে আগামী বছর দুয়েকের মধ্যে প্লেস্টেশন ৫ বাজারে আসছে। কিন্তু গতকাল প্লে স্টেশন ৫ প্রটোটাইপ মডেলের দুটি মতান্তরে তিনটি ছবি ইন্টারনেটে লিক হয়েছে। আর সেটা নিয়েই আমার আজকের এই ছোট্ট পোষ্ট।

পিএস৫ প্রোটোটাইপ ফার্স্ট লুক

প্লেস্টেশন ৫ দেখতে কি রকম হবে বা এর ডিজাইন কি রকম হবে তা নিয়ে অনেক ফ্যানরাই দেখার জন্য মুখিয়ে থাকেন। বিশেষ করে ইন্টারনেটে আপনি সার্চ দিলেই বিভিন্ন প্রকার ফিউচারিস্টিক টাইপের আর্টওয়ার্ক পাবে প্লেস্টেশন ৫ এর ডিজাইন নিয়ে। তবে আর অপেক্ষা নয়। এই হচ্ছে প্লে-স্টেশন ৫ এর লিক হওয়া প্রোটোটাইপ ইমেজ।

এই ইমেজগুলো লিক করেছে Rozetked ওয়েবসাইট, এরা পিক্সেল ৩ ডিভাইসের লিকের জন্য বেশ জনপ্রিয় হয়েছিলো আর সেগুলোও বেশ একুরেট ছিলো। তাই বলা যায় যে আপনার স্বপ্নের প্লেস্টেশন ৫ দেখতে এমনটাই হবে। তবে মনে রাখতে হবে যে Rozetked বলেছে এই ছবিগুলো “অজ্ঞাত সোর্স” থেকে তারা সংগ্রহ করেছে তাই এর সত্যতা তারা নিশ্চিত করতে পারেনি (এমন কথাটিও তারা পিক্সেল ৩ ডিভাইস লিকের বেলাও বলেছিলো) তবে প্রটোটাইপ হিসেবে ছবিগুলো দেখতে তো কোনো সমস্যা নেই!

এটা যদি সত্যি সত্যিই একটি প্রোটোটাইপ হয়ে থাকে তাহলে বলা যাচ্ছে যে ডিজাইনের দিক থেকে সনি তেমন মেজর কোনো পরিবর্তন আনেনি। তবে ডিজাইনের দিকে একটু খেয়াল করলে দেখা যাবে যে এখানে তুলনামূলক বড় সাইজের air passage vents রয়েছে, প্লে-স্টেশন ৫ কনসোলে এবার বেশ শক্তিশালি হার্ডওয়্যার ব্যবহার করা হবে বলে গুজব রয়েছে আর তাই হয়তো হার্ডওয়্যারগুলোকে ঠান্ডা রাখার জন্য এই ব্যবস্থা!

প্রাইসিং

Rozetked এর সোর্স মতে বলা হচ্ছে যে প্লে স্টেশন ৫ কনসোলে অক্টা কোর Ryzen চিপসেট সাথে Zen+ আর্কিটেকচার ব্যবহার করা হতে পারে, আর জিপিইউ হিসেবে থাকবে AMD Vega। তারা আরো বলছে যে প্লেস্টেশন ৫ এর রিটেইল প্রাইজ রাখা হতে পারে ৫০০ মার্কিন ডলার যা বর্তমানে Xbox One X কনসোলের প্রায় সমান।

অন্যদিকে Rozetked বলছে যে প্লেস্টেশন নির্মাতাদের একজন জানিয়েছেন যে এবারের প্লেস্টেশন ৫ এর নামকরণে চেঞ্জ আনা হতে পারে। এই কনসোলের নামের ক্ষেত্রে আরাবিক নম্বরের স্থানে রোমান নম্বর ব্যবহৃত হবে। অর্থাৎ Sony PlayStation 5 এর স্থানে এই কনসোলের টাইটেল হবে Sony PlayStation V

প্লে-স্টেশন ৫ বুটলোডার

Rozetked এর পিএস৫ প্রোটোটাইপটি বুটলোডারেও লোড নিতে পারে যা উপরে দেখতে পাচ্ছেন কিন্তু এখানে কোনো পরিচিত ইন্টারফেস পাচ্ছেন না কারণ এখানে কোনো অফিসিয়াল ফার্মওয়ার নেই, যা বর্তমানে নির্মানাধীন অবস্থায় রয়েছে। প্লে স্টেশন ৫ সর্বশেষে দেখতে এইরকম না হলেও সনি তাদের আপকামিং কনসোলটি নিয়ে কোন দিকে যাচ্ছে যে বিষয়ে আশা করবো আজকে কিছুটা হলেও ক্লিয়ার হওয়া গেল!

প্লে স্টেশন ৫ এর কনফার্মড ফিচার নিয়ে পড়ে আসতে পারেন এখানে ক্লিক করে