আগামি এপ্রিলের ২৩ তারিখ ওয়ার্ল্ড ওয়াইড রিলিজ হতে যাচ্ছে এনভিডিয়ার এন্ট্রি লেভেল বাজেট GTX 1650 জিপিউ। ইতিমধ্যে বেশ কিছু কাস্টম এ আই বি মডেল লিক হলেও শুধুমাত্র মেমোরি কনফিগারেশন ব্যাতিত কোন নির্দিষ্ট স্পেসিফিকেশন এবং অফিসিয়াল দাম রিলিজ হয় নি। কিন্তু বিগত দুই দিনে সব কিছু প্রকাশ পেল। স্পেসিফিকেশন আগের জেনারেশনের কাউন্টার পার্ট থেকে অনেকটাই উন্নত এবং দামও থাকছে হাতের নাগালের মধ্যেই।

GTX 1650 Specification

GTX 1650 জিপিউর প্রসেসর তৈরি করা হবে ১২ ন্যানোমিটার ফিনফেট TU117-300 আর্কিটেকচারের উপর বেইজ করে যার কোর ক্লক হবে ১৪৮৫ মেগাহার্টজ এবং বুস্ট করবে ১৬৬৫ মেগাহার্টজ পর্যন্ত। জিপিউটিতে কুডা কোর থাকবে ৮৯৬ টি এবং ROP থাকবে ৩২ টি। মেমোরি হিসেবে থাকছে ১২৮ বিট বাসের ৪ জিবি জিডিডিআর ৫ মেমোরি যার স্পীড থাকবে ৮ জিবিপিএস।

৭৫ ওয়াট টিডিপির এই কার্ড রান করতে লাগবে না আলাদা কোন পাওয়ার কানেক্টর। তবে উল্লেখ্য, এই স্পেসিফিকেশন হচ্ছে শুধুমাত্র রেফারেন্স মডেলের জন্য। ওভারক্লকড ভার্শনে একটি ৬ পিনের পাওয়ার কানেক্টর থাকতে পারে।

Model GeForce GTX 1650
GPU Architecture 12nm FF TU117-300
CUDA Cores
896
Base Clock
1485 MHz
Boost Clock
1665 MHz
Memory
4GB GDDR5
Memory Bus
128-bit
Memory Clock
8 Gbps
Bandwidth
128 GB/s
MSRP
149 USD
Launch Date April 23rd

GTX 1650 এর লিক হওয়া মডেলের ছবি

বাংলাদেশে GTX 1650 এর সম্ভাব্য দাম

ইতিমধ্যে আরো একটি জিনিস যেটি সামনে এসেছে, সেটি হচ্ছে জিপিউটির প্রাইসিং। এনভিডিয়া GTX 1650 এর রেফারেন্স মডেলের সর্বনিম্ন খুচরা মূল্য বা MRP করেছে ১৪৯ ডলার। অবশ্য GTX 1650 এর কাস্টম মডেলের প্রায় সবগুলোই ফ্যাক্টরি থেকে ওভারক্লকড অবস্থায় রিলিজ হবে। তাই দাম ১৬০ ডলার থেকে শুরু হওয়ার সম্ভাবনা বেশি। ইতিমধ্যে Amazon France থেকে EVGA ব্র্যান্ডের GTX 1650 মডেলের দাম প্রকাশ হতে দেখেছি। সেখানে দেখা যাচ্ছে হালকা ওভারক্লকড মডেল ১৭০ ইউরো থেকে শুরু হয়ে ডুয়াল ফ্যান ডিজাইনের হেভি ওভারক্লকড মডেল ১৯০ ইউরোর প্রাইসিং করা হয়েছে।

যদি সকল সম্ভাবনা বিবেচনা করা হয় তাহলে বাংলাদেশে GTX 1650 এর দাম শুরু হতে পারে ১৪ হাজার ৫০০ থেকে ১৫ হাজার টাকার মধ্যে। তবে এটি শুধুমাত্র Colorful, Zotac বা MSI এর রেফারেন্স এডিশনের সিঙ্গেল ফ্যান কুলিং ডিজাইনের কার্ডের জন্য। তাদের সহ অন্যান্য ব্র্যান্ডের ডুয়াল ফ্যান কুলিং ডিজাইনের ওভারক্লকড জিপিউর দাম ১৮/১৯ হাজার টাকা পর্যন্ত যেতে পারে।