স্পেসিফিকেশন নিয়ে কয়েক মাস যাবত প্রচুর জল্পনা কল্পনা, টিজার, গুজব এর পর লঞ্চ হয়েই গেলো ওয়ানপ্লাস এর মিড বাজেটের ফোন OnePlus Nord.ফোনটি নিয়ে শেষ মুহুর্ত পর্যন্ত কোটি কোটি ফ্যানের এবং টেক লাভারদের ছিল তুমুল আগ্রহ। এক নজরে দেখে নেওয়া যাক স্পেসিফিকেশনস এবং দাম, রিলিজ ডেট।

স্পেসিফিকেশনসঃ

প্রসেসর-জিপিইউঃ

ফোনটি হবে ফাইভজি তা আগে থেকেই জানা গিয়েছিল এবং মোটামুটি নিশ্চিত ছিল এটা যে ফোনটি Snapdragon 765G চিপসেট এর সাথে আসবে । হয়েছেও তাই, ৭ ন্যানোমিটারের আর্কিটেকচারের উপর তৈরী এই প্রসেসরটি আটটি কোর সম্বলিত যার একটি 2.4 ghz এর kryo 475 Prime core, একটি 2.2 ghz এর kryo 475 গোল্ড কোর এবং ৬টি 1.8 Ghz Kryo 475 সিলভার কোর।

জিপিইউ থাকছে Adreno 620।

ডিসপ্লে-প্রোটেকশন-কালারঃ

6.4 ইঞ্চির ডিসপ্লে থাকছে। ডিসপ্লেটি এমোলেড । আরো একটি স্পেশাল ব্যাপার হচ্ছে এমোলেডের সাথে ডিসপ্লেটিতে হাই রিফ্রেশ রেট ও থাকছে (৯০ হার্জ এর রিফ্রেশ রেট সাপোর্ট করে ডিসপ্লেটি )। এই স্পেসিফিকেশনটিও বেশ কিছুদিন ধরে মোটামুটি কনফার্মই ছিল।  এমোলেড হওয়ায় ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও থাকবে তাই ডিসপ্লে এর নিচে।

ফ্রন্ট এবং ব্যাকসাইড গ্লাসের , গরিলা গ্লাস ৫ এর protection দেওয়া হয়েছে উভয় সাইডেই।

 

দুটি রঙে পাওয়া যাবে ফোনটি। Blue Marble এবং Gray Onyx।

সিম কার্ডঃ

দুটি ন্যানো সিম ব্যবহার করা যাবে। থাকছে না কোনো আলাদা মেমোরি কার্ড স্লট। এবং অবশ্যই ৫জি সাপোর্টেড সিম ব্যবহার করা যাবে।

স্টোরেজ এবং মেমোরিঃ

৩টি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে Oneplus Nord . 6 জিবি র‍্যামের সাথে ৬৪ জিবির ভ্যারিয়েন্টটি বেস ভ্যারিয়েন্ট। এছাড়া 8-128,12-256 ভ্যারিয়েন্টেও পাওয়া যাবে। স্টোরেজ টাইপ UFS 2.1 ।

ক্যামেরাঃ

চারটি ক্যামেরা দেওয়া হয়েছে পেছনের দিকে। Sony IMX 586 এক সময়ের ফ্লাগশিপ 48 মেগাপিক্সেল ক্যামেরাটি প্রাইমারি ( f/1.8 এপার্চার, OIS সমর্থিত) । সাথে 119 ডিগ্রী এঙ্গেলের 8 মেগাপিক্সেল আলট্রাওয়াইড লেন্স। বাকি দুটি লেন্সের একটি ৫ মেগাপিক্সেল ডেপথ সেন্সিং সেন্সর এবং অন্যটি ২ মেগাপিক্সেলের ম্যাক্রো সেন্সর।

ফ্রন্টে পাওয়া যাবে ২ টি ক্যামেরা। ৩২ মেগাপিক্সেলের মেইন ক্যামেরা আর সাথে ৮ মেগাপিক্সেলের 105 ডিগ্রী এঙ্গেলের আল্ট্রাওয়াইড যেটি দিয়ে গ্রুপ সেলফি তোলা যাবে সহজেই।

ফ্রন্ট ক্যামেরার প্রাইমারী সেন্সরটিও সনির, Sony IMX 616 সেন্সর ব্যবহার করা হয়েছে।

ভিডিওঃ

ব্যাক ক্যামেরায় 30fps এ 4k ভিডিও শুট করা যাবে এবং 30/60/240fps এ ফুল এইচডি রেজুলুশনে ভিডিও শুট করা যাবে।স্টেবিলাইজেশন এর জন্য রয়েছে OIS,EIS ।

ফ্রন্ট ক্যামেরাতে ৩০/৬০ এফপিএস এ ফোরকে ভিডিও শুট করা যাবে এবং 1080P তে 30/60fps এ ভিডিও শুট করা যাবে।

সফটওয়্যারঃ

Android 10 এর উপর Oneplus এর কাস্টমাইজড OxygenOS 10.0 এ চলবে OnePlus Nord. একবার একটি গুজব শোনা গিয়েছিল যে BBK Electronics এর আরেক প্রতিষ্ঠান Oppo এর ColorOS থাকতে পারে তবে ফ্যানদের হতাশ করেনি ওয়ানপ্লাস।

ব্যাটারি চার্জিং ও অন্যন্যঃ

4115 Mah এর ব্যাটারি দেওয়া হয়েছে এবং চার্জার হিসেবে থাকছে ওয়ানপ্লাসের নিজস্ব ৩০ ওয়াটের WARP Charger ।

দাম ও রিলিজ ডেটঃ

বেস ভ্যারিয়েন্ট অর্থাৎ 6/64 এটি শুধুই ইন্ডিয়াতে রিলিজ হবে এবং দাম রাখা হয়েছে 25000 রুপি(২৮৫০০টাকা)। অর্থাত আন অফিশিয়ালি আমরা ৩৫ হাজারের উপরে এবং ৪০ এর আশেপাশেই পাব আমাদের দেশে ।

বাকি দুটি ভ্যারিয়েন্ট গ্লোবাল , 8/128 জিবির দাম ২৮০০০ রুপি (প্রায় ৩২০০০টাকা) যেটি আমাদের দেশে ৪০ এর বেশি দামেই পাওয়া যাবে।

এবং সর্বশেষ ভ্যারিয়েন্টটি অর্থাৎ 12/256 ভ্যারিয়েন্টটি পাওয়া যাবে ৩০০০০ রুপিতে (৩৪০০০টাকা) যেটি আমাদের দেশে ৪৫-৫০ হাজারের মধ্যে পাওয়া যাবে।

সেল ডেটঃ

আগস্ট এর ৪ তারিখ থেকে সেল শুরু হবে ওয়ানপ্লাস নর্ড এর।  বাংলাদেশে তার ১৫ দিনের মধ্যেই এভেলেবল হয়ে যাবে।

ছবিঃ Beebom,Ruhez, allroundpc

MIUI 12 এর ফিচার জানতে দেখে নিন এই আর্টিকেলটিঃ

MIUI 12, কি কি থাকছে

আপনার ডিভাইসে কবে আসবে MIUI 12 আপডেট, দেখে নিনঃ

MIUI 12 কবে কোন ডিভাইসে পাওয়া যাবে আপডেট

মোস্তফা/কন্ট্রার মত ক্লাসিক গেমের মত গেম খুজছেন ? তাহলে এরকম গেম সম্পর্কে জেনে নিন এখান থেকেঃ

সেরা সাইড স্ক্রলিং গেমস

উইন্ডোজ ১০ এর নতুন আপডেটের যত বাগ রয়েছে জেনে নিনঃ

উইন্ডোজ ১০ এর মে ২০২০ আপডেট এবং এক বস্তা বাগ

হাই স্পিডের র‍্যাম লাগাবেন কি না কনফিউশনে আছেন? পড়ে নিতে পারেন এই লেখাটিঃ

হায়ার বাস স্পিডের র‍্যামঃসত্যিই জরুরি?