25.5 C
Dhaka
Friday, August 12, 2022

iPhone 14 Lineup এর [A-Z]: সম্ভাব্য Specs,Design,Release date

- Advertisement -

দিন যত যাচ্ছে, iPhone 14 Lineup এর লঞ্চের সময় তত এগিয়ে আসছে, সেই সাথে নিত্যনতুন সব তথ্য,ডিজাইনের রেন্ডার,স্পেকস ,প্রাইসিং সম্পর্কে বিভিন্ন তথ্য বিভিন্ন সময় লিক হয়ে আসছে। আজকের আর্টিকেলে আমরা iPhone 14 লাইনআপ সম্পর্কে এখন পর্যন্ত যা যা জানা গিয়েছে, এর সম্ভাব্য স্পেকস,ডিজাইন,ভ্যারিয়েন্টস,দাম,এভেইলেবল হওয়ার দিনক্ষণ ইত্যাদি তথ্য একসাথে করে সাজিয়েছি।

ভ্যারিয়েন্ট কয়টি? Mini ভার্সনের বিদায়??

সবার আগে ভ্যারিয়েন্টের ব্যাপারেই কথা বলা যাক। এবার মোটামুটি জোরে শোরেই শোনা যাচ্ছে যে iPhone Mini নামের অপেক্ষাকৃত কম দামে ও ছোট্ট সাইজের যে ফোন নিয়ে আসে এপল প্রতিবার।সেটা সম্ভবত এবার থেকে আর হচ্ছে না, ছোট ফোন গুলোর চাহিদা,বিক্রি কম হওয়ায় এপল সিদ্ধান্ত নিয়েছে এবারের লাইনআপে ৫.৪ ইঞ্চি বা ৬ ইঞ্চি থেকে ছোট কোনো ফোন ম্যানুফ্যাকচার করবে না।

- Advertisement -

এবারের লাইনআপেও চারটি ফোন থাকবে। দুটি সাইজে এভেইলেবল হবে এই চারটি ফোন। অপেক্ষাকৃত ছোট ফোনের ডিস্প্লে সাইজ হবে সম্ভবত 6.1 ইঞ্চি, বড় গুলোর ক্ষেত্রে 6.7 inch ডিস্প্লের দেখা মিলবে।

মিনির পরিবর্তে নতুন একটি ভ্যারিয়েন্ট এবার আত্মপ্রকাশ করবে যার নাম হবে Iphone 14 Max. সেক্ষেত্রে আমরা ধারণা করতে পারি চারটি ফোনের নাম মোটামুটি এরকম হতে পারে- iPhone 14, iPhone 14 Max (6.7 inch), iPhone 14 Pro, iPhone 14 pro Max (6.7 inch).

ডিজাইন কেমন হবে? কুখ্যাত “নচ” পর্বের “আংশিক” ইতি?

iPhone 14 Design সংক্রান্ত যতগুলো তথ্য বের হয়েছে এখন পর্যন্ত,তার মধ্যে সবথেকে বেশি আলোচিত হয়েছে যে ব্যাপারটি সেটি হচ্ছে নচ। এবারের লাইনআপে থাকছে না বড় সাইজের নচ, বরং এবার এপল প্রথমবারের মত অপেক্ষাকৃত জনপ্রিয় Punch Hole ডিজাইনে যাচ্ছে। তবে এখানে রয়েছে কিছুটা ভিন্নতা, অন্যান্য এন্ড্রয়েড ফোনের মত সিঙ্গেল নচ নয়  বরং iPhone 14 এর ডিস্প্লে তে মিলবে দুটি পাঞ্চ হোল, সেলফি ক্যামেরার জন্য একটি গোল hole ও Face id এর জন্য আরেকটি Pill shaped Hole থাকবে। দুটি দুইরকম আকৃতির পাঞ্চ হোল পাশাপাশি থাকার কারণে আইফোন ১৪ এর ডিজাইনটা বেশ interesting লাগছে রেন্ডার গুলোতে। তবে****, এই পরিবর্তন শুধু Pro model গুলোতেই দেখা যাবে, অর্থাৎ non pro variant গুলোতে নচ ঠিকই থাকবে, তবে নচের আকার কিছুটা ছোট হয়ে আসবে।

- Advertisement -

চেসিসে টাইটেনিয়াম এলয় থাকতে পারে, নতুন একটি Color variant,Purple এর ও দেখা মিলতে পারে এবার।  অপেক্ষাকৃত বড় Camera Bump এর উপস্থিতিও আন্দাজ করছেন অনেকে। তবে আন্দাজ করা হচ্ছে যে ক্যামেরার সেটআপ/Housing আগের মতই থাকবে। এমনিতে Overall design এ আইফোন ১৩ এর প্রতিফলন থাকবে অতি মাত্রায়।অর্থাৎ এবারের আইফোনে ডিজাইনের দিক দিয়ে বড় কোনো পরিবর্তন Apple করছে না ,iPhone 13 এর বেসিক ডিজাইনটাই মুলত ব্যবহার করা হবে।

- Advertisement -

অবশেষে বড় মেগাপিক্সেল গেমে নাম লেখালো Apple: ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা প্রথমবারের মত?

ক্যামেরা সেটআপে সবথেকে আলোচিত পরিবর্তন সম্ভবত এটাই হতে যাচ্ছে। Pro ও Pro Max মডেলে প্রাইমারী ক্যামেরা হিসেবে থাকবে ৪৮ মেগাপিক্সেল এর এর লেন্স। বড় সেন্সর এর কারণেই ক্যামেরার Bump ও তাই অবধারিত ভাবেই হবে বড়। আর ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা দিয়ে 8K Video ও শুট করা যাবে। সেলফি ক্যামেরার কোয়ালিটিতেও নাকি এবার বড় রকমের উন্নতি দেখা যাবে ।

স্পেসিফিকেশনঃ A16 Bionic এর সাথে A15 Bionic ও থাকবে

চারটি ফোনের মধ্যে Pro model এর দুটি ফোনে Apple তাদের নতুন A16 Bionic ব্যবহার করতে পারে এরকম সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে বাকি ২টি মডেল, অর্থাৎ iPhone 14 ও 14 Max ঠিকই আগের বছরের A15 Bionic SoC ফিচার করবে। A16 Bionic এর SoC তে অপেক্ষাকৃত ফাস্ট DDR5 র‍্যাম ব্যাবহার করা হতে পারে। চারটি মডেলেরই ৬ জিবি র‍্যামের ভ্যারিয়েন্ট থাকবে। (সাথে higher variants)।

type-C,Touch id,Always on Display:

আরো ছোট ছোট কিছু changes,features এর দেখা মিলতে পারে এবারের iPhone 14 লাইনআপে। বিশেষ করে Pro মডেলগুলোতে এক্সক্লুসিভলি আসতে পারে এমন ফিচার রয়েছে বেশ কয়েকটি। প্রথমত সম্ভাবনা রয়েছে Iphone Pro ও Pro Max মডেলে USB Type-C কানেক্টিভিটি দেওয়ার। শুধু তাই নয় প্রো মডেলগুলোর ক্রেতারা Always On Display ফিচারের সুবিধা ও নিতে পারবেন এবার থেকে, আইফোনের ইতিহাসে প্রথমবারের মত। আমরা জানি iOS 16 এ লক স্ক্রিনে প্রচুর ফিচারস ও পরিবর্তন নিয়ে এসেছে Apple ,এর সাথে Always On Display সুবিধাটি যোগ হওয়ায় তাই ইউজার এক্সপেরিয়েন্স আরো এক ধাপ উপরের দিকে যাবে এই কথা বলাই যায়।

Under Display Touch ID এর ব্যাপারে অবশ্য দুই রকমের বিপরীতধর্মী তথ্য রয়েছে। এক দলের দাবি iPhone 14 লাইনআপে থাকবে টাচ আইডি। আরেকদল বলছে ২০২৩ সালের আগে আইফোনে Touch ID ফেরার সম্ভাবনা নেই। Apple এই ফিচার ইতিমধ্যে টেস্ট ও করে ফেলেছে কিন্ত  তারপরেও অনেকের মতে এই ফিচার আসার সম্ভাবনা ,অন্তত iPhone 14 এর ক্ষেত্রে খুবই কম।

Refresh rate, 5G,Cooling

গতবারই আমরা Apple কে স্যামসাং বা অন্যান্য Rivals দের সাথে পাল্লা দিয়ে রিফ্রেশ রেট এর গেমে যোগ দিতে দেখেছি,প্রথমবারের মত তাই আইফোন ইউজাররাও পেয়েছেন Higher Refresh rate এর স্বাদ। এবার অবধারিতভাবেই এই ফিচার থাকবে iPhone 14 Lineup এ। তবে এবারেও একসাথে চারটি ফোনে হায়ার রিফ্রেশ রেট দেবে না Apple. বরং Promotion display,বলা হচ্ছে যেটি 120Hz থেকে 1 Hz পর্যন্ত ও নেমে আসতে পারে প্রয়োজন ও পরিস্থিতি অনুসারে, সেটি Pro model গুলোর মধ্যেই সীমাবদ্ধ থাকবে। অর্থাৎ 120Hz Promotion Display থেকে Non Pro iPhone 14 ইউজাররা বঞ্চিতই হবেন।

Carrier বা modem হিসেবে Apple কোয়ালকম এর Snapdragon X65 5G চিপ ব্যবহার করবে যেটি 10-gigabit modem হিসেবে সর্বপ্রথম।

Cooling system হিসেবে এবার vapor chamber thermal system ব্যবহার করতে পারে iPhone 14 লাইনআপে।

লঞ্চ,প্রি অর্ডার ও এভেইলেবিলিটিঃ

পুর্বের স্বভাবসুলভ টাইমিং যদি এবার ও এপল অনুসরণ করে তাহলে মোটামুটি এটা নিশ্চিত যে সেপ্টেম্বরে একটি ইভেন্টের মাধ্যমে Introduced হবে iPhone 14 লাইনআপ ও সেদিনের অনুষ্ঠানেই এভেইলেবিলিটির তারিখ, প্রি অর্ডারের তারিখ জানিয়ে দেওয়া হবে।

source: imore , macrumors

পিসি গেমসঃ কম দামে কিভাবে কিনবেন, কোথা থেকে কিনবেন

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here