21 C
Dhaka
Monday, December 6, 2021

GT NEO 2 সহ আরও দুইটি ফোন আনল realme

- Advertisement -asus motherboards

আজ বাংলাদেশের মার্কেটের জন্য একইদিনে রেকর্ড সংখ্যক বিভিন্ন ইলেকট্রনিক পণ্যের মোড়ক উন্মোচন করল realme। পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী একই সাথে তিনটি ফোন, একটি ট্যাব ও একটি স্মার্ট ব্যান্ড এনাউন্স করে realme Bangladesh। ফোনগুলোর মধ্যে realme GT NEO 2 হচ্ছে ফ্ল্যাগশিপ ক্যাটারগরির অন্যদিকে narzo 50i এবং realme C25Y হচ্ছে বাজেট স্মার্টফোন। তবে এনাউন্স করা স্মার্টফোনগুলোতে কালার ভ্যারিয়েন্ট এবং র‍্যাম/রম এর অপশান একদম সীমিত রাখা হয়েছে। তাই আজকের আর্টিকেলে এই তিনটি স্মার্টফোনের হাইলাইটেড স্পেসিফকেশনের ও মূল্য জানার চেষ্টা করব। সাথে দারাজ ফ্ল্যাশ সেলে এই ফোন গুলোতে থাকা ডিসকাউন্টের ব্যাপারেও আলোচনা থাকবে।

realme narzo 50i || স্পেসিফিকেশন এবং মূল্য

আজকের এনাউন্স করা তিনটি ফোনের মধ্যে সবচেয়ে এফোর্ডেবল মডেল হচ্ছে narzo 50i । দুইটি কালারে (Carbon Black & Mint Green)এভাইলেবল এই ফোনটির একটি মাত্র স্টোরেজ/র‍্যাম (4/64GB) ভ্যারিয়েন্ট বাংলাদেশের মার্কেটে পাওয়া যাবে যার অফিশিয়াল দাম 10990 টাকা রাখা হয়েছে । এইফোনের স্পেসিফিকেশন নিয়ে ঘাটাঘাটি করতে গিয়ে দেখি realme এর অফিশিয়াল ওয়েবসাইটেও পর্যন্ত এইফোনের চিপসেট সম্পর্কে কিছু উল্লেখ করা হয়নি। আরও বিস্তারিত খুঁজতেই দেখি Unisoc SC9863A নামের অখ্যাত এক চিপসেট দেওয়া হয়েছে। অক্টাকোরের এই চিপসেটটি 28NM প্রসেসের তৈরি। বর্তমান স্ট্যান্ডার্ড ধরতে গেলে এটি অনেক পিছিয়ে থাকবে এই চিপসেট। 6.5 inches ডিসপ্লের এই ফোনটিতে সামনে 5MP এবং পিছনে 8MP এর একটি ক্যামেরা দেওয়া হয়েছে যদিও দেখতে মনে হবে অনেকগুলো রয়েছে। হাইলাইটিং স্পেসিকেশনের মধ্যে রয়েছে 5000mAh এর বিশাল ব্যাটারি কিন্তু চার্জ করতে হবে microUSB পোর্ট দিয়ে 10W স্পিডে। অপারেটিং সিস্টেম হিসেবে android 11 বেইসড realmeGo UI থাকবে এতে।

- Advertisement -

realme C25Y || স্পেসিফিকেশন এবং মূল্য

যেহেতু realme এর C সিরিজটি বাজেট ক্যাটাগরির ফোন অফার করে থাকে তাই realme C25Y এই ফোনটিও বাজেট ক্যাটাগরির একটি ফোন। 6.5 inch এর এই ফোনটি প্লাস্টিকের তৈরি যার পিছনে ফিংগার প্রিন্ট সেন্সর আছে। ফোনটির IPS LCD ডিসপ্লেটি সর্বোচ্চ HD+ রেজুলেশন সাপোর্ট দিতে সক্ষম। চিপসেট হিসেবে থাকছে Unisoc T610 যা একটি 12 nm এর চিপসেট যেখানে ৮টি কোরের মধ্যে 2 টি Cortex-A75 এবং 6টি Cortex-A55 রয়েছে। সবগুলো কোরই 1.8 GHz ক্লক স্পিডে চলে। অন্যদিকে জিপিউ হিসেবে থাকে Mali G52 GPU। এই চিপসেট দিয়ে রিসেন্ট কয়েকটি ফোন মার্কেটে আসতে দেখা গিয়েছে। হতে পারে চলমান চিপ শর্টেজের কারণে এই স্মার্ট ফোন নির্মাতারা চিপসেটের দিকে ঝুঁকেছে। ক্যামেরা সেকশানে দেখা যাচ্ছে, 50 MP f/1.8, এর একটি মেইন ক্যামেরা সেন্সর এবং সাথে 2 MP এর একটি ম্যাক্রো এবং 2 MP একটি ডেপথ সেন্সর রয়েছে। ডিসপ্লেতে থাকা নচে দেওয়া হয়েছে একটি 8MP এর ক্যামেরা। এইসব কিছুকে পাওয়ার আপ করার জন্য 5000mAh এর বিশাল একটি ব্যাটারি। ভাল দিক হচ্ছে এতে 18W ফাস্ট চার্জিং সাপোর্ট দেওয়া হয়েছে। realme C25Y এর শুধুমাত্র 4/64GB ভার্সনটি বাংলাদেশে পাওয়া যাব, যার মূল্য ধরা হয়েছে 13990 টাকা।

realme GT NEO 2 || স্পেসিফিকেশন এবং মূল্য

- Advertisement -

এনাউন্স করা ফোনের মধ্যে সবচেয়ে প্রিমিয়াম প্রকৃতপক্ষে realme Bangladesh এর এখন পর্যন্ত এনাউন্স করা সবেচেয়ে এক্সপেন্সিভ মডেলও বলা যায় এই ফোনকে। অতীতে এই রেঞ্জের আশেপাশে আরো অনেক ফোন realme গ্লোবালি এনাউন্স করলেও দেশের বাজারে আমরা তা দেখিনি। মূলত এই ফোনটি বছরের শুরুতে এনাউন্স হওয়া realme GT এর সাকসেসর বলা যায়।

এই ফোনটির ডিজাইন প্যাটার্ন আপনাদের কাছে পরিচিত পরিচিত মনে হতে পারে, যদি তাই হয় তা আদতে সঠিক কেননা এইফোনের ডিজাইন OnePlus 9 সিরিজের সাথে অনেকটায় সিমিলার। realme কে আমরা বেশ কিছুদিন যাবত তাঁদের ব্যাক প্যানেলের ডিজাইন নিয়ে নানান ধরনের এক্সপেরিমেন্ট চালাতে দেখেছি। এবারের ফোনটিতে তার ব্যতিক্রম নয়। বাংলাদেশের জন্য কালার ভ্যারিয়েন্টটি(NEO Green) এভাইলেবল হয়েছে, তাতেও দেখা যাচ্ছে কালো দুইটি স্ট্রাইপ দেওয়া হয়েছে। বরাবরের মতই, প্লাস্টিক ব্যাক এবং প্লাস্টিক ফ্রেমের তৈরি এই ফোনটি। 6.62-inch ডিসপ্লের ফোনটিতে FHD+ রেজুলেশন, 1300 nits ম্যাক্স ব্রাইটনেস & 120Hz রিফ্রেশ রেইট সাপোর্ট করার জন্য দেওয়া হয়েছে Samsung এর E4 AMOLED প্যানেল। এটি একটি টপ টায়ার ডিসপ্লে যেটি অনেক ফ্ল্যাগশিপ ফোনেও ব্যবহার হয়েছে ইতিমধ্যে। এছাড়া HDR10+ এবং 100% DCI-P3 কভারেজের পাশাপাশি ডিসপ্লেতে থাকছে অপ্টিক্যাল ফিংগার প্রিন্ট সেন্সর।

- Advertisement -

ডিসপ্লের সাথে সাথে চিপসেট & র‍্যাম/রম সেকশানেও ফ্ল্যাগশিপ লেভেলের স্পেকস দেওয়া হয়েছে। Snapdragon 870 চিপসেটটির সাথে 8GB LPDDR5 র‍্যাম এবং 128GB UFS3.1 স্টোরেজ থাকছে এইফোনের মূল চালিকাশক্তি হিসেবে। Snapdragon এর এই চিপসেট নিয়ে নতুন করা তেমন কিছু বলা নেই, Snapdragon 888 এর পর এটিই পারফরমমেন্স ও সবদিকে এখনো বেস্ট একটি চিপসেট। বিস্তারিত জানতে চাইলে পড়তে পারেন- এই আর্টিকেলটি। তাছাড়া এই ফোনের কুলিং সিস্টেমকে realme বেশ হাইলাইট করছে। ৮ লেয়ারের স্টেইলনেস স্টিলের ভ্যাপর কুলিং সিস্টেম ব্যবহার করা হয়েছে যেখানে ডায়মন্ড থার্মাল জেল ব্যবহার করা হয়েছে। realme দাবি করেছে, এই এডভান্স কুলিং সিস্টেমের কারণে ৫০-৬০% বেশি হিট ডিসিপিয়েশন হতে পারবে রেগুলার কুলিং এর তুলনায়।

ক্যামেরা সেকশানে যদিও তেমন হিউজ আপগ্রেড থাকছে না। বরাবরের মতই দেওয়া হয়েছে ট্রিপল ক্যামেরা সেটাপ। Samsung GW1 কে মেইন ক্যামেরা সেন্সর হিসেবে দেওয়া হয়েছে যার রেজুলেশন হচ্ছে 64MP এবং এপেচার f/1.8। অন্য দুইটি ক্যামেরা সেন্সর ইতিমধ্যে আপনাদের অনেকের মুখস্থ হয়ে গিয়েছে যার একটি হচ্ছে 8MP এর একটি আল্ট্রা ওয়াইড এবং অন্যটি অতি বিখ্যাত 2MP এর ম্যাক্রো ক্যামেরা। ফন্ট্র ক্যামেরা হিসেবে থাকছে 16MP সেলফি শুটার। এছাড়া একগাদা ফটোগ্রাফিক মোড তো থাকছেই।

উল্লেখযোগ্য কিছু ফিচার রয়েছে যেগুলো হচ্ছে, স্টেরিও স্পিকার দেওয়া হয়েছে যেখানে Hi-Res Audio এবং Dolby Atmos সার্টিফিকেশন রয়েছে। 5000mAh ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে যা মাত্র ৩৬ মিনিটেই ফুল চার্জ হয়ে যাবে বক্সে দেওয়া 65W সুপার ডার্ট চার্জার দিয়ে। হেপটিক ফিডব্যাকের জন্য দেওয়া হয়েছে  X-axis linear motor। বলে রাখা ভাল, এই ফোনে হেডফোন জ্যাক এবং মাইক্রো এসডি কার্ড সাপোর্ট দেওয়া হয়নি। আউট অফ দ্য বক্স Android 11 বেইসড realme UI 2.0 পাওয়া গেলেও শীঘ্রই হয়ত realme UI 3.0 আপডেট এসে যাবে।

বাংলাদেশে একটি মাত্র কালার এবং র‍্যাম/স্টোরেজ ভ্যারিয়েন্ট এনাউন্স করা হয়েছে যার মূল্য ধরা হয়েছে ৩৯৯৯০ টাকা। দুইদিন পরেই 11.11 ফ্ল্যাশ সেলে দারাজ এই তিনটি মডেলভেদে সর্বোচ্চ ৩০০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট থাকবে অর্থাৎ GT NEO 2 তে ৩০০০ টাকা কমে 36990 টাকা এবং বাদ বাকি দুইটি মডলে এক হাজার টাকা করে কম থাকবে। তবে পূর্ব অভিজ্ঞতা থেকে বলতে পারি যে, খুবই কম ইউনিট অফার করা হতে পারে। এর পরেই সারাদেশে তাদের আউটলেটগুলোতে এভাইলেবল হয়ে যাবে।

 

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here