ফোনের জগতে চিপসেট মার্কেটে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে রেখছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন প্রসেসর এবং এড্রিনো জিপিউ সিরিজ। হুয়াওয়ে, স্যামসাং এবং অন্যান্য ব্র্যান্ড থার্ড পার্টি ও নিজস্ব সিপিউ এবং জিপিউ চিপসেট ব্যবহার করলেও ওভারঅল পারফর্মেন্সের দিক থেকে স্ন্যাপড্রাগন এবং এড্রিনোর দিক থেকে পিছিয়ে আছে। অর্থাৎ ব্র্যান্ড ভেদে সিপিউ চিপসেট বিভিন্ন হলেও জিপিউ হিসেবে আছে মালি যার পারফর্মেন্স এড্রিনো থেকে অনেক কম। তবে, স্যামসাং ফ্যানদের জন্য দারুণ খবর হচ্ছে এই কোরিয়ান টেক জায়ান্ট অফিসিয়াল পার্টনারশিপে জড়াল বর্তমান চিপসেট ইন্ডাস্ট্রিতে সবচেয়ে প্রভাবশালী কোম্পানি AMD এর সাথে। অর্থাৎ, ২০২০ বা ২০২১ সাল হতেই আমরা স্যামসাং এর ফোনগুলোতে AMD এর সিপিউ এবং জিপিউ আর্কিটেকচার দেখতে যাচ্ছি।

স্যামসাং এবং AMD এর মধ্যকার চুক্তির ধরণ

গত সোমবার রিলিজ হওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে স্যামসাং জানায় AMD এর সাথে চুক্তির মূল উদ্দেশ্য হচ্ছে এডভান্সড গ্রাফিক্স প্রযুক্তি ও সলিউশন নিয়ে কাজ করা যা স্যামসাঙ্গের স্মার্ট ডিভাইস এবং স্মার্টফোনের ইনোভেশনকে কয়েকগুণ বৃদ্ধি করতে সাহায্য করবে।

তবে এই চুক্তি অনুযায় AMD কে কোন প্রকারের চিপসেট ফিজিক্যালি উৎপাদন করতে হবে না। বরং স্যামসাংই তাদের নিজস্ব চিপসেট উৎপাদন সচল রাখবে। এই চুক্তি অনুযায়ী স্যামসাং কোম্পানিটির নেক্সট জেনারেশন জিপিউর মোবাইল ভার্শনের লাইসেন্স কিনে নেবে এবং কিভাবে নিজেদের মোবাইল প্রসেসরে ব্যবহার করা যায় তা নিয়ে গবেষণা করার সুযোগ পাবে। এর বদলে স্যামসাং AMD কে যথাযথ লাইসেন্স ফিস এবং রয়্যালটি প্রদান করবে।

ইতিমধ্যেই স্যামসাং তাদের আমেরিকার রিসার্চ সেন্টারের জন্য বেশ কিছু জব নোটিস পোস্ট করেছে যেখানে রিকুয়ারমেন্ট হিসেবে দেয়া আছে এপ্লিক্যান্টদের জিপিউ আর্কিটেকচার স্পেশালিস্ট হতে হবে কারণ তাদের মূল কাজ হবে নেক্সট জেনারেশন গ্রাফিক্স নিয়ে কাজ করা যা প্রয়োগ করা হবে আপকামিং গ্যালাক্সি সিরিজের স্মার্টফোনে। অবশ্য AMD এর সাথে এই চুক্তি Mali গ্রাফিক্স চিপসেট সরবরাহকারী প্রতিষ্ঠান ARM এর জন্য দুঃসংবাদ। তাদের গ্রাফিক্স চিপসেটের মেজর দুটি গ্রাহক ছিল Huawei এবং স্যামসাং। Huawei এর সাথে কিছুদিন আগেই ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার পর স্যামসাঙ্গের ডিল হারানো তাদের ইকোনমিক দিকের জন্য বেশ বড় সড় আঘাত আনতে পারে। কারণ, এখন স্যামসাং ছাড়া তাদের কাস্টোমার বেইজে আর কোন মেজর ব্র্যান্ড তেমন একটা নেই। আর যারা আছে তারা প্রত্যেকেই কোয়ালকম এবং ARM এর সাথে মিশ্র ব্যবসা করে থাকে।