সবাইকে আপকামিং স্মার্টফোন চেইন সিরিজের ৩য় পোষ্টে স্বাগত জানাচ্ছি। প্রতি মাসের শেষে দিকে আগামী মাসের সম্ভাব্য এবং নিশ্চিত আপকামিং স্মার্টফোন নিয়েই এই পোষ্টটি সাজানো হয়ে থাকে। তবে নভেম্বর মাসের দিকে যদি একটু লক্ষ্য করেন তাহলে দেখবেন যে নভেম্বর মাসটি একটু নিরবেই পার হয়ে গেল! মানে সেপ্টেম্বর আর অক্টোবরের তুলনায় নভেম্বর মাসে আমরা তেমন বড় কোনো ধামাকাপূর্ণ স্মার্টফোন লঞ্চ দেখা যায়নি। তবে তার মানে এই নয় যে; ডিসেম্বর মাসটাও নিরবে পার হয়ে যাবে। ডিসেম্বর ২৫ তারিখে বড় দিন আর একই সাথে নতুন বছরের আলাদা উৎসবকে টার্গেট রেখেই অনেক স্মার্টফোন এমনিতেই বেরিয়ে এসে থাকে। তো চলুন দেখে নেই ডিসেম্বর মাসে কি কি স্মার্টফোন আসতে যাচ্ছে।

Redmi K30

জ্বি ভাই! রেডমি K20 সিরিজটি বেশ বাজার মাতিয়ে এবার সিরিজের পরবর্তী ডিভাইসগুলো আসার গুজব বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিলো। কিন্তু গুজব নয়; বরং কিছুদিন আগে শাওমির GM Lu Weibing অফিসিয়াল ভাবে জানিয়ে দিয়েছেন যে K30 আসছে, আর সেটাও ডিসেম্বরেই! তবে ইন্ডিয়ার মার্কেটে ডিসেম্বরে আসবে না; ডিভাইসটি প্রথমে চীনে লঞ্চ হবে পরবর্তীতে জানুয়ারীর শেষের দিকে বা ফেব্রুয়ারীতে ডিভাইসটি ইন্ডিয়ার মার্কেটের মাধ্যমে গ্লোবাল লঞ্চ হবার কথা রয়েছে। এবারের সিরিজের মূল আকর্ষণ হতে যাচ্ছে এর হোল পাঞ্চ ডুয়েল ফ্রন্ট ক্যামেরা। আর ৫জি প্রযুক্তিও থাকবে এতে তবে ইন্ডিয়ান ভার্সনে ৫জি থাকবে না। অনান্য কনফার্মড ফিচারের মধ্যে রয়েছে FHD+ স্ক্রিণ যেটায় থাকবে 120Hz রিফ্রেশ রেট, প্রসেসর হিসেবে থাকবে Snapdragon 735 আর 30W এর ফাস্ট চার্জিং। তবে ধারণা করা হচ্ছে যে, K30 Pro ডিভাইসেই কেবল হোল পাঞ্চ ডিসপ্লে থাকবে। দেখা যাক কি হয়।

OPPO Reno 3

ColorOS 7 অপারেটিং সিস্টেমের উপর প্রথম ফোন আনতে যাচ্ছে অপ্পো। Oppo Reno 3 নামের এই ডিভাইসটিও প্রথমে চীনে লঞ্চ হবে পরবর্তীতে গ্লোবালি এবং ইন্ডিয়ায় লঞ্চ হবে। তবে ডিভাইসটির স্পেসিফিকেশণ নিয়ে লঞ্চের আগে কোনো কিছু নিশ্চিত করে বলা যাচ্ছে না।

Oppo Reno Ace

তবে অপ্পোর পক্ষ থেকে ইতিমধ্যেই চায়নায় লঞ্চ হয়ে যাওয়া ফ্ল্যগশীপ লেভেলের ডিভাইস Oppo Reno Ace ডিভাইসটি ইন্ডিয়ায় ডিসেম্বরে লঞ্চ হবার সম্ভাবনা রয়েছে। আর তাহলে বাংলাদেশে আপনি আনঅফিসিয়াল ভাবে ডিভাইসটি আরো সুলভমূল্যে কেনার সুযোগ পাবেন। উল্লেখ্য যে, ডিভাইসটি ইন্ডিয়ায় Oppo Ace নামে আসার সম্ভাবনা বেশি রয়েছে। স্ন্যাপড্রাগন ৮৮৫+ প্রসেসর, সাড়ে ছয় ইঞ্চির AMOLED FHD+ 90Hz স্ক্রিণ, 4000mAh ব্যাটারি রয়েছে এতে।

Samsung A51 ও A71

স্যামসংয়ের পক্ষ থেকে ডিসেম্বর মাসে বেশ কটি ফোন আসার কথা রয়েছে। এদের মধ্যে A সিরিজের দুটি “বড়” ফোন A51 এবং A71 ডিসেম্বরের মাঝামাঝিতে আসার সম্ভাবনা রয়েছে।৬.৬৭ ইঞ্চির বিশাল Super AMOLED স্ক্রিণ, স্ন্যাপড্রাগন ৭৩০ প্রসেসর আর ৪৫০০ mAh এর ব্যাটারি থাকবে এতে।

Samsung M50

স্যামসংয়ের বাজেট সিরিজ মানে M সিরিজের নতুন ডিভাইস Samsung M50 ও ডিসেম্বর মাসে লঞ্চ হবে। এতে থাকবে স্ন্যাপড্রাগন ৭১২ প্রসেসর, ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা ও 3700mAh এর ব্যাটারি। USB-C আর ফাস্ট চার্জিংও থাকবে এতে। ইন্ডিয়ায় ডিভাইসটি ১০ থেকে ১৫ হাজার রূপির ভেতর লঞ্চ হবার কথা রয়েছে।

Samsung Flagship Lite

অপ্পো, রিয়েলমি ইত্যাদি ব্রান্ডের “বাজেট ফ্ল্যাগশীপ” ডিভাইসে সাথে সরাসরি প্রতিযোগীতায় নামতে যাচ্ছে স্যামসং। স্যামসং তাদের ফ্ল্যাগশীপ ডিভাইসগুলোর Lite সংষ্করণ শীঘ্রই বাজারে আনতে যাচ্ছে। যেমন S10 Lite, Note 10 Lite ইত্যাদি। তবে গুজব রয়েছে যে ডিসেম্বর মাসেই প্রথম লাইট ফ্ল্যাগশীপ ডিভাইস লঞ্চ করবে স্যামসং।

Honor 9X

Honor তাদের x সিরিজের নতুন ডিভাইস Honor 9X ডিসেম্বর মাসের শেষের দিকে কিংবা জানুয়ারীর শুরু দিকে গ্লোবাল ভাবে লঞ্চ করতে যাচ্ছে। তবে দুঃখের বিষয় হচ্ছে চীনে ডিভাইসটি Kirin 810 প্রসেসর দিয়ে লঞ্চ হলেও গ্লোবাল সংষ্করণে এতে দেওয়া হবে Kirin 710F প্রসেসর। ডিভাইসটিতে পপ আপ সেলফি ক্যামেরা, ৬.৫৯ ইঞ্চির FHD+ ডিসপ্লে এবং 4000 mAh ব্যাটারি রয়েছে।

Nokia 8.2

ডিসেম্বর ৫ তারিখে নকিয়ার পক্ষ থেকে একটি স্মার্টফোন লঞ্চ হবার কথা নিশ্চিত হওয়া গিয়েছে। তবে ধারণা করা হচ্ছে যে ডিভাইসটি Nokia 8.2 নামে লঞ্চ হবে। উল্লেখ্য যে এটি একটি Android One স্মার্টফোন।

এই ছিলো ডিসেম্বর মাসের বেশ কিছু সম্ভাব্য স্মার্টফোন যেগুলো গ্লোবাল লঞ্চ হবে। এগুলো ছাড়াও রিয়েলমি তাদের Realme XT 730G, ফোল্ডেবল ডিভাইস Moto Razr এই ডিভাইসগুলোও ডিসেম্ভর মাসে ইন্ডিয়ায় আসার সম্ভাবনা রয়েছে।