32 C
Dhaka
Wednesday, September 28, 2022

Waterdrop নচযুক্ত সেরা অ্যান্ড্রয়েড ফোনসমূহ

- Advertisement -

গতবছর আইফোন ১০ মুক্তির পর থেকেই অনান্য প্রায় সকল স্মার্টফোন কোম্পানি তাদের প্রিমিয়াম ফোনগুলোর ডিজাইনেও এই নচ সিস্টেমটি ধীরে ধীরে আনা শুরু করে দিয়েছিলো। আর বর্তমানে আপনি আইফোন ছাড়াও অনান্য বেশ কয়েকটি উল্লেখযোগ্য ব্রান্ডের স্মার্টফোনের এই নচ ডিসপ্লে ফিচারটি পাবেন। অ্যান্ড্রয়েড ডিভাইসে নচ এর ব্যবহার নিয়ে পক্ষে-বিপক্ষে বেশ যুক্তিতর্ক রয়েছে তবে আপনি যা-ই বলুন না কেন স্মার্টফোনে নচ ডিজাইন এখনকার যুগের একটি ট্রেন্ড হিসেবে গড়ে উঠেছে। তবে যারা যারা মনে করেন হুবহু আইফোনের স্টাইলের নচ কপি না করে অ্যান্ড্রয়েডে জন্য আলাদা স্টাইলের নচ থাকলে ভালো হতো তাদের জন্য রয়েছে সুখবর। কারণ এখন ধীরে ধীরে অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোতে ওয়াটারড্রপ নচ (waterdrop notch) ডিজাইন চলে আসছে। মানে এক ফোঁটা পানির মতো ডিজাইনের নচ পাবেন আপনি এই স্মার্টফোনগুলোতে। উল্লেখ যে আইফোন ১০ এর আগেই Essential Phone এ আমরা বিশ্বের সর্বপ্রথম নচ ডিজাইনটি দেখতে পাই এবং ওই ডিভাইসে থেকেই ওয়াটারড্রপ নচ ডিজাইনের প্রচলন শুরু হয়। আজকের পোষ্টে আমি ওয়াটারড্রপ নচ ডিজাইনের সেরা কয়েকটি স্মার্টফোনের লিস্ট দিয়ে দিচ্ছি যা আপনি নিশ্চিন্তে কিনে নিতে পারেন:

Vivo V11 Pro / Vivo V11/ Vivo V11i

- Advertisement -

স্মার্টফোন কোম্পানি ভিভো সম্প্রতি তাদের নতুন স্মার্টফোন Vivo V11 Pro বাজারে ছেড়েছে। ইন্ডিয়ান মার্কেটে ডিভাইসটি Vivo V11 Pro হিসেবে ছাড়া হলেও মালেশিয়ায় ডিভাইসটিকে Vivo V11i নামে ছাড়া হয়েছে। মিড বাজেটের মধ্যে অন্যতম একটি ওয়াটারড্রপ নচযুক্ত স্মার্টফোন হচ্ছে এটি। বাংলাদেশে এই ডিভাইসটির দাম ৩৫ হাজার টাকার মতো হতে পারে। ডিভাইসটিতে রয়েছে AMOLED ৬.৪১ ইঞ্চির স্ক্রিণ, In-display ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসর, মডেল ভেদে ৬ গিগাবাইট পর্যন্ত র‌্যাম ও ২৫৬ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ, পেছনের ক্যামেরায় পাবেন ১২ ও ৫ মেগাপিক্সেলের লেন্স এবং সামনের ক্যামেরায় পাবেন ২৫ মেগাপিক্সেলের লেন্স। আরো পাবেন Non-removable 3400mAh Li-Po ব্যাটারি।

Oppo F9 এবং F9 Pro

Essential Phone সবার আগে ওয়াটারড্রপ নচ আনলেও এই স্টাইলকে ট্রেন্ড হিসেবে আনার জন্য এই Oppo F9 এবং F9 Pro ডিভাইসগুলোর ভূমিকা বলার মতোই। বিশেষ করে Essential Phone ওয়ের্স্টান দেশগুলোর জন্য বানানো হয়েছে এবং অন্যদিকে Oppo F9 এবং F9 Pro ডিভাইসগুলোকে এশিয়ার দেশগুলোর জন্য বানানো হয়েছে। বাংলাদেশে আপনি এই ডিভাইসটি পাবেন ৩০ হাজার টাকায় আশেপাশেই। ডিভাইসে ওয়াটারড্রপ নচ ছাড়াও পাবেন সিরিজের প্রথমবারের মতো VOOC ফার্স্ট চার্জিং, ৬.৩ ইঞ্চির IPS LCD স্ক্রিণ, Helio P60 অক্টা কোর প্রসেসর, মডেল ভেদে ৪ থেকে ৬ গিগাবাইটের র‌্যাম, ৬৪ গিগাবাইটের স্টোরেজ, পেছনের ক্যামেরায় পাবেন ১৬ এবং ২ মেগাপিক্সেলের লেন্স, সামনের ক্যামেরায় পাবেন ২৫ মেগাপিক্সেলের লেন্স। ডিভাইসকে পাওয়ার দিবে 3500mAh এর ব্যাটারী।

Oppo R17

- Advertisement -

এ বছরের আগষ্ট মাসে অপ্পোর হোম টাউন চীনে এই ডিভাইসটি প্রথম বাজারে আনে কোম্পানিটি। ডুয়াল সীমের এই স্মার্টফোনটিতে প্রথমবারের মতো স্মার্টফোনে Gorilla Glass 6 প্রটেক্টশন ফিচারটি ব্যবহার করা হয়েছে। 6.4 ইঞ্চির AMOLED ডিসপ্লের এই ডিভাইসে সাইডে এবং টপে প্রায় Bezel-less ডিজাইন রয়েছে, আর ওয়াটারড্রপ নচও রয়েছেই। ডিভাইসকে পাওয়ার দেবার জন্য রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৭০ প্রসেসর, Adreno 612 গ্রাফিক্স কার্ড এবং মডেল ভেদে ৮ গিগাবাইট পর্যন্ত র‌্যাম। আর পেছনে পাবেন ডুয়াল লেন্সের ক্যামেরা। ডিভাইসটির বাংলাদেশে দাম রয়েছে ৪৫,৫০০ টাকার মতো।

Oppo R17 Pro (Upcoming)

- Advertisement -

আগষ্ট মাসে R17 এর সাথে R17 Pro ডিভাইসও এনাউন্স করেছে অপ্পো। Oppo R17 Pro তে আপনি এক্সট্রা ফিচার হিসেবে পাবেন পেছনে ট্রিপল লেন্সের ক্যামেরা, স্ন্যাপড্রাগন ৭১০ প্রসেসর, ১২৮ গিগাবাইট স্টোরেজ, ৮ গিগাবাইট র‌্যাম এবং 3700mAh ব্যাটারী। ডিভাইসটি এ মাসে মুক্তি পাবার কথা রয়েছে। বাংলাদেশে এর দাম ৫৪ হাজার টাকার মতো হতে পারে। ট্রিপল ক্যামেরা ফিচারের হুয়াওয়ের ডিভাইস P20 Pro এর দাম রয়েছে ৮৩ হাজার টাকা সেখানে এই দামে এই ডিভাইসটি পেলে বেশ ভালোই হবে আশা করা যায়।

Vivo X23

Vivo 11 Pro এর মতোই একই ধাঁচের ডিজাইন নিয়ে গত মাসে বাজারে এসেছে Vivo X23 স্মার্টফোনটি। উপরে ওয়াটারড্রপ নচ ছাড়াও ডিভাইসে আপনি পাবেন in-display ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, থ্রিডি গ্ল্যাস বডি, ৬.৪১ ইঞ্চির AMOLED ডিসপ্লে, ডিভাইসকে পাওয়ার দিবে স্ন্যাপড্রাগন 670 প্রসেসর, Adreno 615 জিপিইউ, ৮ গিগাবাইট র‌্যাম। স্টোরেজ হিসেবে পাবেন ১২৮ গিগাবাইট । পেছনের ক্যামেরায় পাবেন ডুয়াল ১২ মেগাপিক্সেলের লেন্স এবং সামনের ক্যামেরায় পাবেন ১২ মেগাপিক্সেলের লেন্স। আর ব্যাটারি হিসেবে থাকছে Non-removable Li-lon 3400mAh এর ব্যাটারি। বাংলাদেশের এই ডিভাইসটির প্রাইস রয়েছে ৪৯ হাজার টাকার আশেপাশে।

Honor 8X Max

আপনি যদি অপ্পো বা ভিভো স্মার্টফোনের উপর তেমন ভরসা না করে থাকেন তাহলে হুয়াওয়ের Honor ব্রান্ডে চলে আসতে পারেন। তাদের একদমই নতুন ডিভাইস হচ্ছে  Honor 8X Max । ডিভাইসটি গত মাসে রিলিজ পেলেও এটি এখনো বাংলাদেশে আসেনি। হুয়াওয়ের এই বিশাল ডিভাইসে ওয়াটারড্রপ নচ ডিজাইন ছাড়াও পাবেন ৭.১২ ইঞ্চির LCD বিশাল ডিসপ্লে, আর বিশাল এই স্মার্টফোনকে পাওয়ার দিবে বিশাল 5000mAh এর ব্যাটারি। স্ন্যাপড্রাগন ৬৩৬ প্রসেসর, Andreno 509 জিপিইউ, মডেল ভেদে ৪/৬ গিগাবাইট র‌্যাম, ৬৪/১২৮ গিগাবাইট স্টোরেজ থাকবে এই ডিভাইসে। ১৬/২ মেগাপিক্সেলের পেছনের ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেলের সামনের ক্যামেরা থাকছে এতে। এখন দেখার বিষয় হলো সাইজে তুলনামূলকভাবে বড় এই ডিভাইসটি সবার জন্য উপযুক্ত নাও হতে পারে। আপনি ৭ ইঞ্চির চেয়েও বড় একটি স্মার্টফোনকে সহজেই পকেটে নিয়ে ঘুরে বেড়াতে পারবেন না।

OnePlus 6T (Upcoming)

ওয়ানপ্লাসের সামনের আপকামিং OnePlus 6T ডিভাইসেও কিন্তু ওয়াটার ড্রপ নচ ডিজাইনটি থাকবে বলে নিশ্চিত হওয়া গিয়েছে। যদিও এখনো ডিভাইসটি এনাউন্স করা হয়নি তবে গুজবে শোনা যাচ্ছে যে স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর, Andreno 630 জিপিইউ, ৮ গিগাবাইট র‌্যাম, ১২৮ গিগাবাইট স্টোরেজ, পেছনে ডুয়াল লেন্সের ক্যামেরা এবং 3700mAh ক্ষমতা ব্যাটারী ডিভাইসে থাকতে পারে।

Realme 2 Pro (Upcoming)

বেস্ট বাজেট ওয়াটারড্রপ নচ ডিজাইনের ফোন হতে যাচ্ছে এটি (বাংলাদেশের প্রাইস পয়েন্ট অনুযায়ী)। ডিভাইসটি এখনো বাজারে আসেনি তবে বাংলাদেশে ডিভাইসটির দাম ১৬ থেক ১৭ হাজার টাকার মতো হতে পারে। অপ্পোর সাব ব্যান্ড Realme এর এই ডিভাইসে থাকবে ৬.৩ ইঞ্চির LCD ডিসপ্লে, অ্যান্ড্রয়েড ৮.১ অপারেটিং সিস্টেম, স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসর, Andreno 512 জিপিইউ, মডেল ভেদে ৪/৬/৮ জিবি র‌্যাম এবং ৬৪/১২৮ জিবির স্টোরেজ। পেছনের ক্যামেরায় পাবেন ১৬/২ মেগাপিক্সেলের ডুয়াল লেন্স ক্যামেরা এবং সামনের ক্যামেরায় থাকছে ১৬ মেগাপিক্সেলের লেন্স।

 

 

- Advertisement -
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here