27 C
Dhaka
Wednesday, May 22, 2024

Arc A770 গ্রাফিক্স কার্ডঃ ১২ অক্টোবর বাজারে আসছে মাত্র ৩৩০ ডলারে

- Advertisement -

Innovation Event এ 13th Gen Raptor Lake Desktop Processor Lineup এর পাশাপাশি ইন্টেল তাদের Arc Alchemist Desktop GPU লাইনআপের সবথেকে হাই এন্ড গ্রাফিক্স কার্ড Arc A770 এর রিলিজ ডেট ও চুড়ান্ত করেছে। অক্টোবরের ১২ তারিখ থেকে মাত্র ৩৩০ ডলারে বাজারে এভেইলেবল হবে Intel Arc A770।

 

- Advertisement -

পারফর্মেন্স-প্রাইস রেশিওতে AMD ও NVIDIA কে হারাতে চায় Intel

Intel Arc নিয়ে গেমার-ক্রিয়েটর দের আশা, চাহিদার কমতি ছিল না। দীর্ঘ সময় যখন বিশ্বব্যাপী জিপিইউ এর শর্টেজ চলছিল, MSRP থেকে ২-৫ গুণ দামে গ্রাফিক্স কার্ড বিক্রি হচ্ছিল ,স্ক্যাল্পার,মাইনার দের চক্করে গেমাররা আশাহত হয়ে পরেছিলেন। সে সময় ইন্টেল এর মার্কেটে প্রবেশ করা, গেমারদের কম দামে, নাগালের মধ্যে ভ্যালু ফর মানি গ্রাফিক্স কার্ড তুলে দেওয়ার জন্য ইন্টেলের দিকেই অনেকে তাকিয়ে ছিলেন।

যদিও সময় মত ইন্টেল তা করতে পারেনি, গত মার্চ এপ্রিল থেকে বিশ্বব্যাপী গ্রাফিক্স কার্ড এর দাম কমা শুরু হয়েছে ও পরবর্তীতে বন্যা বয়ে গিয়েছে গ্রাফিক্স কার্ড এর স্টকের, দাম ও MSRP এর নিচে নেমে এসেছে।

ইন্টেল এর A330 গ্রাফিক্স কার্ডের পারফর্মেন্স নিয়ে সমালোচনা হয়েছে যথেষ্ট পরিমাণে। এটি লঞ্চ হয়েছিল Entry level এর বাজেট রেঞ্জে, যদিও কোনো ধরনের প্রভাব বিস্তার করতে পারেনি । ড্রাইভার ইস্যু নিয়েও ইন্টেলকে ধুয়ে দিয়েছেন কন্টেন্ট ক্রিয়েটর রা। গত সপ্তাহে তো Moor’s Law চ্যানেল থেকে এরকম কথাও শোনা গিয়েছে যে Arc অফিশিয়ালি ক্যান্সেল করে দিতে চায় ইন্টেল।

- Advertisement -

যদিও এই গুজবকে মিথ্যা প্রমাণ করে ইন্টেল গতকাল ইনোভেশন ইভেন্টে আনুষ্ঠানিক ভাবে লঞ্চ ডেট পাবলিশ করেছে তাদের Arc সিরিজের হায়েস্ট এন্ড GPU Arc A770 এর। আগামী মাসের ১২ তারিখ বাজারে আসবে এটি। দাম দেখে অবশ্য ইন্টেল ফ্যানরা বেশ খুশি হতেই পারেন  Next Gen Radeon 7000 Series বা RTX 40 সিরিজের বাজেট জিপিইউ লঞ্চ হয়ে বাজারে আসার আগ পর্যন্ত অন্তত ইন্টেল কিছুটা হলেও সাব মিডরেঞ্জ মার্কেটে প্রভাব ফেলতে পারবে কারণ তারা এই ফ্লাগশিপ জিপিইউ টির দাম নির্ধারণ করেছে মাত্র 330 ডলার।

- Advertisement -

উল্লেখ্য, আর্ক সিরিজের প্রতিটি Graphics Card এই Ray Tracing operation এর জন্য Dedicated Hardware রয়েছে। অর্থাৎ রে ট্রেসিং সাপোর্ট পাওয়া যাবে এই গ্রাফিক্স কার্ড গুলোতে। এছাড়াও ফ্রেম রেট বুস্ট করার জন্য ইন্টেলের নিজস্ব প্রযুক্তি XeSS এর ও রয়েছে এগুলোতে। আরো উল্লেখ্য, FSR এর মত XeSS কাজ করবে NVIDIA, AMD এর গ্রাফিক্স কার্ড গুলোতেও।XeSS এর মাধ্যমে 2 times পর্যন্ত বেশি ফ্রেমরেট পাওয়া যাবে , দাবি ইন্টেল এর ।

Looks and Design of Arc A770 Limited Edition Graphics Card:

Specification of Arc A770 Graphics Card:

Arc A770 আসবে ৮ গিগাবাইট ও ১৬ গিগাবাইট এর দুটি ভ্যারিয়েন্টে। এর মধ্যে লিমিটেড এডিশন গ্রাফিক্স কার্ডটিতে ১৬ গিগাবাইট মেমোরি থাকবে।

ARC A770 ফিচার করছে  ACM-G10 জিপিইউ যেটিতে ৩২টি Xe Cores রয়েছে। 512 টি XMX ইঞ্জিন ও 4096 টি Fe32 Cores রয়েছে। জিপিইউটি 2.1 Ghz ক্লক স্পিডে রান করবে ও এর 16 GB GDDR6 মেমোরির বাস ২৫৬ বিট ও ক্লক স্পিড 17.5 Gbps. 8GB ও 16GB এর দুটি ভ্যারিয়েন্টই ২২৫ ওয়াট টিডিপি রেটিং প্রাপ্ত। Arc A সিরিজের গ্রাফিক্স কার্ড গুলো ইন্টেলের Xe-HPG মাইক্রোআর্কিটেকচারে প্রস্তুত করা হয়েছে ও TSMC এর 6nm node ব্যবহার করা হয়েছে এগুলোতে।

full specs: A770 8GB

full specs: A770 16GB

পারফর্মেন্সঃ

৩২৯ ডলারে বাজারে আসার কথা রয়েছে Arc A770 এর, এই বাজেটে AMD এর Radeon RX 6600 XT, 6650 XT বা NVIDIA এর RTX 3050 এর সাথে সরাসরি কম্পিটিশনে যাওয়ার কথা Arc A770 এর ।তবে ইন্টেল তাদের পারফর্মেন্স চার্ট গুলোর মাধ্যমে আভাস দিচ্ছে যে RTX 3060 কে ARC A770 বেশ ভালো ভাবেই সব সেক্টরেই পেছনে ফেলতে যাচ্ছে। যদিও ১২ তারিখে লঞ্চ হবার পর 3rd party রিভিউ গুলোর মাধ্যমেই জানা যাবে এই জিপিইউটির শক্তি আসলে কতটুকু ও ইন্টেলের দাবি ই বা কতটুকু সত্যি।

ইন্টেল যে ডাটা গুলো প্রকাশ করেছে সেখানে 3DMark এর Ray Tracing performance এ 2spp,4spp, 6spp ও 8spp টেস্টের প্রত্যেকটিতেই RTX 3060 থেকে ৪০-৪৫% বেটার স্কোর করতে দেখা যাচ্ছে ARC A770 কে। Threat sorting unit এর ক্ষেত্রেও বেশ বড় ব্যবধানে ৩০৬০ কে পেছনে ফেলছে এটি।

1080p তে ১৭টি গেমে রে ট্রেসিং বেঞ্চমার্কে ৩টি গেমে ১০-২০% পিছিয়ে ছিল ইন্টেলের জিপিইউটি। বাকি ১৩টি টাইটেলে ৪ থেকে ৫৬% পর্যন্ত বেশি ফ্রেমরেট দিতে সক্ষম হয়েছে এটি।

1440p তে RTX এর সাথে XeSS ON করে বেঞ্চমার্ক দেখিয়েছে Intel সেখানে XeSS ব্যালেন্সড মোডে সর্বনিম্ন ২৬% থেকে সর্বোচ্চ ৭৭% বেশি ফ্রেমরেট পাওয়া গিয়েছে Native Resolution এর তুলনায়। আর XeSS performance মোডে পারফর্মেন্স বৃদ্ধি পেয়েছে ৪০% থেকে ২১৩% ,অর্থাৎ দুই গুন এর ও বেশি।

13TH GEN DESKTOP PROCESSOR লঞ্চ করলো ইন্টেল

- Advertisement -

4 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here