28 C
Dhaka
Wednesday, February 8, 2023

Mi 10 Ultra: 120Hz ডিসপ্লে, 120W চার্জিং ও 120x জুম নিয়ে লঞ্চ হল এনিভার্সারি এডিশন

- Advertisement -

স্মাটফোন মার্কেটে শাওমির যাত্রা শুরু হয়েছিল ২০১০ সালে Mi 1 রিলিজ দেওয়ার মধ্য দিয়ে। সেই হিসেবে তাঁদের যাত্রার ১০ বছর পূর্ণ হয়ে গেল। তো এই ১০ বছরের এনিভার্সারি স্মরণীয় করে রাখার জন্য শাওমি দুইটা ফোন বাজারে নিয়ে এসেছে । ফোন গুলো একবারেই নতুন না। কিঞ্চিৎ রিভিসনের মাধ্যমে এক্সিস্টিং লাইন-আপের লেটেস্ট ফোন গুলোকে আবার আনা হয়েছে। এর মধ্যে Mi 10 Pro যে ফোনে এইবছর এর শুরুতে রিলিজ হয়েছিল ঐ ফোনের আপগ্রেড ভার্সন Mi 10 Ultra কে আনা হয়েছে এনিভার্সারি এডিশন হিসেবে। সাথে Redmi K30 লাইনআপে K30 Ultra নামেও আরেকটি ফোন রিলিজ দেওয়া হয়েছে একসাথে। কিন্তু আজকে আমাদের আলোচনা শুধুমাত্র Mi 10 Ultra তেই সীমাবদ্ধ রাখা হবে।

তো দেখা নেয়া যাক কি কি থাকছে Mi 10 Ultra তে-

- Advertisement -

শাওমি লাইনআপের ফার্স্ট ‘আল্ট্রা’ নামে এই ফোনে বেশি কিছু স্পেশাল আপগ্রেড থাকছে এর প্রিডেসসর Mi 10 Pro থেকে। কারণ এতে দেওয়া হয়েছে 120Hz  রিফ্রেশ রেইটের ডিসপ্লে। বিশ্বের প্রথম ফোন হিসেবে 120W এর ফাস্ট চার্জিং সুবিধা। এর আগে অপ্পো-রিয়েলমি-আইকু(এই নিয়ে বিস্তারিত পড়তে পারেন) তাঁদের ১২০/১২৫ওয়াটের ফাস্ট চার্জিং শো-কেসিং করলেও এখনো কোনো ফোনে কমার্শিয়ালি আনে নাই। শাওমির প্রেজেন্টশন অনুযায়ি ২০ মিনিটের ৪৫০০মিলি এম্পাওয়ারের ব্যাটারি ফুল চার্জ করতে পারবে। এছাড়া 120x ডিজিটাল জুম ও 50W এর ওয়্যারলেস ফাস্ট চার্জিং সাপোর্টও থাকছে।

চিপসেটের দিক দিয়ে আগের Snapdragon 865 দেওয়া হয়েছে। অর্থাৎ ‘প্লাস’ ভার্সন ইউস করা হয়নি। জিপিউ ও সেইম Adreno 650। এইবার যদি ডিসপ্লে সেকশনের দিকে আলোকপাত করলে দেখা যাচ্ছে একখানে কিছু পরিবর্তন আনা হয়েছে। যার মধ্যে হাইয়ার রিফ্রেশ রেইটের কথা আগেই বলা হয়েছে। OLED প্যানেল ইউস করা হয়েছে যার হাইয়েস্ট ব্রাইটনেস ৮০০ নিটস শাওমির দাবি অনুযায়ি। তাছাড়া ডিসপ্লেটি HDR10+ ও 10bit কালার সাপোর্টেড। কার্ভ এই ডিসপ্লেটিতে আরো হয়েছে একটি পাঞ্ছহোল ক্যামেরা ও আন্ডার ফিঙ্গারপ্রিন্ট ডিসপ্লে। অবশ্য কিছু রিউমার বের হয়েছিল যে, এটিতে আন্ডার ডিসপ্লে ফ্রন্ট ফেসিং ক্যামেরা আসতে যাচ্ছে। যেটি অবশ্য পরে আর সত্য হয়নি।

- Advertisement -

এইবার ক্যামেরা সেকশনে গেলে দেখা যাচ্ছে এইখানেই মুলত ম্যাসিভ চেইঞ্জেস আনা হয়েছে। ৪৮ মেগাপিক্সেলের মেইন ক্যামেরা সেন্সর ইউস যাতে OIS, EIS , laser autofoucs ও pixel binning সাপোর্ট থাকছে।আরো একটি ৪৮ মেগাপিক্সেলের পেরিস্কোপ ক্যামেরা সেন্সর যা দেওয়া হয়েছে মূলত ডিজিটালি 120x জুম এর জন্য। এই দুইটা ক্যামেরা সেন্সর দিয়েই হাইয়েস্ট 8K ভিডিও শুট করা যাবে। আরো দুইটি ক্যামেরা রয়েছে যার একটি হচ্ছে ১২ মেগাপিক্সেলের পোট্রেট ক্যামেরা যা দিয়ে আবার ম্যাক্রো ছবিও তোলা যাবে। অন্যটি হচ্ছে ২০ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা যার ফিল্ড ওব ভিউ হচ্ছে ১২৮ ডিগ্রী। এছাড়া ফ্রন্ট ফেসিং ক্যামেরাটি ২০মেগাপিক্সেলের।

- Advertisement -

লিকুইডকুল 2.0 ভেপর চেম্বার যাতে রয়েছে ছয়টি গ্রাফাইট লেয়ার যা অপ্টিমাল থার্মাল পাফর্মমেন্স এনশিউর করবে। যার গেমিং ও ফাস্ট চার্জিং এর সময় ফোনের অতিরিক্ত হিট হওয়া থেকে রক্ষা করবে।

তিনটি কালার ভ্যারিয়েন্ট Mi 10 Ultra এভাইলেবল তা যথাক্রমে Obsidian Black, Mercury Silver, Transparent Edition

নিচে র‍্যাম+রম অনুযায়ী চায়নার প্রাইসিং সাথে এপ্রোক্সিমেট ডলার প্রাইজিং ও দেওয়া হল।

  • 8GB + 128GB: CNY 5299 (~$762)
  • 8GB + 256GB: CNY 5599 (~$806)
  • 12GB + 256GB: CNY 5999 (~$863)
  • 16GB + 512GB: CNY 6999 (~$1,008)

এখন Xiaomi Mi 10 Ultra শুধু চায়নাতেই পাওয়া যাচ্ছে। গ্লোবালি রিলিজ হওয়ার সম্ভবনা যথেষ্ট কম। হয়ত ভবিষ্যতে আমরা পোকার আন্ডারে রিব্র্যান্ডিং দেখতে পারি।

বিস্তারিতঃ GSMArena

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here